এই ম্যালওয়্যার থেকে হতে পারে পকেট খালি! Android স্মার্টফোন ইউজারদের সতর্ক করল Microsoft

Avatar

Published on:

অ্যান্ড্রয়েড (Android) স্মার্টফোনে ভাইরাস বা ম্যালওয়ারের সমস্যা দীর্ঘদিন ধরেই মাথাচাড়া দিয়ে রয়েছে। ফোনের সিকিউরিটি লঙ্ঘন করে ইউজারদের সম্পূর্ণ অজান্তে হ্যান্ডসেটে ম্যালওয়্যারের আগমনের ঘটনা বর্তমান ডিজিটাল যুগে প্রায়শই শোনা যায়, যার জন্য ব্যবহারকারীদেরকে চরম সমস্যার সম্মুখীন হতে হয়। সেক্ষেত্রে এবার আবারও একবার অ্যান্ড্রয়েড ইউজারদের জন্য একটি নতুন সতর্কতা জারি করল জনপ্রিয় টেক জায়েন্ট Microsoft (মাইক্রোসফট)। সংস্থাটি সম্প্রতি জানিয়েছে যে, একটি ম্যালওয়্যার অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের টার্গেট করছে এবং গোপনে বিভিন্ন অনলাইন পরিষেবার প্রিমিয়াম সাবস্ক্রিপশন অ্যাক্টিভেট করে পকেটে বেশ ভালোরকমের চাপ সৃষ্টি করছে।

মাইক্রোসফটের গবেষক দিমিত্রিওস ভালসামারাস (Dimitrios Valsamaras) এবং সং শিন জুং (Song Shin Jung) এক প্রতিবেদনে জানিয়েছেন যে, বিলিং জালিয়াতির সাবক্যাটাগরিতে এই নতুন ম্যালওয়্যারটিকে রাখা যেতে পারে। আবার, এই জাতীয় জালিয়াতির উৎস এসএমএস বা কলে কাজ করে না বলে জানা গিয়েছে। প্রতিবেদন অনুযায়ী, এগুলি মূলত ওয়্যারলেস অ্যাপ্লিকেশন প্রোটোকলে (WAP) কাজ করে, যার ফলে ব্যবহারকারীদের ফোন বিল ব্যাপকভাবে প্রভাবিত হয়। উল্লেখ্য যে, এগুলি ওয়াই-ফাইতেও কাজ করে না; এমনকি অনেক ক্ষেত্রে ম্যালওয়্যার অ্যাপ্লিকেশনগুলি ইউজারদের ওয়াই-ফাই থেকে সংযোগ বিচ্ছিন্ন করে মোবাইল ডেটা ব্যবহার করতে বাধ্য করে। 

মূলত মোবাইল নেটওয়ার্কের মাধ্যমেই এই ম্যালওয়্যার অ্যাপগুলি ইউজারদেরকে সাবস্ক্রিপশনের জালে জড়াতে শুরু করে। যদিও এই ধরনের সাবস্ক্রিপশনের জন্য ওটিপির প্রয়োজন হয়, কিন্তু ম্যালওয়্যার অ্যাপ্লিকেশনগুলি এই ওটিপিগুলিকে ইউজারদের থেকে সম্পূর্ণভাবে লুকিয়ে রাখে। তাই ব্যবহারকারীরা যে কত বড়ো বিপদে পড়তে চলেছেন, তার বিন্দুমাত্র আঁচও তারা পান না। এক্ষেত্রে নিরাপদে থাকতে ইউজারদেরকে বেশ কয়েকটি বিষয়ে খেয়াল রাখার নির্দেশ দিয়েছেন গবেষকরা। প্রথমত, এই ধরনের অ্যাপ্লিকেশনগুলি গ্রাহকদের কাছ থেকে অনেক বেশি সংখ্যক পারমিশন চায়। তাই কোনো অ্যাপ যদি অযাচিতভাবে অনেক বেশি পারমিশন চাইতে থাকে, তাহলে তৎক্ষণাৎ সতর্ক হয়ে যেতে হবে ব্যবহারকারীদের।

এর পাশাপাশি গুগল প্লে স্টোর (Google Play Store) থেকে কোনো অ্যাপ ডাউনলোড করার সময় সেটির রেটিং বা রিভিউয়ের দিকেও নজর রাখা একান্ত আবশ্যক। এছাড়া, কোনোভাবে ম্যালিশিয়াস অ্যাপ্লিকেশন ডাউনলোড করে ফেললে দ্রুত ফোনের ব্যাটারি ক্ষয়, কানেক্টিভিটি সংক্রান্ত গোলযোগ, অকারণে ডিভাইস গরম হওয়ার মতো একাধিক সমস্যা দেখা দেয়। তাই হঠাৎ করে অ্যান্ড্রয়েড ফোনে এই জাতীয় সমস্যা দেখা দিলে ইউজারদেরকে অবিলম্বে সতর্ক হয়ে যেতে হবে। এছাড়া, যেকোনো ধরনের থার্ড-পার্টি অ্যাপ ডাউনলোড করা থেকেও ব্যবহারকারীদেরকে বিরত থাকার নির্দেশ দিয়েছেন গবেষকরা।

সঙ্গে থাকুন ➥