Pegasus স্পাইওয়্যার কিনেছিল ভারত, নতুন রিপোর্টে চাঞ্চল্যকর দাবি

Avatar

Published on:

পেগাসাস-কান্ডে ফের বিতর্ক উস্কে দিলো মার্কিন সংবাদ সংস্থা নিউইয়র্ক টাইমস। সম্প্রতি জনপ্রিয় এই সংবাদ সংস্থার রিপোর্টে দাবী করা হয়েছে যে, প্রতিরক্ষা চুক্তির অংশ হিসেবেই ভারত সরকার ইজরায়েলের কাছ থেকে পেগাসাস (Pegasus) নামক স্পাইওয়্যারটি কেনে। ২০১৭ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রথম ইজরায়েল সফরের সময় দুই দেশের মধ্যে আলোচ্য চুক্তিটি স্বাক্ষরিত হয়। সেক্ষেত্রে পেগাসাস স্পাইওয়্যার ছাড়াও ইজরায়েলের তরফ থেকে মিসাইল সিস্টেম সহ নানা প্রাণঘাতী ক্ষেপণাস্ত্রের সম্ভার ভারতের হাতে তুলে দেওয়া হয় বলে রিপোর্টে উল্লেখ। খুব স্বাভাবিকভাবেই নিউইয়র্ক টাইমসের এই খবর প্রকাশ্যে আসায় বিশ্বের পাশাপাশি দেশীয় রাজনীতিতেও চাঞ্চল্য তৈরী হয়েছে। এর ফলে পেগাসাস বিতর্কে নতুন করে ঘৃতাহুতি পড়লো বলে রাজনৈতিক বিশেষজ্ঞদের অভিমত।

Pegasus -এর মাধ্যমে গোপন নজরদারি? উঠছে প্রশ্ন

অবগতির জন্য জানিয়ে রাখি, পেগাসাস সফটওয়্যার ডেভেলপের জন্য ইজরায়েলি সংস্থা এনএসও গ্রুপকে (NSO Group) দায়ী করা হয়। ‌প্রাথমিকভাবে এই ডেভেলপার গোষ্ঠী দাবী করে যে সন্ত্রাসবাদী এবং অবৈধ অপরাধমূলক কার্যকলাপ রুখে দিতে তাদের সফটওয়্যার সরকারি সংস্থাগুলিকে সহায়তা করবে। কিন্তু অল্প দিনের মধ্যেই দাবীটির অসারতা প্রমানিত হয় যখন দেখা যায় গোপন নজরদারির চালানোর কাজে একে ব্যবহার করা হচ্ছে। ভারতের বর্তমান ক্ষমতাসীন সরকারের বিরুদ্ধেও পূর্বে একই অভিযোগ আনা হয়। যদিও দেশের বৈদ্যুতিন ও তথ্য প্রযুক্তি মন্ত্রকের (MeitY) পক্ষ থেকে বারবার এই ধরনের অভিযোগ অস্বীকার করা হয়েছে।

বর্তমানে Zero-Click আক্রমণে দক্ষ Pegasus

প্রকাশ্যে আসার পর থেকে পেগাসাস স্পাইওয়্যার একাধিকবার বিবর্তিত হয়েছে। বর্তমানে কৃত্রিম-ফিশিং পদ্ধতি ব্যবহার করে এটি জিরো-ক্লিক আক্রমণে দক্ষ। এর ফলে ইউজারের গতিবিধির অবর্তমানেও পেগাসাস তাকে আক্রান্ত করতে পারে। এহেন দক্ষতার কারণে স্পাইওয়্যারটিকে চিহ্নিত করা অত্যন্ত দুরূহ কাজে পরিণত হয়েছে। আর সেকারণে অনেকেই একে পৃথিবীর সবচেয়ে শক্তিশালী স্পাইওয়্যার হিসেবে মেনে নিচ্ছেন।

উল্লেখ্য, অ্যান্ড্রয়েডের পাশাপাশি পেগাসাস আইওএস (iOS) প্ল্যাটফর্মে বিচরণের ব্যাপারেও সমান দক্ষ। সেক্ষেত্রে অ্যাপলের (Apple) শক্তিশালী নিরাপত্তা বলয়কে টপকে যাওয়াও এর পক্ষে মামুলি ব্যাপার। পেগাসাস ছাড়াও এই স্পাইওয়্যার কিউ স্যুইট (Q Suite) বা ট্রাইডেন্ট (Trident) নামে পরিচিত। ২০১৯ সালে সর্বপ্রথম এই স্পাইওয়্যার বিক্রির আয়োজন করা হয়। সেখান থেকেই কয়েকটি রাষ্ট্রীয় গোয়েন্দা সংস্থা পেগাসাস ক্রয় করে বলে সামনে আসে।

সঙ্গে থাকুন ➥