বাড়ছে মেড ইন ইন্ডিয়া iPhone এর ডিমান্ড, ৫০ শতাংশ বাড়লো উৎপাদন

Avatar

Published on:

বিশ্বব্যাপি বিভিন্ন প্রান্তে অ্যাপল (Apple) তাদের ফোন তৈরিতে জোর দিয়েছে। যার মধ্যে, ভারতে, আইফোনের (iPhone) উৎপাদন বর্তমানে রেকর্ড পরিমান বৃদ্ধি পেয়েছে বলে সম্প্রতি মার্কেট ইন্টেলিজেন্স ডেটার রিপোর্টে দাবি করা হয়েছে। এক্ষেত্রে, ২০২১ সালের প্রথম প্রান্তিকের তুলনায় ২০২২ সালের প্রথম কোয়ার্টারে এদেশে আইফোনের উৎপাদনে ৫০% স্ফীতি দেখা গেছে বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে। যদিও মুদ্রার অপর পিঠের বাস্তবতা বলছে গত কয়েক মাসে ভারতে আইফোনের গড় বিক্রয় মূল্য খানিকটা বেড়েছে। কিন্তু, মূল্যবৃদ্ধি সত্ত্বেও আইফোনের প্রিমিয়াম মডেলের বিক্রি কিন্তু ক্রমাগত বেড়েই চলেছে।

প্রসঙ্গত, প্রথম পর্যায়ে ভারতে পুরনো অর্থাৎ ৮তম বা ৯ তম প্রজন্মের ‘মেড-ইন-ইন্ডিয়া’ iPhone মডেলই শুধুমাত্র উৎপাদন করা করতো Apple। কিন্তু, সম্প্রতি আইফোন ১৩ (iPhone 13) এর মতো ‘নেক্সট-জেনারেশন’ লাইনআপও এদেশেই তৈরি করেছে টেক জায়ান্টটি। সেক্ষেত্রে ফক্সকন (Foxconn) হল ভারতে অ্যাপল সংস্থার অন্যতম প্রধান সাপ্লায়ার বা সরবরাহকারী, যা কিনা ১৩তম প্রজন্মের ‘মেড-ইন-ইন্ডিয়া’ আইফোন উৎপাদনের নেপথ্যে আছে। আর, আইফোন এসই (iPhone SE) এবং আইফোন ১২ (iPhone 12) সিরিজ ম্যানুফ্যাক্টরিংয়ের কাজে উইস্ট্রন (Wistron) নামক সাপ্লায়ার নিযুক্ত রয়েছে।

ভারতে বৃদ্ধি পেলো iPhone উৎপাদন , গত বছরের তুলনায় চলতি বছরে দ্বিগুন শিপমেন্টের রেকর্ড

অ্যাপল, চলতি বছরের প্রথম ত্রৈমাসিক বা কোয়ার্টারে ভারতে ১ মিলিয়ন ‘মেড-ইন ইন্ডিয়া’ আইফোন শিপমেন্ট করেছে, বলে দাবি করেছে। যাকি না গত বছরের তুলনায় ৫০% অধিক শিপমেন্ট তথা উৎপাদনের ইঙ্গিত দিচ্ছে। ইন্ডাস্ট্রি ইন্টেলিজেন্স গ্রুপ সিএমআর (CMR) -এর প্রধান প্রভুরামের মতে, এরূপ আকস্মিক গ্রোথের ক্ষেত্রে আইফোন ১৩ এবং আইফোন ১২ -এর মতো নতুন প্রজন্মের আইফোন সিরিজগুলির যথেষ্ট অবদান আছে। তিনি আরো বলেছেন যে, ভারতে এখন আইফোন উৎপাদনের ক্ষমতা বাড়ানোর দিকে মনোনিবেশ করা হচ্ছে, যা ভবিষ্যতে ‘দেশীয়’ আইফোনের ম্যানুফ্যাকচারিং গ্রোথকে আরো ত্বরান্বিত করবে।

iPhone মডেলের বিক্রয়কার্য বৃদ্ধি করার লক্ষে নানাবিধ অফারের ঘোষণা করলো Apple

আইফোনের উৎপাদনশীলতা বা বিক্রয়কার্যের গ্রাফ উর্দ্ধমুখী হওয়া সম্পর্কে আমরা ওয়াকিবহাল থাকলেও, সম্প্রতি যে আইফোন ১৩ সিরিজের উৎপাদন বিলম্বিত বা এক প্রকার স্থগিত হয়ে ছিল, সেই খবর হয়তো অনেকেরই অজানা। এর অন্যতম একটি কারণ ছিল, অ্যাপলের ফক্সকন প্ল্যান্টে শ্রমিক বিক্ষোভ। এমত পরিস্থিতিতে, টিম কুকের টেক জায়ান্ট কিছু সময়ের জন্য ফক্সকন প্ল্যান্ট বন্ধ করতে বাধ্য হয়েছিল।

সঙ্গে থাকুন ➥