iPhone 13 নয়, ভারতের বাজারে সবচেয়ে বেশি চাহিদা এই আইফোনের

Avatar

Published on:

অতিমারির দুর্ভাবনার মধ্যেও ভারতীয় বাজারে iPhone বিক্রিতে সর্বকালীন রেকর্ড তৈরী করলো অ্যাপল (Apple)! রিপোর্ট অনুযায়ী, ২০২১ সালে এই জনপ্রিয় স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থা ভারতীয় ক্রেতাদের মধ্যে আইফোন সরবরাহের ক্ষেত্রে প্রায় ৪৮ শতাংশ বৃদ্ধির মুখ দেখেছে, যা দেশীয় বাজারে এযাবৎ তাদের সবচেয়ে সেরা ফলাফল। উপরন্তু একই বছরে রেকর্ড ৪.৪ শতাংশ বাজার শেয়ার দখল করে Apple প্রযুক্তি অনুরাগীদের মধ্যে চাঞ্চল্য সৃষ্টি করেছে। পরিসংখ্যানের মাধ্যমে সংস্থার এই আলোচ্য সাফল্যের খুঁটিনাটি দিক সামনে এনেছে সমীক্ষাকারী ফার্ম সিএমআর (CMR), যাদের সদর দপ্তর হরিয়ানার গুরগাঁওয়ে অবস্থিত।

iPhone বিক্রির রেকর্ড – বছরভর প্রায় ৫.৪ মিলিয়ন শিপিং

বাজার সমীক্ষাকারী ফার্ম সিএমআরের পেশ করা পরিসংখ্যান অনুযায়ী, বিগত বছর জুড়ে অ্যাপল দেশীয় বাজারে মোট ৫.৪ মিলিয়ন আইফোন সরবরাহ করেছে। এর মধ্যে উৎসবকালীন বছরের চতুর্থ প্রান্তিকে তাদের আইফোন সরবরাহের পরিমাণ ২.২ মিলিয়ন যা আক্ষরিক অর্থেই অভূতপূর্ব। আর এই বিপুল বিক্রির ফলে ২০২১ সালের চতুর্থ প্রান্তিকে আইফোন প্রস্তুতকারক সংস্থাটি পুরো ৩৪ শতাংশ বৃদ্ধির সম্মুখীন হয়েছে বলে সিএমআরের পরিসংখ্যানে স্পষ্ট হয়েছে।

এদিকে সমীক্ষাকারী সংস্থার প্রধান প্রভু রাম ভারতীয় বাজারে আইফোন বিক্রি ও সরবরাহের ক্ষেত্রে অর্জিত অ্যাপলের এই বিপুল সাফল্যকে ‘ঐতিহাসিক’ আখ্যা দিয়েছেন। প্রভুর মতে কোভিড-কালে সাপ্লাই চেনগুলিকে সদর্থকভাবে কাজে লাগানোর কারণেই আমেরিকার সংস্থাটি পণ্য বিক্রিতে এমন বৃদ্ধির মুখ দেখেছে। এদিক থেকে তিনি অ্যাপলের বাণিজ্যনীতির যথেষ্ট প্রশংসা করেছেন।

২০২১ সালে ভারতীয় বাজারে সর্বাধিক চাহিদাযুক্ত iPhone মডেল

২০২১ সালে ভারতের বাজারে Apple iPhone 12 ডিভাইসের সবথেকে বেশি চাহিদা লক্ষ্য করা গেছে। সামগ্রিক বিক্রির হিসেবে এই মডেলের দখলে রয়েছে ৪০ শতাংশ বাজার শেয়ার। এছাড়া যথাক্রমে iPhone 11, iPhone SE (2020), iPhone 13 এবং iPhone 13 Pro Max ডিভাইস সর্বাধিক চাহিদাযুক্ত আইফোন মডেলের তালিকায় জায়গা করে নিয়েছে।

চীন-নির্ভরতা কমিয়ে স্থানীয়ভাবে পণ্য উৎপাদনে জোর

তবে ইতিবাচক ব্যবসায়িক পদক্ষেপ গ্রহণ ও বাড়তি চাহিদার কথা বাদ দিয়ে অপর একটি কারণেও দেশীয় বাজারে অ্যাপলের ব্যবসা ফুলেফেঁপে উঠছে বলে অনেকের অভিমত। আসলে সম্প্রতি এই জনপ্রিয় স্মার্টফোন ব্র্যান্ড ভারতে স্থানীয়ভাবে আইফোন উৎপাদন শুরু করেছে। যেমন এর মধ্যেই চেন্নাই শহরে ফক্সকনের (Foxconn) কারখানায় iPhone 13 প্রস্তুতির কাজ শুরু হয়েছে। তাছাড়া এখন দেশের মাটিতেই তৈরী হচ্ছে iPhone 12, iPhone 11, iPhone XR, iPhone SE, iPhone 7 এবং iPhone 6s -এর মতো Apple ডিভাইস। এমনকি আগামীদিনে এখানে আইপ্যাড ও ম্যাক ডিভাইস প্রস্তুতির কাজ শুরু হতে পারে বলেও জল্পনা। এর ফলে চীন-নির্ভরতা কমার পাশাপাশি দেশীয় বাজারে পণ্য সরবরাহে আরো বেশি সুফল মিলবে বলে সংস্থার প্রতিনিধিরা মনে করছেন।

সঙ্গে থাকুন ➥