স্মার্টফোনের ইতিহাসে এই প্রথম! iPhone 14 সিরিজ আসছে ডুয়েল পাঞ্চ হোল ডিসপ্লের সাথে

Avatar

Published on:

সম্প্রতি অ্যাপল (Apple) তাদের এবছরের প্রথম লঞ্চ ইভেন্টে বাজেট রেঞ্জের Apple iPhone SE 2022 স্মার্টফোনটির ওপর থেকে পর্দা সরিয়েছে। আবার নিয়মমতো চলতি বছরের সেপ্টেম্বর মাস নাগাদ এই মার্কিন সংস্থাটি তাদের আপকামিং iPhone 14 সিরিজের ফ্ল্যাগশিপ স্মার্টফোনগুলি লঞ্চ করতে চলেছে। তবে লঞ্চের জন্য এখনও মাস ছয়েক বাকি থাকলেও এই আসন্ন সিরিজটিকে কেন্দ্র করে ইতিমধ্যেই নানান জল্পনা শুরু গেছে প্রযুক্তি মহলে। iPhone 14- এর প্রসঙ্গে উঠে আসা বিভিন্ন চমকপ্রদ তথ্যের মধ্যে অন্যতম হল এর ডিসপ্লে ডিজাইনের পরিবর্তন। কিছুদিন আগে জানতে পারা গিয়েছিল অ্যাপল তাদের চিরাচরিত বড় আকারের বক্সি ক্যামেরা নচটি আসন্ন আইফোনগুলি থেকে বাদ দিতে চলেছে। আর এখন সেই তথ্যকেই সমর্থন করে এক বিশ্লেষক দাবি করেছেন যে iPhone 14 সিরিজের ডিভাইসে পাঞ্চ হোল ডিসপ্লে ডিজাইন দেখতে পাওয়া যাবে। তবে এই পরিবর্তনটি সব মডেলের ক্ষেত্রে হবে না।

iPhone 14- এ থাকবে পাঞ্চ-হোল ডিসপ্লে

ডিসপ্লে সাপ্লাই চেইন কনসালটেন্টস (Display Supply Chain Consultants)-এর সিইও রস ইয়াং জানিয়েছেন যে, অ্যাপল আইফোন ১৪ সিরিজের স্মার্টফোনগুলিতে নচ ডিসপ্লের পাশাপাশি ডুয়েল পাঞ্চ-হোল ডিজাইন উভয়ই থাকবে। আইফোন ১৪, বেস মডেলে অ্যাপলের সিগনেচার বক্সি নচ দেখা যাবে, তবে আইফোন ১৪ প্রো মডেলগুলি ডুয়েল পাঞ্চ-হোল (একটি পিল-আকৃতির হোল এবং একটি পাঞ্চ-হোলের মিশ্রণ) ডিসপ্লে ডিজাইন সহ আসবে।

জানিয়ে রাখি, আগামী বছরে লঞ্চ হতে চলা আইফোন ১৫ সিরিজের বেস মডেল সহ সবকটি মডেলই পিল-আকৃতির হোল + পাঞ্চ-হোল সহ আসবে বলেই মত বিশ্লেষকের। এছাড়াও, আইফোন ১৫ সিরিজের পাঞ্চ-হোল এবং পিল হোলগুলি আরও ছোট আকারের হবে। উল্লেখযোগ্যভাবে, আইফোন ১৪ প্রো এবং আসন্ন আইফোন ১৫ সিরিজের মডেলের দুটি হোলের মধ্যে একটি ফেস আইডি ইন্টিগ্রেশনের জন্য থাকবে এবং ওপরটি অবশ্যই হবে ফ্রন্ট ক্যামেরার জন্য।

প্রসঙ্গত, এই পিল-আকৃতির ছিদ্রটি আসলে স্ক্রিনটি প্রদর্শন করার জন্য ফেস আইডি মডিউলটি ডিসপ্লের নীচে স্থাপন করার একটি প্রচেষ্টা হবে বলেই মনে করা হচ্ছে। ডিসপ্লেতে আরও স্বচ্ছ উপকরণের ব্যবহার বা পিছনের দিকের লেজার ড্রিলিং করে এবং OLED প্যানেলে ক্যাথোডগুলির জন্য বিভিন্ন প্যাটার্ন ব্যবহার করে এটি অর্জন করা যেতে পারে। উল্লেখযোগ্য বিষয়টি হল, রস ইয়াং প্রকাশ করেছেন যে, শেষের পদ্ধতিটি ইতিমধ্যেই বিবেচনায় নেওয়া হয়েছে এবং এটির গণ উৎপাদনও হতে পারে। তবে, এখনই আন্ডার-ডিসপ্লে ফেস আইডির জন্য আশা না করাই ভালো, অ্যাপলের এই উন্নত প্রযুক্তিটি বাস্তবায়ন করতে সম্ভবত কিছু সময় লাগবে বলেই অনুমান করা যায়। সুতরাং, এটিকে আসন্ন iPhone 14 Pro মডেলে নয় বরং iPhone 15 সিরিজেই দেখতে পাওয়ার সম্ভাবনা বেশি।

উল্লেখ্য, আন্ডার-ডিসপ্লে ফেস আইডি ছাড়াও, ব্লুমবার্গ (Bloomberg)- এর টেক রিপোর্টার মার্ক গুরম্যানের একটি রিপোর্টে প্রকাশ করা হয় যে, অ্যাপল সম্ভবত আইফোনে আন্ডার-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট রিডারও যুক্ত করার পরিকল্পনা করছে এবং এমনকি এই প্রযুক্তিটির ট্রায়ালও হয়, কিন্তু সংস্থা এর চূড়ান্ত ডিজাইনের সাথে খুশি ছিল না। আর তাই, অ্যাপল সম্পূর্ণভাবে এই ডিজাইনটি বাতিল করে দেয়।

সঙ্গে থাকুন ➥