আবারও বড় ঝুঁকির মুখে Google Chrome ইউজাররা, সাবধান থাকার বার্তা দিচ্ছে মোদী সরকার

Avatar

Published on:

Google Chrome Bug

Chrome bug: আবারও Google Chrome ব্যবহারকারীদের জন্য সর্তকতা জারি করল ভারত সরকার। সাধারণত স্মার্টফোন হোক কিংবা কম্পিউটার, ইন্টারনেট দুনিয়ার সাথে সংযুক্ত থাকতে তথা ব্রাউজিংয়ের সুবিধা পেতে প্রচুর মানুষ ব্যবহার করেন – বিশ্বব্যাপী এই ব্রাউজারটির লক্ষ লক্ষ ইউজার আছে। কিন্তু Google-এর বহুল ব্যবহৃত এই ব্রাউজিং পরিষেবাটিতেও মাঝেমধ্যে এমন কিছু সমস্যার সৃষ্টি হয়, যার কারণে আমার-আপনার মতো অনেককেই অসুবিধার মুখে পড়তে হয়। সেক্ষেত্রে সম্প্রতিও ঠিক এমন কিছুই হয়েছে, যেখানে কেন্দ্রের কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম অফ ইন্ডিয়া তথা CERT-In সংস্থাটি Chrome ইউজারদের সাবধান থাকার পরামর্শ দিয়েছে৷ তাদের মতে, প্ল্যাটফর্মটিতে বেশ কয়েকটি ঝুঁকিপূর্ণ ত্রুটি দেখা গেছে, যা ইউজার ডেটা এবং সিস্টেম সিকিউরিটিকে প্রভাবিত করতে পারে।

ঠিক কী সমস্যার কথা বলেছে CERT-In?

সরকারের সাইবার টিম সিইআরটি-ইন, গুগল ক্রোমে সম্প্রতি যে সমস্ত দুর্বলতা খুঁজে পেয়েছে, সেগুলি হ্যাকারদের নির্বিচারে এক্সিকিউট করা সিকিউরিটি বাইপাস করা বা টার্গেট সিস্টেমের সাথে নানারকম আপস করার সুবিধা দেয়। স্বাভাবিকভাবেই এই ত্রুটিগুলি ইউজারদের জন্য ঝুঁকি তৈরি করে। ফলত, ক্রোমের সমস্যা থেকে নিজের সংবেদনশীল তথ্য এবং সিস্টেমকে সুরক্ষিত রাখার প্রয়োজন।

এই সমস্ত Chrome ইউজাররা সাবধান থাকুন

সিইআরটি-ইন, ক্রোমের সাম্প্রতিক CVE-2023-4863 ত্রুটির একটি তালিকা করেছে, যেখানে এটি এটি কোন কোন সফ্টওয়্যার ভার্সনকে প্রভাবিত করেছে তার তথ্য মিলেছে। এক্ষেত্রে যাদের সাবধান থাকতে হবে –

  • ম্যাক (Mac) এবং লিনাক্স (Linux)-এর ১১৬.০.৫৮৪৫.১৮৮ ভার্সনের ইউজার।
  • উইন্ডোজ (Windows)-এর জন্য ১১৬.০.৫৮৪৫.১৮৭ ভার্সনের ইউজার।
  • ম্যাক এবং লিনাক্সের ১১৭.০.৫৯৩৮.৬২ ভার্সনের ইউজার।
  • উইন্ডোজের জন্য ১১৭.০.৫৯৩৮.৬২/৬৩ ভার্সনের ইউজার।

কীভাবে Chrome-এর ইস্যু থেকে সিস্টেম সুরক্ষিত রাখবেন?

ক্রোমের ত্রুটি থেকে বাঁচতে এবং নিজের ডেটা, সিস্টেম সুরক্ষিত রাখতে ব্রাউজারটিকে যত তাড়াতাড়ি সম্ভব আপডেট করার পরামর্শ দিয়েছে সিইআরটি-ইন। এই আপডেটের জন্য অফিসিয়াল গুগল ক্রোম রিলিজ ব্লগের সাহায্য নিতে হবে।

সঙ্গে থাকুন ➥