সাবধান, কয়েকবছরের মধ্যে কাজ করা বন্ধ করবে অ্যান্ড্রয়েড ফোন সহ স্মার্ট ডিভাইস, জানুন কারণ

Avatar

Published on:

স্মার্ট ডিভাইস এবং পুরনো স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য একটি দুঃসংবাদ। আগামী বছর থেকে বন্ধ হতে পারে কিছু স্মার্ট ডিভাইস এবং পুরানো অ্যান্ড্রয়েড ফোন। গত কয়েক বছরে অন্যতম বড় প্রযুক্তিগত পরিবর্তন যেটা এসেছে তা হল ইন্টারনেট অফ থিংস (IoT) এর প্রচলন। নির্মাতা সংস্থাগুলি স্মার্ট ডিভাইসের একটি বাস্তুতন্ত্র তৈরি করেছে বলা চলে। এখন ইউজাররা সহজেই তাদের ফোন থেকে নিয়ন্ত্রণ করতে পারেন ওয়াশিং মেশিন, এসি, ফ্রিজ, টিভি ইত্যাদি। তবে সম্প্রতি জানা গিয়েছে, পরের বছর এই জাতীয় ডিভাইসগুলিতে কিছু সমস্যা দেখা দিতে পারে, যার জেরে অনেক স্মার্ট ডিভাইস কাজ করা বন্ধ করে দেবে।

সিকিউরিটি রিসার্চার এবং কনসালটেন্ট স্কট হেলমি জানিয়েছেন, আগামী এক বছরের মধ্যে প্রচুর স্মার্ট হোম গ্যাজেট এবং IoT গ্যাজেট ব্রেক-ডাউন হতে চলেছে। এই গ্যাজেটগুলির মধ্যে রয়েছে স্মার্ট টিভি, সেট-টপ বক্স, স্মার্ট রেফ্রিজারেটর এবং এমনকি পুরানো অ্যান্ড্রয়েড স্মার্টফোন। মনে করা হচ্ছে, এই ডিভাইসগুলি আগামী এক বা দুই বছরের মধ্যে ইন্টারনেট সংযোগ পাওয়া বন্ধ করবে, যার ফলে এগুলি কাজ বন্ধ করে দেবে।

প্রচুর স্মার্ট ডিভাইস রয়েছে, যাদের সার্টিফিকেটের মেয়াদ শেষ হতে চলেছে। জানিয়ে রাখি, এই জাতীয় সার্টিফিকেটের সাহায্যেই স্মার্ট ডিভাইসগুলি সার্ভারের সাথে সুরক্ষিত ইন্টারনেট সংযোগ তৈরি করতে পারে।

স্বস্তির বিষয় হল ফার্মওয়্যার আপডেটের মাধ্যমে এই সার্টিফিকেটগুলি রিনিউ করা যায়। তবে সংস্থাগুলি ইনস্টলেশনের পরে বেশিরভাগ ডিভাইসে এই জাতীয় আপডেট সরবরাহ করে না। বিশেষত যে ডিভাইসগুলি খুব পুরনো, সেগুলি খুব কমই সংস্থার কাছ থেকে কোনও আপডেট পায়। বেশিরভাগ ডিভাইসে সংস্থাগুলি সফ্টওয়্যার সাপোর্ট দেয়না, তাই এই গ্যাজেটগুলি কাজ বন্ধ করতে পারে।

সঙ্গে থাকুন ➥