iPhone 13 Pro সিরিজের ফোনে ডিসপ্লে সমস্যা! সমালোচনার মুখে Apple

Avatar

Published on:

কয়েকদিন আগেই লঞ্চ হয়েছে অ্যাপলের (Apple) নয়া আইফোন ১৩ (iPhone 13) সিরিজ। ভারত সহ বিভিন্ন দেশের বাজারে ইতিমধ্যেই এই সিরিজের ফোনগুলির বিক্রি শুরু হয়ে গিয়েছে। নানা দিক থেকে গুরুত্বপূর্ণ হওয়ার কারণে ইতিমধ্যেই Apple, iPhone 13 ক্রেতাদের থেকে প্রাথমিক ব্যবহারের অভিজ্ঞতা সংগ্রহের কাজে নেমে পড়েছে। এক্ষেত্রে সংস্থাটিকে উচ্ছ্বসিত খরিদ্দারের পাশাপাশি কিছু অভিযোগকারীর মুখোমুখি হতে হচ্ছে। আর সেই অভিযোগ মূলত ভেসে আসছে প্রো মডেল (iPhone 13 Pro/Pro Max) ক্রেতাদের থেকে।

iPhone 13 সিরিজের ProMotion Display সম্পর্কে অভাব ও অভিযোগ

মনে করিয়ে দিই, অ্যাপল আইফোন ১৩ সিরিজের প্রো মডেলগুলিতে এই প্রথম প্রো-মোশন ডিসপ্লে’র (ProMotion Display) উপস্থিতি দেখা গিয়েছে। এগুলি ওএলইডি (OLED) ডিসপ্লে প্যানেলের সঙ্গে এসেছে, যার রিফ্রেশ রেট ১২০ হার্টজ (Hz)। সেজন্য প্রায় সকলেই ধরে নিয়েছিলেন যে উক্ত ডিভাইসগুলির ক্ষেত্রে আমরা ‘আল্ট্রা স্মুদ’ ডিসপ্লে ব্যবহারের আস্বাদ পাবো। কিন্তু অপেক্ষাকৃত উচ্চ রিফ্রেশ রেটের সঙ্গে উপলব্ধ হলেও বিভিন্ন প্রো মডেলে কিছু অভাব বা খুঁত চোখে পড়েছে। দেখা গেছে স্ক্রলিংয়ের সময় প্রো ভ্যারিয়েন্টের রিফ্রেশ রেট ১২০ হার্টজ স্পর্শ করলেও, অ্যানিমেশনের ক্ষেত্রে তা ৬০ হার্টজে আটকে থাকছে। বিভিন্ন থার্ড-পার্টি অ্যাপ ব্যবহারের সময় আইফোন ১৩ প্রো/ ১৩ প্রো ম্যাক্স ক্রেতারা এই অভিজ্ঞতার সম্মুখীন হচ্ছেন।

উপরোক্ত কারণে খুব স্বাভাবিকভাবেই Apple তাদের নতুন প্রোডাক্ট সম্পর্কে নেতিবাচক প্রতিক্রিয়া শুনতে বাধ্য হচ্ছে। আসলে উচ্চ রিফ্রেশ রেটের আশ্বাস দেওয়া হলেও বিশেষ ক্ষেত্রে তার সুফল প্রাপ্তিতে বাধা সৃষ্টি হওয়ায় কেউ কেউ প্রস্তুতকারক সংস্থার সমালোচনায় মুখর হচ্ছেন। অবশ্য Apple-এর পক্ষ থেকে নতুন ফোনের ত্রুটির বিষয়টি স্বীকার করা হয়েছে। সমস্যাটিকে তারা ‘বাগ ইস্যু’ হিসেবে চিহ্নিত করেছেন।

অন্যদিকে কিছু রিপোর্টে দাবী করা হয়েছে যে, ব্যাটারি ক্ষয় রোধের উদ্দেশ্যে নতুন ডিভাইসের ডিসপ্লে রিফ্রেশ রেট ওঠানামা করছে। আবার 9to5Mac ওয়েবসাইটের বক্তব্য অনুযায়ী, Apple-এর নিজস্ব অ্যাপ্লিকেশনগুলি ইতিমধ্যেই রিফ্রেশ রেট কমে যাওয়ার সমস্যা থেকে অব্যাহতি পেয়েছে। কিন্তু অন্যান্য থার্ড পার্টি অ্যাপ অ্যাক্সেসের সময় সমস্যাটি এখনো বিদ্যমান। সুতরাং অপারেটিং সিস্টেম সংক্রান্ত এই বাগ (OS Bug) ইস্যু থেকে মুক্তি পেতে ইউজারদের আপাতত পরবর্তী সফটওয়্যার আপডেটের জন্য অপেক্ষা করতে হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥