Semiconductor Chip: আগামী ২-৩ বছরের মধ্যেই ভারতে তৈরি হবে সেমিকনডাক্টর চিপ, চীনের উপর কমবে নির্ভরশীলতা

Avatar

Published on:

দীর্ঘদিন ধরে বিশ্ব জুড়ে চলছে সেমিকনডাক্টর চিপের অপ্রতুলতা। তার জেরে বিশ্বের প্রায় সমস্ত গাড়ি সংস্থাকেই কমবেশি বেগ পেতে হচ্ছে। এহেন পরিস্থিতিতে গাড়ি সংস্থাগুলিকে স্বস্তি দিতে যদি ভারতেই চিপ তৈরি কারখানা খোলা যায় তবে মন্দ হয় না। হ্যাঁ, এবার এমনটাই হতে চলেছে। দেশেই তৈরি হতে চলেছে সেমিকনডাক্টর নির্মাণের কারখানা। কমপক্ষে ডজনখানেক সেমিকনডাক্টর প্রস্তুতকারী সংস্থা আগামী দুই থেকে তিন বছরের মধ্যেই ভারতে নিজেদের উৎপাদন শুরু করতে চলেছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণো (Ashwini Vaishnaw)।

আসলে গত মাসেই কেন্দ্রীয় সরকার সেমিকনডাক্টর এবং ডিসপ্লে বোর্ড প্রোডাকশনকে ‘উৎপাদন ভিত্তিক উৎসাহ প্রকল্প’ (Production Linked Incentive বা PLI)-এর অধীনে আনার ঘোষণা করে। আর এরপরই এই সংস্থাগুলি উৎসাহিত হয়ে নিজেদের এগিয়ে আসার কথা জানিয়েছে। দেশে সেমিকনডাক্টর চিপের আকালের পরিস্থিতি দ্রুত নিষ্পত্তি করতে তড়িঘড়ি নতুন বছরের জানুয়ারি থেকেই এই প্রকল্প চালু করতে চলেছে কেন্দ্র।

এ প্রসঙ্গে কেন্দ্রীয় মন্ত্রী বৈষ্ণো সংবাদ সংস্থা ব্লুমবার্গ (Bloomberg)-কে জানিয়েছেন, “এ ক্ষেত্রে যথেষ্ট সাড়া পাওয়া গেছে। বিশ্বের যত বড় বড় সংস্থা রয়েছে, তারা ভারতে অংশীদারিত্বের জন্য কথাবার্তা চালাচ্ছে, এমনকি তাদের মধ্যে কয়েকটি এদেশে নিজেদের উৎপাদন কেন্দ্র তৈরির বিষয়েও ইচ্ছা প্রকাশ করেছে।”

পিএলআই প্রকল্পের আওতায় দেশে পরবর্তী পাঁচ থেকে ছয় বছরের মধ্যে সেমিকনডাক্টর তৈরির ক্ষেত্রে ৭৬,০০০ কোটি টাকার বিনিয়োগ হতে চলেছে। সেমিকন্ডাক্টরের ডিজাইন এবং প্যাকেজিং সংস্থাগুলিকে আগামী কয়েক মাসের মধ্যেই অনুমোদন দেওয়া হবে হলে আশাবাদী কেন্দ্র। এ প্রসঙ্গে বৈষ্ণো বলেছেন, “আগামী দুই থেকে তিন বছরের মধ্যে দেশে ১০-১২ টি সেমিকনডাক্টর প্রস্তুতকারী সংস্থা নিজেদের উৎপাদন শুরু করতে চলেছে।” তাঁর কথায়, এই সময়ের মধ্যে আবার ৫০-৬০টি সংশ্লিষ্ট ক্ষেত্রের ডিজাইনিং কোম্পানিও তাদের নকশার কাজ শুরু করে দেবে।

প্রসঙ্গত, সমগ্র বিশ্বে চিপের আকাল দেখা দেওয়ায় গাড়ি প্রস্তুতকারী সংস্থাগুলির উপর তার প্রভাব পড়েছে। এহেন পরিস্থিতিতে সরকারের পিএলআই প্রকল্পটি চালুর বিষয়টি ইতিবাচক বলেই মনে করছে চিপ তৈরির সংস্থাগুলি।

সঙ্গে থাকুন ➥