YouTube ভিডিও লাইক করার আগে সাবধান, 77 লাখ টাকা হারালেন নাগপুরের এক বাসিন্দা

Avatar

Published on:

YouTube Video Like Scam

অনলাইন জীবনে মানুষ যত বেশি অভ্যস্ত হয়ে পড়ছে ততই বাড়ছে জালিয়াতির প্রবণতা। প্রায়ই দেশের বিভিন্ন প্রান্তে কেউ না কেউ হাজার হাজার টাকা প্রতারণার ফাঁদে পা দিয়ে হারিয়ে ফেলছেন বলে শোনা যাচ্ছে। সেক্ষেত্রে সম্প্রতি মহারাষ্ট্রের নাগপুরের এমনই একটি নতুন সাইবার ক্রাইমের ঘটনা সামনে এসেছে, যেখানে এক প্রবীণ ব্যক্তি কোটি টাকার কাছাকাছি খুইয়ে বসেছেন! জানা গিয়েছে যে, নাগপুর নিবাসী সারিকোন্ডা রাজু নামের এক ৫৬ বছর বয়সী ব্যক্তি, একজন প্রতারকের শিকার হয়ে ৭৭ লক্ষ টাকা হারিয়েছেন – তাও আবার YouTube ভিডিওতে লাইক দেওয়ার নামে। আসলে প্রতারণামূলক স্কিমের মাধ্যমে রাজুকে জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মের ভিডিওগুলিতে শুধুমাত্র লাইক (Like) দিয়ে অর্থ উপার্জন করার প্রলোভন দেখানো হয়, আর তাতে আগ্রহ দেখিয়েই লাখ লাখ টাকা হারিয়ে ফেলেন তিনি।

YouTube ভিডিওতে লাইক দিতে গিয়ে প্রবীণ খোওয়ালেন ৭৭ লাখ টাকা

সূত্রের মতে, সাইবার অপরাধী, রাজুর সাথে টেলিগ্রাম অ্যাকাউন্টের মাধ্যমে প্রথম যোগাযোগ করে। তারপর রাজুকে অর্থোপার্জনের নামে ইউটিউব ভিডিওতে লাইক করে তার স্ক্রিনশট পাঠানোর নির্দেশ দেয় সেই ব্যক্তি। সেক্ষেত্রে আপাতদৃষ্টিতে গোটা বিষয়টি সহজ-সরল দেখে রাজু এতে উৎসাহিত হন এবং কাজটির জন্য কিছু টাকা প্রদান করেন। এখানেই শেষ নয়, স্ক্যামারের প্ররোচনায় তিনি আরও এক ধাপ এগিয়ে গিয়ে ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণ শেয়ার করেন, প্রতিশ্রুত অর্থ হাতে পাওয়ার উদ্দেশ্যে।

কিন্তু পরিস্থিতি একটি অন্য মোড় নেয়, যখন প্রতারক রাজুর ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণ অ্যাক্সেস করে অননুমোদিত লেনদেন শুরু করে এবং তাঁর অ্যাকাউন্ট থেকে যথেষ্ট পরিমাণ টাকা তুলে নেয়। ডেবিটেড অ্যামাউন্টের পরিমাণ ৭৭ লক্ষ হওয়ার পর তাঁর হুঁশ ফেরে, কিন্তু তখন অনেকটা দেরী হয়ে গেছে।

এরপর ভিক্টিম গোটা বিষয়টি প্রেক্ষিতে থানায় অভিযোগ দায়ের করেন, যাতে করে কার্যত সাথে সাথেই ক্রাইম ব্রাঞ্চ কাজ শুরু করে। এমনকি শনিবার রমনা মারোতি রোডের গাদগে নগরের একটি বাসা থেকে সাগর বানোদে নামে একজনকে আটকও করে তারা। ধৃত ব্যক্তি ভারত ও পাকিস্তানের মধ্যেকার বহুল চর্চিত বিশ্বকাপের ম্যাচ নিয়ে অবৈধভাবে বাজি ধরছিল।

সাইবার স্ক্যাম থেকে বাঁচতে সাবধান থাকুন

এই ধরণের প্রতারণা থেকে দূরে থাকতে সোশ্যাল মিডিয়া এবং মেসেজিং প্ল্যাটফর্মে অপরিচিতদের কাছ থেকে পাওয়া মেসেজ বা কল এড়িয়ে চলুন। তাছাড়া আর্থিক প্রলোভনের ফাঁদে পা দেবেননা। কোনো অফারের সত্যতা যাচাই করতে সেটির রিভিউ ভালো করে চেক করুন।

সঙ্গে থাকুন ➥