মোদির নামে নয়া প্রচার! লোকসভা নির্বাচনে ভোট দিলেই Free স্মার্টফোন ও 3 বছর ধরে Unlimited ডেটা পাবেন

Avatar

Published on:

modi-government-now-offers-free-smartphone-and-3-year-unlimited-data-know-the-truth

Loksabha Election Scam: প্রায় এক দশক ধরে নরেন্দ্র মোদির সরকার, ভারতকে এগিয়ে নিয়ে যেতে নানাবিধ পদক্ষেপ নিয়েছে – এনডিএ (NDA)-র নেতৃত্বে প্রধানমন্ত্রী দেশের মানুষের সুবিধার জন্য এনেছেন অনেক স্কিমও। কিন্তু অস্বস্তির বিষয় এটাই যে, স্ক্যামাররা মোদি সরকারের এই মনোভাবটিকে নিজেদের পকেট ভরানোর কাজে লাগাচ্ছে, যে কারণে তারা কেন্দ্রের নামে প্রায়ই মিথ্যা গুজব ছড়াচ্ছে। যেমন সম্প্রতি লোকসভা নির্বাচনের আগে নরেন্দ্র মোদি তথা এনডিএ সরকারের একটি সুবিধার কথা মেসেজ আকারে দ্রুত ভাইরাল হচ্ছে সোশ্যাল মিডিয়ায়, যাতে করে সাধারণ মানুষের ক্ষতি তো হতে পারেই পাশাপাশি মোদিজি এবং তাঁর দলের বেশ বদনামও হতে পারে। কেননা, ভাইরাল ওই মেসেজে বলা হচ্ছে যে, ২০২৪ সালে ভোট দেওয়ার জন্য মোদি সরকার নাকি ৩ বছরের জন্য বিনামূল্যে স্মার্টফোন এবং আনলিমিটেড ডেটা ব্যবহার করতে দেবে।

সত্যিই কি ফ্রি ডেটা এমনকি স্মার্টফোনও দিচ্ছে মোদি সরকার?

সোশ্যাল মিডিয়ার পাশাপাশি অনেক ইউটিউব চ্যানেলও ভোটের বিনিময়ে ফ্রি ডেটা এমনকি স্মার্টফোন প্রদানের এই দাবি নিয়ে সরব হয়েছে। কিন্তু আপনাদের নিরাপত্তার জন্য বলে রাখি যে, এটি সম্পূর্ণ ভুল খবর! মোদি সরকার এই মুহূর্তে এমন কোনো স্কিম আনেনি বা এই ধরণের কোনো ঘোষণা করেনি। তাই এমন খবর উপেক্ষা করাই শ্রেয়। মনে রাখবেন, এক্ষেত্রে স্ক্যামাররা ফাঁসানোর জন্য একটি লিঙ্কও শেয়ার করছে যেখানে সাধারণ মানুষকে রেজিস্ট্রেশন করতে বলা হচ্ছে।

ভুয়ো প্রচার থেকে কীভাবে বিপদ এড়াবেন?

আপনিও যদি ইতিমধ্যে হোয়াটসঅ্যাপ (WhatsApp)-এ বা এসএমএসে সরকারের নামে একই ধরনের মেসেজ পেয়ে থাকেন, তাহলে তা সরাসরি এড়িয়ে যান। আর যেমনটা আগে বলেছি, এক্ষেত্রে কোনো লিঙ্কে ক্লিক করা উচিত হবেনা। উল্লেখ্য, কিছুদিন আগেও চারপাশে একই ধরনের গুঞ্জন উঠেছিল – ওইসময়েও জনগণকে বিনামূল্যে স্মার্টফোন দেওয়া হচ্ছে বলে দাবি করা হয়। কিন্তু পিআইবি (PIB) তখন এমন খবরকে ‘গুজব’ বলে সতর্ক করেছিল। এখন কার্যত একই ধরনের খবর পুনরায় ভাইরাল হচ্ছে।

জানা গিয়েছে যে, এইসব স্ক্যামে ফ্রি স্মার্টফোনের প্রলোভন দেখিয়ে মানুষের ব্যক্তিগত বা ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য হাতিয়ে নেওয়া হচ্ছে। ভাইরাল মেসেজে থাকা লিঙ্কে ভুলবশত একবার ক্লিক করলেই, সেটি থার্ড পার্টি ওয়েবসাইটে রিডাইরেক্ট করে সমস্ত ডেটা সংরক্ষণ করে নেয়। অতএব, এমন পরিস্থিতিতে খুবই সতর্ক থাকতে হবে।

সঙ্গে থাকুন ➥