এখন 7টার মধ্যে একটি iPhone তৈরি হচ্ছে ভারতেই, গোটা দুনিয়া কাঁপাবে মোদীজির ডিজিটাল ইন্ডিয়া?

Avatar

Published on:

now-one-iphone-out-of-seven-is-made-in-india-apple-production-increases-check-report

সময়ের সাথে ভারত গোটা বিশ্বের মধ্যে অন্যতম বড় স্মার্টফোন বাজার হয়ে দাঁড়িয়েছে। এই কারণে ক্যালিফোর্নিয়া ভিত্তিক জনপ্রিয় টেক ব্র্যান্ড Apple, এখন আমাদের দেশকে পাখির চোখ হিসেবে নিজের উৎপাদন বাড়াতে কাজ করছে। সংস্থাটি ইতিমধ্যে ভারতে নতুন ম্যানুফ্যাকচারিং হাব বানিয়েছে এবং এখান থেকে অনেক নতুন-পুরোনো আইফোন (iPhone) মডেলের প্রোডাকশন শুরু করেছে। এতে করে Apple যে বেশ সাফল্য পেয়েছে, তা কারো চোখ এড়াচ্ছেনা।

নতুন রিপোর্ট অনুযায়ী, সংস্থাটি, চলতি 2024 সালে ভারত থেকে প্রায় 14 শতাংশ আইফোন সংগ্রহ করেছে – এখন প্রতি সাতটি আইফোন ইউনিটের মধ্যে একটি এদেশে তৈরি হচ্ছে। তবে, অ্যাপল এখনই ভারতে আইফোনের সমস্ত উপাদান তৈরি করছেনা, বরঞ্চ অ্যাসেম্বল করছে।

2024 অর্থবর্ষে ভারতে 14 বিলিয়ন ডলারের iPhone অ্যাসেম্বল হয়েছে

চীনের প্রতি উৎপাদনজনিত ভরসা কমাতে গত কয়েক বছরে বড় ধরনের পরিবর্তন এনেছে আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটি – এক্ষেত্রে অ্যাপল, ভারত ও ভিয়েতনামে বিনিয়োগ বাড়িয়েছে। তাতে তারা ইতিবাচক ফলাফলও পেয়েছে। সম্প্রতি ব্লুমবার্গ, তার প্রতিবেদনে জানিয়েছে যে, 2024 আর্থিক বছরে ভারতে অ্যাসেম্বল হওয়া আইফোন ইউনিটগুলির মোট মূল্য 14 বিলিয়ন ডলারের কাছাকাছি (ভারতীয় মূল্যে প্রায় 1,164 বিলিয়ন টাকা)। নিঃসন্দেহে অঙ্কটা বিশাল! আর অ্যাপলের এই লাভের পেছনে তার ম্যানুফ্যাকচারিং পার্টনার ফক্সকন (Foxconn)-এর বড় হাত রয়েছে।

আসলে প্রোডাকশনের প্রায় 67 শতাংশ উল্লিখিত সাপ্লাই চেইনের মাধ্যমে সম্পন্ন হচ্ছে, যেখানে পেগাট্রন (Pegatron) কোম্পানিটি প্রায় 17 শতাংশ উৎপাদন করে। এছাড়া গত বছর কর্ণাটকে উইস্ট্রনের কারখানা কেনার পর শতকরার বাকিটা নিয়ে কাজ করছে টাটা (Tata)। সব মিলিয়ে আগামী কয়েক বছরে ভারত (ও তার পাশাপাশি ভিয়েতনামও) সবচেয়ে বেশি সংখ্যক অ্যাপল ডিভাইস উৎপাদন করবে বলে অনুমান করা হচ্ছে। বিগত কয়েকদিন ধরে শোনা যাচ্ছে যে, টাটা গ্রুপ, পেগাট্রনের সাথে আলোচনা করে তাদের চেন্নাইয়ের একমাত্র প্ল্যান্টটি অধিগ্রহণ করে আইফোন বানাতে পারে।

কীভাবে ভারত এই ভরসার জায়গা হয়ে দাঁড়াল?

প্রসঙ্গত উল্লেখ্য, চীনে অ্যাপলের উৎপাদনে কিছু সমস্যা হয়েছিল এবং সাপ্লাই চেইনের সমস্যার কারণে তাদের অনেক ডিভাইসের উৎপাদন বন্ধ হয়ে যায়। তাই আবার যাতে এমন পরিস্থিতি না হয়, তা নিশ্চিত করতে চায় প্রতিষ্ঠানটি। এদিকে, ভারতে পিএলআই (PLI) বা প্রোডাক্ট লিঙ্কড ইনসেন্টিভ স্কিম এবং সস্তা শ্রমের উপলভ্যতার কারণে অ্যাপল এবং অন্যান্য বড় প্রযুক্তি সংস্থাগুলি এখানে উৎপাদন শুরু করছে। তাছাড়া আইফোন উৎপাদনে অ্যাপলকে বড় ধরনের সহায়তাও করছে টাটা গ্রুপ।

সঙ্গে থাকুন ➥