স্মার্টফোনে এই প্রথম! OnePlus 9 ও OnePlus 9 Pro ফোনে এল Hasselblad XPan মোড ক্যামেরা ফিচার

Avatar

Published on:

ক্যামেরার জগতে সুইডিশ সংস্থা হ্যাসেলব্ল্যাড (Hasselblad) আভিজাত্য ও পারফরম্যান্সের বিচারে সবসময় সেরার দলে। এহেন বিখ্যাত সংস্থার সাথে হাত মিলিয়ে চীনা ব্র্যান্ড ওয়ানপ্লাস তাদের চলতি বছরের ফ্ল্যাগশিপ স্মার্টফোন সিরিজ, OnePlus 9 বাজারে এনেছিল। এখন এই সিরিজের OnePlus 9 এবং OnePlus 9 Pro ফোনদুটিতে নতুন এক্সপ্যান (XPan) মোড ফিচারের দেখা মিলবে বলে জানিয়েছে সংস্থাটি। ফলে OnePlus 9 এবং OnePlus 9 Pro ফোন ব্যবহারকারীরা তাদের ডিভাইসে হ্যাসেলব্ল্যাড এক্সপ্যান ক্যামেরার (Hasselblad XPan Camera) উপস্থিতি অনুভব করতে পারবেন।

OnePlus 9, 9 Pro ফোনে এল Hasselblad XPan মোড

ওয়ানপ্লাস ৯ ও ওয়ানপ্লাস ৯ প্রো উভয় ডিভাইসে উৎকৃষ্ট প্যানোর‌্যামিক (Panoramic) ছবি তোলার ক্ষেত্রে নতুন এক্সপ্যান মোড অত্যন্ত কার্যকর হতে পারে। এই ধরনের ছবি তোলার জন্য ওয়ানপ্লাসের আলোচ্য ডিভাইসদ্বয় আলাদাভাবে ৩০ এমএম (mm) ও ৪৫ এমএমের (mm) দুটি ফোকাল লেংথ ব্যবহারের সুযোগ দেবে। এক্ষেত্রে ওয়ানপ্লাস ক্যামেরা অ্যাপের ভিউফাইন্ডার (Viewfinder) থেকে সরাসরি প্রিভিউ সহ প্যানোর‌্যামিক ছবি তোলা যাবে। এর আগে এত সহজে ক্লাসিক এক্সপ্যান ক্যামেরা ব্যবহারের কথা কল্পনা করা না গেলেও, সদ্য ওয়ানপ্লাস তা সম্ভব করে দেখিয়েছে।

এক্সপ্যান মোডে তোলা ছবিগুলি ৬৫:২৪ এসপেক্ট রেশিও সহ উপলব্ধ হবে। এদিক থেকেও হ্যাসেলব্ল্যাড এক্সপ্যান ক্যামেরার সঙ্গে এর তফাত অল্প। ওয়ানপ্লাস স্মার্টফোনে আলোচ্য মোডে তোলা প্রতিটি ছবি ৪৮ মেগাপিক্সেলের মুখ্য ক্যামেরা ও ৫০ মেগাপিক্সেলের আলট্রা ওয়াইড ক্যামেরা থেকে ক্রপ করে নেওয়া হবে। অর্থাৎ এক্ষেত্রে ১২ মেগাপিক্সেলের ডিফল্ট ক্যামেরার কোন ভূমিকা থাকবে না। ফলে প্রতিটি ছবিই উচ্চ রেজোলিউশন সম্পন্ন হবে। এভাবে ৩০ ও ৪৫ এমএম ফোকাল লেংথ ব্যবহার করে আমরা যথাক্রমে ৭৫৫২x২৭৯৮ এবং ৭৮৭২x২৯১৬ রেজোলিউশনের উৎকৃষ্ট ছবি পেতে পারি।

হ্যাসেলব্ল্যাডের সঙ্গে যৌথভাবে কাজ করে তারা স্মার্টফোনের ক্যামেরায় রীতিমতো বড় পরিবর্তন এনেছেন বলে ওয়ানপ্লাসের পক্ষ থেকে দাবী করা হয়েছে। দাবীটির সত্যতাকে অস্বীকার করা যায় না যেহেতু স্মার্টফোনে এক্সপ্যান ক্যামেরার ব্যবহার এই প্রথম। উল্লেখ্য, ওয়ানপ্লাসের এক্সপ্যান মোবাইল ফটোগ্রাফির ক্ষেত্রে ছবিতুলিয়েরা কালার ও ব্ল্যাক অ্যান্ড হোয়াইট, এই দুই ধরনের ফিল্ম সিমুলেশন প্রোফাইল ব্যবহার করতে পারবেন। ব্যবহারকারীরা তাদের ইচ্ছে ও প্রয়োজন অনুযায়ী উপরের দুটি বিকল্পের মধ্যে যে কোনো একটিকে বেছে নিতে পারবেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥