70 লক্ষ মোবাইল নম্বর নিষ্ক্রিয় করল ভারত সরকার, কারণ জেনে সাবধান হয়ে যান

Avatar

Published on:

Indian Govt block 70 lakh Mobile No

আজ কাল প্রতারকরা মোবাইলের মাধ্যমে বিভিন্ন ভাবে সাধারণ মানুষের সাথে প্রতারণা করছে। তারা কল বা এসএমএস করে অনলাইন লেনদেনের মাধ্যমে নানান ভাবে ফাঁদে ফেলছে সকলকে। যেকারণে এবার নড়েচড় বসলো মোদী সরকার। তারা ডিজিটাল জালিয়াতি (Digital Scam) রোধ করতে ৭০ লাখ সন্দেহজনক মোবাইল নম্বর সাসপেন্ড করেছে।

সম্প্রতি, আর্থিক পরিষেবা সচিব বিবেক যোশি একটি বৈঠকে বলেছেন, ক্রমবর্ধমান ডিজিটাল পেমেন্ট জালিয়াতি রোধ করতে সরকার ব্যাঙ্কের সিস্টেম এবং প্রক্রিয়াগুলিকে শক্তিশালী করার আদেশ দিয়েছেন। এছাড়াও, তিনি জানান, এই প্রতারণা প্রতিরোধের জন্য আর্থিক সাইবার নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে বেশ কয়েকটি বৈঠকের আয়োজন করা হবে, যার প্রথম বৈঠকটি অনুষ্ঠিত হবে আগামী বছরের জানুয়ারি মাসে।

এছাড়াও, জোশী আধার ভিত্তিক পেমেন্ট সিস্টেম (এইপিএস) জালিয়াতির বিষয়েও কথা বলেছেন।
তিনি বলেছেন যে, ভারতের রাজ্যগুলিকে এই বিষয়টি খতিয়ে দেখতে হবে এবং ব্যবহারকারীদের ডেটা সুরক্ষা নিশ্চিত করতে হবে।

সচেতনতা বৃদ্ধির উপায়

জোশীর মতে, সাইবার জালিয়াতি প্রতিরোধে জন্য সমাজের প্রতিটি শ্রেণীর মানুষকে এই জালিয়াতি সম্পর্কে অবগত করতে হবে। আর এর মাধ্যমেই নিরীহ গ্রাহকদের প্রতারণার কবল থেকে রক্ষা করা সম্ভব।

সম্প্রতি, অর্থমন্ত্রী নির্মলা সীতারামনও এই প্রসঙ্গে বলেছেন যে, জনগণের নিরাপত্তা নিশ্চিত করতে এবং স্ক্যামারদের প্রতিরোধ করতে সাইবার জালিয়াতি সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা তৈরি করা দরকার।

ইউকো ), টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া এবং ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়ার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সঙ্গে থাকুন ➥