নতুন Realme Book ল্যাপটপে থাকবে দ্রুততম 12th Gen Intel প্রসেসর

Avatar

Published on:

লাস ভেগাসে আয়োজিত কনজিউমার ইলেকট্রনিক্স শো (CES) ২০২২-এর মঞ্চে সম্প্রতি ইন্টেল তাদের দ্বাদশ প্রজন্মের কোর সিপিইউ ( Intel 12th generation Core CPUs)-এর একাধিক সিরিজের ওপর থেকে পর্দা সরিয়েছে। লঞ্চের পর এবছরের আসন্ন একাধিক ল্যাপটপে এই প্রসেসরগুলি ব্যবহার করা হবে বলে আশা করা যায়। সেক্ষেত্রে, রিয়েলমি ইন্ডিয়ার ভাইস প্রেসিডেন্ট জানিয়ে দিয়েছেন, ১২ তম প্রজন্মের Intel Core প্রসেসর যুক্ত ডিভাইস লঞ্চ করার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করতে চলেছে তাদের সংস্থা। ফলে অনুমান করা হচ্ছে রিয়েলমির আসন্ন Realme Book (2022 edition) ল্যাপটপটি এই লেটেস্ট প্রসেসর সহ একাধিক মার্কেটে এই বছরই পা রাখতে পারে।

Realme Book-এর নতুন এডিশনে কি দ্রুততম 12th Generation Intel Core CPU?

রিয়েলমি ইন্ডিয়ার ভাইস প্রেসিডেন্ট মাধব শেঠ টুইট করে ফ্যানদের জানিয়েছেন, চীনা সংস্থাটি লেটেস্ট ইন্টেল কোর প্রসেসর প্রবর্তনকারী সংস্থাগুলি মধ্যে অন্যতম হবে। এর থেকেই প্রযুক্তি মহলের একাংশের অনুমান রিয়েলমি তাদের ল্যাপটপ সিরিজ, রিয়েলমি বুকের নতুন মডেলে ইন্টেলের দ্রুততম দ্বাদশ প্রজন্মের কোর সিপিইউ ব্যবহার করবে। এই বছরই রিয়েলমি বুকের নতুন এডিশনটি লঞ্চ হবে বলে আশা করা হচ্ছে। যদিও মাধব শেঠ এই বিষয়ে বেশি কিছু খোলসা করেননি। তাই রিয়েলমি বুকের আগামী প্রজন্ম সম্পর্কীত নতুন তথ্য জানার জন্য অপেক্ষা করা ছাড়া গতি নেই।

জানিয়ে রাখি, ইন্টেল, ১২ তম প্রজন্মের প্রসেসরের H, P এবং U- এই তিনটি সিরিজ লঞ্চ করেছে। P এবং U সিরিজটি মূলত এই বছর লঞ্চ হওয়া থিন এবং লাইট আল্ট্রাবুকের জন্য ব্যবহার করা হতে পারে। যদিও রিয়েলমির তরফে নিশ্চিত না করলেও অনুমান করা যায় আসন্ন Realme Book- এ এই দুটি চিপসেটের যেকোন একটি ব্যবহার করা হবে। যদি এই তথ্যটি সঠিক হয়, তাহলে Realme Book ল্যাপটপ সিরিজের আসন্ন নোটবুকটি পারফরম্যান্সের দিক থেকে পূর্বসূরীর তুলনায় অনেক দ্রুত হবে। তবে এখনও এই নোটবুকের কোনও স্পেসিফিকেশন প্রকাশ্যে আসেনি।

প্রসঙ্গত, রিয়েলমি সম্প্রতি Realme Book সিরিজের Enhanced Edition লঞ্চ করেছে। চীনের বাজারে এই নোটবুকের দাম রাখা হয়েছে ৪,৬৯৯ ইউয়ান (আনুমানিক ৫৪,৭২৩ টাকা)৷ এই নোটবুকে রয়েছে ১৪ ইঞ্চির ২কে (2K) এলসিডি ডিসপ্লে। এতে ১১ তম প্রজন্মের ইন্টেল কোর আই৫-১১৩২০ প্রসেসর ও ১৬ জিবি র‍্যাম রয়েছে। পাওয়ার ব্যাকআপের জন্য Realme Book Enhanced Edition-এ পাওয়া যাবে ৫৪ ওয়াট আওয়ারের ব্যাটারি। সংস্থার দাবি নোটবুকের ব্যাটারি ১১ ঘণ্টা অবধি ব্যাকআপ দিতে সক্ষম। রিয়েলমির এই ল্যাপটপটিতে উইন্ডোজ ১১ প্রি-ইনস্টল করা আছে এবং এতে সংস্থার সুপার ভিসি কুলিং সিস্টেম দেওয়া হয়েছে।

সঙ্গে থাকুন ➥