৪৫ কিমি যাওয়ার জন্য ৩,০০০ টাকা, Uber-এর ভাড়া হার মানাবে বিমান পরিষেবাকেও

Avatar

Published on:

man-pay-3000-rs-charge-for-45km-uber-ride-from-delhi-airport-to-noida

চলতি সময়ে শহরের আশেপাশে যেদিকেই চোখ যাক না কেন, সর্বত্রই অনলাইন ক্যাবের রমরমা। স্মার্টফোনে এক ক্লিকে রাইড বুক করলেই দরজার সামনে এসে হাজির হয় গাড়ি; ফলে রাস্তাঘাটে যত ভিড়ই থাকুক না কেন, গন্তব্যস্থলে একদম নির্ঝঞ্ঝাটে পৌঁছানোটা ইউজারদের জন্য এককথায় জলবৎ তরলং হয়ে যায়। আর এই কারণেই অনলাইন ক্যাবের চাহিদা উত্তরোত্তর বেড়েই চলেছে, যার মধ্যে অন্যতম একটি জনপ্রিয় নাম হল Uber (উবের)। ভারতের পাশাপাশি গোটা বিশ্বেই এই সংস্থার ক্যাব জনপ্রিয়। তবে হাজারো সুবিধা মিললেও কখনও মাত্রাতিরিক্ত ভাড়া নেওয়া, তো কখনও আবার হঠাৎ করে বুকিং ক্যান্সেল করা – এরকম নানা ঘটনার কথা হামেশাই শোনা যায় এই পরিবহণ পরিষেবা থেকে; Uber-ও তার ব্যতিক্রম নয়। সেক্ষেত্রে সম্প্রতি আবারও এরকমই একটি ঘটনার পুনরাবৃত্তি হওয়ায় Uber-এর নাম খবরের শিরোনামে উঠে আসলো। জানা গিয়েছে যে, হালফিলে ৪৫ কিলোমিটার যাওয়ার জন্য প্রায় ৩,০০০ হাজার টাকা ভাড়া গুনতে হয়েছে এক Uber যাত্রীকে! হ্যাঁ, ঠিকই পড়েছেন। চলুন ঘটনাটা ঠিক কী ঘটেছে, সে সম্পর্কে একটু বিশদে জেনে নেওয়া যাক।

মাত্র ৪৫ কিলোমিটার যাওয়াতেই ভাড়া হল ২,৯৩৫ টাকা

সম্প্রতি উবের অ্যাপ ক্যাব বুক করে চূড়ান্ত ভোগান্তির শিকার হয়েছেন নয়ডা নিবাসী এক যুবক দেব (Deb)। গত ৫ আগস্ট দিল্লি এয়ারপোর্ট থেকে নয়ডায় নিজের বাড়ি যাওয়ার জন্য উবের বুক করেছিলেন তিনি। ক্যাব বুকিংয়ের সময় ৪৫ কিলোমিটারের উক্ত রাস্তার জন্য ভাড়া দেখিয়েছিল ১,১৪৩ টাকা এবং সেই অ্যামাউন্টটি দেখেই দেব গাড়ি বুক করেন। কিন্তু গন্তব্যে পৌঁছে বিল শুনে রীতিমতো স্তম্ভিত হয়ে যান ওই যুবক! তিনি দেখেন যে, মাত্র ৪৫ কিলোমিটার যাওয়ার জন্য তার কাছ থেকে ভাড়া হিসেবে ২,৯৩৫ টাকা চাওয়া হচ্ছে, যার জেরে তার চোখ রীতিমতো কপালে ওঠার জোগাড় হয়।

তিনগুণ অতিরিক্ত টাকা ভাড়া নেওয়ায় Uber কর্তৃপক্ষের ওপর ক্ষোভ উগরে দিলেন ক্ষুব্ধ যাত্রী

খুব স্বাভাবিকভাবেই অত্যন্ত ক্ষুব্ধ হয়ে একের পর এক টুইট করে রাইড-হেইলিং জায়েন্টটির ক্যাব থেকে তার চরম অপ্রীতিকর অভিজ্ঞতার কথা জনসাধারণের সঙ্গে শেয়ার করেন নয়ডার ওই বাসিন্দা। তিনি জানান যে, ৪৫ কিলোমিটার যাওয়ার জন্য তার কাছ থেকে রীতিমতো গালে চড় মেরে ১৪৭.৩৯ কিলোমিটার দূরত্বের ভাড়া নিয়ে নেওয়া হয়েছে, এবং পরিস্থিতির চাপে একপ্রকার বাধ্য হয়েই তাকে প্রায় তিনগুণ অতিরিক্ত টাকা ভাড়া দিতে হয়েছে। শুধু তাই নয়, পিক-আপ এবং ড্রপ লোকেশনটিও অ্যাপে সম্পূর্ণ ভুল দেখানো হয়েছে। এই জগাখিচুড়ি ব্যবস্থাপনার কথা বিশদে টুইটে উল্লেখ করে উবেরের প্রতি তিনি তার যাবতীয় ক্ষোভ উগরে দেন এবং সেইসাথে তার কাছ থেকে নেওয়া অতিরিক্ত ভাড়া তাকে ফিরিয়ে দেওয়ার জন্যেও অ্যাপ ক্যাব কর্তৃপক্ষের কাছে আর্জি জানান তিনি। এই গোটা ঘটনায় উবেরও তাদের প্রতিক্রিয়া জানিয়েছে; সংস্থার তরফে বলা হয়েছে যে, তারা গোটা ঘটনাটিকে খতিয়ে দেখছে।

আগেও বহুবার ঘটেছে এরকম ঘটনা

প্রসঙ্গত উল্লেখ্য যে, দেব একা নন, এর আগেও অনেকেই এরকম সমস্যার সম্মুখীন হয়েছেন। উবেরের ভাড়া নিয়ে একইরকম সমস্যার মুখোমুখি হওয়া অন্য একজন ব্যবহারকারী দেবের টুইটের পরিপ্রেক্ষিতে লিখেছেন যে, টি৩ (T3) থেকে নয়ডা পর্যন্ত যেতে তার থেকে নেওয়া হয়েছিল প্রায় তিন থেকে সাড়ে তিন হাজার টাকা, যদিও ক্যাব বুকিংয়ের সময় অ্যামাউন্টটি দেড় হাজার টাকা দেখানো হয়েছিল। তিনিও সংস্থার কাছে অতিরিক্ত ভাড়া ফিরিয়ে দেওয়ার জন্য আর্জি জানিয়েছিলেন, তবে তা আদৌ পেয়েছেন কি না সে সম্পর্কে কিছু জানা যায়নি।

সেক্ষেত্রে নিজের কড়া টুইটে দেব একথাও লিখেছেন যে, তিনি সাধারণত কোনো সংস্থার খারাপ পরিষেবা সম্পর্কে টুইট করে জনসাধারণকে অবগত করার পক্ষপাতী নন। আসলে একা দেব নন, কেউই কোনো সংস্থা বা কোনো ব্যক্তির নামে অযথা বদনাম করতে চায় না। কিন্তু অবস্থার ফেরে মানুষকে কখনো কখনো এমন পরিস্থিতিতে পড়তে হয় যে, সংশ্লিষ্ট সংস্থার প্রতি তারা নিজেদের ক্ষোভ উগরে দিতে বাধ্য হন। বাস্তবিকভাবে, কোম্পানির বিরুদ্ধে চিৎকার করে নিজেদের অভিযোগ জানানো ছাড়া যাত্রীদের তো আর বিশেষ কিছুই করার থাকে না। কাস্টমার কেয়ারে অভিযোগ জানালে মাঝে মাঝে সুবিচার মেলে, তো কখনও কিছুই মেলে না। তবে নির্দিষ্ট কোনো পরিষেবা ব্যবহারের জন্য গাঁটের কড়ি যখন খসছে, তখন গ্রাহকরা যথোপযুক্ত সার্ভিস পাবেন বলেই আশা করেন। কিন্তু সংস্থার গাফিলতির জেরে বেশ কিছু ক্ষেত্রে ইউজারদেরকে অত্যন্ত তিক্ত অভিজ্ঞতার সাক্ষী হতে হয়, যা সংশ্লিষ্ট কোম্পানিটির পক্ষেও কিন্তু মোটেই ভালো নয়। তাই আগামী দিনে প্রকৃতপক্ষে কোনো সমস্যার সম্মুখীন হলে ব্যবহারকারীরা যাতে যথাযথ সুবিচার পান, সে বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যে কড়া নজর রাখবে, গ্রাহক হিসেবে অন্তত এইটুকু সকলেই আশা করতে পারেন। যদিও, শেষমেষ দেব তার কাছ থেকে নেওয়া অতিরিক্ত ভাড়া সত্যি সত্যিই Uber-এর তরফ থেকে ফেরত পাবেন কি না, তা একমাত্র সময়ই বলতে পারবে!

সঙ্গে থাকুন ➥