5G নিয়ে কাটছে না ধোঁয়াশা, এর মধ্যেই দেশে 6G নেটওয়ার্ক নিয়ে কাজ শুরুর ঘোষণা কেন্দ্রের

Avatar

Published on:

ভারতে 5G (৫জি) নেটওয়ার্ক ঠিক কবে থেকে চালু হবে, সে বিষয়ে এখনও পর্যন্ত কোনো নিশ্চিত আনুষ্ঠানিক ঘোষণা হয়নি। এর মধ্যেই দেশে 6G (৬জি) পরিষেবা নিয়ে উদ্যোগী হল কেন্দ্রীয় সরকার। গত রবিবার ট্রাই (TRAI) আইন, ১৯৯৭-এর ২৫ তম বর্ষে টিডিস্যাট সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে কেন্দ্রীয় যোগাযোগ মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন যে, দেশে ইতিমধ্যেই 6G নেটওয়ার্ক নিয়ে কাজ শুরু হয়ে গিয়েছে। তিনি একথাও বলেছেন যে, ইতিমধ্যেই 4G এবং 5G-র উন্নতিগত অগ্রগতির ক্ষেত্রে ভারত অত্যন্ত দুর্দান্তভাবে এগিয়ে যাচ্ছে। তাই 6G টেকনোলজির ক্ষেত্রেও বিশ্বের অন্যান্য দেশের থেকে ভারতের মতো প্রতিভাবান ও প্রগতিশীল দেশের এগিয়ে থাকা উচিত। ফলে বলা যায় বাণিজ্যিকভাবে দেশে 5G চালু হওয়ার আগেই বাজারে জাঁকিয়ে বসতে চলেছে 6G সংক্রান্ত জল্পনা।

এদিকে অনুষ্ঠানে অশ্বিনী আরও বলেন যে, সরকার প্রযুক্তির উন্নয়নে নিয়ন্ত্রক কাঠামো পরিবর্তনের প্রস্তুতি নিচ্ছে। দেশের আইনি কাঠামো, নিয়ন্ত্রক বাস্তবায়ন কাঠামো, এবং সরকারী সংস্থাগুলির চিন্তাভাবনা, জনগণের প্রশিক্ষণের ক্ষেত্রে পরিবর্তন আনতে হবে। তাঁর মতে, দেশের প্রযুক্তিগত উন্নয়নের স্বার্থে উদ্যোক্তাদের সঙ্গে অংশীদার হিসেবে আলোচনা করা উচিত, কোনো প্রতিপক্ষের মতো নয়। প্রযুক্তির উন্নয়নের জন্য সংশ্লিষ্ট যাবতীয় বিষয়ের উপর লক্ষ্য রেখে জোরকদমে কাজ চালিয়ে যেতে হবে, এবং এই খাতে আরও অনেক বেশি স্টার্টআপ যুক্ত করতে হবে। কারণ ভবিষ্যতেে এই খাত প্রচুর উদ্যোক্তাদের জন্ম দিতে সক্ষম, যা দেশের সামগ্রিক উন্নতির ক্ষেত্রে ব্যাপকভাবে সহায়ক হবে।

৪জি রোলআউটের আগের টেকনোলজি সম্পর্কে কেন্দ্রীয় যোগাযোগ মন্ত্রী বলেছেন যে, ২জি এবং ৩জি-র ক্ষেত্রে ভারত বিশ্বের সমস্ত দেশের থেকে পিছিয়েছিল, কিন্তু এখন আর তা হয় না। ৫জি ও ৬জি টেকনোলজির ক্ষেত্রে আমাদের দেশকে অন্যান্য সব দেশের থেকে এগিয়ে থাকতে হবে। ভারতের মতো প্রগতিশীল দেশের পিছিয়ে থাকা একেবারেই মানায় না। একটি প্রতিভাবান দেশ হিসেবে আমাদের এমনভাবে ভাবতে হবে যাতে আমরা গোটা বিশ্বকে নেতৃত্ব দিতে পারি এবং সমগ্র বিশ্বের জন্য একটি সঠিক ও সুযোগ্য দিশা নির্ধারণ করতে পারি। 

তিনি জানিয়েছেন যে, আইআইটি-চেন্নাই, আইআইটি-কানপুর, আইআইটি-বোম্বে এবং আইআইএসসি-ব্যাঙ্গালোর সহ ১১টি প্রতিষ্ঠান ১৪ মাসে ৩০ মিলিয়ন ডলার ব্যয়ে ৪জি প্রযুক্তি উদ্ভাবন করেছে। সেইসাথে ৩৫টি ভারতীয় টেলিকম সংস্থা তাদের পণ্য বিদেশের বাজারে রপ্তানি করার প্রস্তুতি নিচ্ছে। ভবিষ্যতের ৫জি ও ৬জি প্রযুক্তির উন্নয়নের জন্য আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়নের অধীনে সবচেয়ে গুরুত্বপূর্ণ গোষ্ঠীগুলি আজ ভারতীয়দের নেতৃত্বে রয়েছে। অর্থাৎ এককথায় বলতে গেলে, আগামী দিনে ৬জি রোলআউটের ক্ষেত্রে বিশ্বের প্রথম সারির দেশ হিসেবে নিজের জায়গা করে নিতে ভারত যে দৃঢ়প্রতিজ্ঞ, সেকথা বলাই বাহুল্য।

সঙ্গে থাকুন ➥