iPhone 13 নাকি Google Pixel 6, ফোন বদলানোর অভ্যাস থাকলে কোনটি কেনা লাভজনক জেনে নিন

Avatar

Published on:

iPhone 13 চালু হওয়ার প্রায় দুই মাস পরে বাজারে এসেছে Google Pixel 6 স্মার্টফোনটি। তবে দুটি ফোনের মধ্যে কোনটি আপনার কেনা উচিত তার একটি আভাস মিললো নতুন রিপোর্টে। আর আপনার যদি নিয়মিত ফোন বদলানোর অভ্যাস থাকে, তাহলে এই রিপোর্ট আপনার কাছে অর্থবহ হয়ে উঠবে। আসলে মোবাইল মার্কেটপ্লেস এবং মূল্যের তুলনা বিষয়ক সাইট, SellCell-এর একটি প্রতিবেদন মারফত জানা গিয়েছে, Apple iPhone 13, Google Pixel 6- এর তুলনায় যথেষ্ট বেশী মার্কেট ভ্যালু ধরে রেখেছে।

Apple iPhone 13 Vs Google Pixel 6 মার্কেট ভ্যালু সংরক্ষণ

প্রতিবেদনে দাবি করা হয়েছে, গুগল পিক্সেল ৬, লঞ্চ হওয়ার এক মাস বাদে প্রায় ৪৩% ভ্যালু হারিয়েছে। অন্যদিকে, অ্যাপলের আইফোন ১৩, বাজারে লঞ্চের পর প্রথম মাসে মাত্র ২৫% ভ্যালু হ্রাসের মুখোমুখি হয়েছে। আরও স্পষ্ট পরিসংখ্যানে উঠে এসেছে, আইফোন ১৩ রেঞ্জের স্মার্টফোনগুলি লঞ্চের পর থেকে তিন মাস যাবৎ গড়ে ২১.৮% ভ্যালু হারিয়েছে। অপরদিকে, গুগল পিক্সেল স্মার্টফোনটি, তার বাজারে পদার্পণের প্রথম মাসেই ৪২.৬ শতাংশ ভ্যালু হ্রাসের স্বাক্ষী থেকেছে। অর্থাৎ, গুগলের পিক্সেল ৬ ফোনটি অতি স্বল্প সময়সীমার মধ্যেই আইফোন ১৩-এর দ্বিগুণ ভ্যালু হারিয়েছে।

সাধারণ ভাবে, বাজার চলতি বাকি স্মার্টফোনগুলির তুলনায়, আইফোনের ভ্যালু ধরে রাখার হার সবচেয়ে বেশি বলেই দাবি করা হয়। গত মাসের রিপোর্টেই বলা হয়েছিল, আইফোন ১৩, ভ্যালু ধরে রাখার ক্ষেত্রে, তার পূর্ববর্তী সংস্করণগুলির তুলনায় অনেকটাই এগিয়ে রয়েছে। ডিসেম্বর মাস পর্যন্ত, সামঞ্জস্যপূর্ণভাবে মার্কেট ভ্যালু ধরে রাখার বিষয়ে আইফোনই শীর্ষস্থানীয় ছিল। কাজেই, মূল্য সংরক্ষণের নিরিখে, এখনই এটিকে গুগল পিক্সেল ৬ এর সাথে তুলনা করাটা নিছকই বাড়াবাড়ি হবে। কারণ, ভবিষ্যতে হয়তো আরও অনেক গুরুত্বপূর্ণ সমীক্ষার ফলাফল সামনে আসবে, যেগুলির দ্বারা ফোন দুটির ভ্যালু সংরক্ষণ করার বিষয়ে তুলনা করাটা অনেক বেশী সহজ হয়ে যাবে।

প্রসঙ্গত, জানিয়ে রাখি, iPhone 13 লঞ্চের দ্বিতীয় ও তৃতীয় মাসে হ্যান্ডসেটটির মূল্য একেবারেই বাড়েনি। তবে, এই দুই থেকে তিন মাসে, ডিভাইসটির মূল্য হ্রাসের হার ২৫.৫% থেকে কমে ২১.৮% -এ এসে পৌঁছেছে। অতএব, এই ঘটনা প্রকৃতপক্ষে ৩.৭% মূল্য পুনরুদ্ধারের মাধ্যমে মূল্য বৃদ্ধিকেই সূচিত করে।

সঙ্গে থাকুন ➥