Oppo এর বড় চমক, সামনে আনলো রোলেবল ফোন Oppo X 2021 ও Oppo AR গ্লাস

Avatar

Published on:

ইচ্ছেমতো গোটানো বা ভাঁজ করা যায় এমন স্ক্রিনযুক্ত ডিভাইস নিয়ে এখন নানা রিসার্চ ও ডেভলপমেন্ট চলছে। স্মার্টফোন নির্মাতারাও বাজারে নতুন ফোল্ডেবল ডিজাইনের ফোন নিয়ে আসার আপ্রাণ চেষ্টা করছে। তবে Oppo সেই পথে না হেঁটে কিছুটা ভিন্ন কৌশল নিয়েই এবার মঞ্চে নামছে। সৌজন্যে বহু চর্চিত “রোলেবল ফোন”।

গতকাল শেংঝেনে অনুষ্ঠিত হওয়া অপ্পোর অ্যানুয়াল ইভেন্টে Inno Day-তে এমনই একটি ভিভাইস প্রকাশ্যে আনা হয়েছে। এই ইভেন্টে Oppo AR (Augmented Reality) Glass, CyberReal AR অ্যাপ এবং Oppo X 2021 নামের একটি রোলেবল ফোনের ওপর থেকে পর্দা সরানো হয়েছে। রোলেবল OLED ডিসপ্লের এই ফোনটির অরিজিনাল স্ক্রিন সাইজ ৬.৭ ইঞ্চি। তবে সেটি রোলিং মেকানিজমের সাহায্যে ৭.৪ ইঞ্চি পর্যন্ত বাড়ানো যাবে। অর্থাৎ প্রয়োজন অনুযায়ী ফোনটি ট্যাবের মতো ব্যবহার করা যাবে।

Oppo X 2021 ফোনের এই রোলেবল ডিজাইন দুটি রোল মোটর যুক্ত একটি পাওয়ারট্রেন, টু-ইন-ওয়ান প্লেট ডিসপ্লে সাপোর্ট টেকনোলজি, এবং ইস্পাত দিয়ে তৈরি ০.১ মিমি পাতলা কিন্তু শক্তিশালী এমন একটি স্ক্রিন ল্যামিনেটরের মাধ্যমে বানানো সম্ভব হয়েছে। Oppo দাবি করেছে, ফোনটি ডেভলপ করার সময় তারা ১২২ টি পেটেন্ট নেওয়ার জন্য আবেদন করেছিল। এর মধ্যে এমন ১২ টি পেটেন্টই হচ্ছে ফোনের রোলিং মেকানিজম সর্ম্পকিত।

ফোনটির পিছনে ডুয়াল ফ্ল্যাশের সাথে ট্রিপল ক্যামেরা সেটআপ লক্ষ্য করা গেছে। তবে ফোনটির বাকি স্পেসিফিকেশন বা কমার্শিয়াল লঞ্চ কবে হতে পারে সেই বিষয়ক কোনো তথ্য কোম্পানির তরফ থেকে প্রকাশ করা হয় নি। এটি কনসেপ্ট ডিভাইস হওয়ায় আদৌ ফোনটি গ্রাহকদের হাতে পৌছাবে কিনা তাও নিশ্চিতভাবে বলা সম্ভব নয়। তবে ফোনের নামে ‘2021’-এর উপস্থিতি থাকায় এটি আগামী বছর লঞ্চ হওয়ার সম্ভাবনাও একেবারে উড়িয়ে দেওয়া যায় না।

উল্লেখ্য, সম্প্রতি প্রোডাকশান ডেমো ইভেন্টে শ্যুট করা ভিডিওটিতে TCL-এর একটি রোলেবল ডিসপ্লেযুক্ত স্মার্টফোন প্রোটোটাইপ দেখা গিয়েছিল। অন্যদিকে সংবাদসংস্থা The Elec-এর একটি সাম্প্রতিক প্রতিবেদন থেকে জানা গিয়েছিল, “Project B” কোডনেমের একটি রোলেবল ডিসপ্লের ফোনের ওপর Lg কাজ শুরু করে দিয়েছে। কোম্পানির Explorer Project-এর অংশ হিসেবে একে আগামী মার্চ মাসে লঞ্চ করা হতে পারে। এখন দেখার বিষয়, রোলেবল ডিসপ্লের ফোন কমার্শিয়ালি লঞ্চ করে এদের মধ্যে প্রথম কোন সংস্থা বাজিমাত করবে।

সঙ্গে থাকুন ➥