Jio, Airtel, Vi-দের স্বস্তি দিয়ে বকেয়া কর কম করতে পারে সরকার

Avatar

Published on:

Reliance Jio, Airtel, Vi প্রমুখ টেলিকম অপারেটরদের স্বস্তি দিয়ে তাদের বকেয়া কর মকুব করতে পারে ভারতের কেন্দ্রীয় সরকার। সেক্ষেত্রে কেন্দ্রের এই পদক্ষেপ বেসরকারি টেলকোদের দীর্ঘদিনের দাবি পূরণ করতে চলেছে। বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী সরকার বর্তমানে টেলিকম অপারেটরদের থেকে বকেয়ার তুলনায় কম অ্যাডজাস্টেড গ্রস রেভিনিউ (AGR) আদায়ের কথা বিবেচনা করছে। কেন্দ্রের কাছে উক্ত সুবিধা অর্জনের জন্য দেশের প্রধান টেলকোগুলির পক্ষ থেকেও AGR -এর চিরাচরিত ধারণায় বদল আনার চেষ্টা চলছে বলে সামনে এসেছে।

বাড়তি দেনা মকুবের জন্য AGR সংক্রান্ত চিরাচরিত ধারণায় আসছে পরিবর্তন

সেলুলার অপারেটর্স অ্যাসোসিয়েসন অফ ইন্ডিয়া বা COAI -এর ডিরেক্টর জেনারেল এস.পি কোচ্ছাড় একটি বিবৃতির মাধ্যমে জানিয়েছেন যে টেলিকম শিল্পের প্রসারে অন্তরায় অর্থনৈতিক বাধা দূর করতে তারা এজিআর সংক্রান্ত ধারণায় বেশ কয়েকটি পরিবর্তন আনতে চান এবং সম্প্রতি তারা এর উপরেই কাজ করছেন।

AGR বা অ্যাডজাস্টেড গ্রস রেভিনিউয়ের ধারণায় বদল এলে তা Jio, Airtel ও Vi -এর কাঁধে চেপে থাকা বকেয়া করের বোঝা লাঘবে সত্যিই খুব গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে বলে মনে করা হচ্ছে। কোচ্ছাড়ের বক্তব্য, সেজন্যেই তারা সরকারের প্রতি আবেদন রেখেছেন যাতে রেন্টাল ইনকাম, পেমেন্টস ব্যাঙ্ক, ই-কমার্স প্ল্যাটফর্ম প্রভৃতি পরিষেবাকে এজিআরের আওতার বাইরে রাখা হয়।

উল্লেখ্য, বেসরকারি টেলকোদের অার্থিক সমস্যার সুরাহা করতে গতবছর কেন্দ্রের বিজেপি সরকার তাদের জন্য বিশেষ রিলিফ প্যাকেজের বন্দোবস্ত করে। এবার এজিআরের সংজ্ঞা পরিবর্তিত হলে তা টেলকোগুলিকে দ্রুতগতিতে এগিয়ে যেতে সাহায্য করবে বলে বিশেষজ্ঞদের মন্তব্যে উঠে আসছে।

কর আদায়ে ছাড় না দিলে পরিষেবার মান উন্নয়ন কষ্টসাধ্য হবে

দেশের প্রধান তিন টেলিকম অপারেটরের মধ্যে Vi এবং Airtel বর্তমানে বড় অঙ্কের বকেয়া কর প্রদান বাকি রেখেছে। এর ফলে সংস্থা দুটি ভারতে তাদের ব্যবসার ভবিষ্যৎ নিয়ে অত্যন্ত উদ্ধিগ্ন। তাদের বক্তব্য, এজিআর আদায়ে ছাড় না দিলে তাদের পক্ষে আগামীতে পরিষেবার মান উন্নয়ন কষ্টসাধ্য হবে। উল্টোদিকে AGR দেনা মকুব হলে তারা বিনিয়োগকারীদের আরো বেশি আকর্ষণ করতে পারবে যা তাদের ব্যবসা সম্প্রসারণের সহায়ক হবে।

সঙ্গে থাকুন ➥