Realme GT Neo 3 হবে 5 মিনিটে ফুল চার্জ, সৌজন্যে 150W UltraDart চার্জিং প্রযুক্তি

Avatar

Published on:

স্পেনের বার্সেলোনায় গতকাল সূচনা হয়েছে বার্ষিক মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস (MWC 2022) ইভেন্টের। আর সূচনা দিনেই মোবাইল সংস্থা রিয়েলমি একের পর এক চমক উপহার দিয়েছে তাদের ভক্তদের। তারমধ্যে অন্যতম হল সংস্থার ১৫০ ওয়াট আল্ট্রাডার্ট (150W UltraDart) চার্জিং প্রযুক্তিটি। গতকাল (28 ফেব্রুয়ারি) এমডাব্লিউসি-এর মঞ্চে Realme GT 2 স্মার্টফোন সিরিজের পাশাপাশি এই দ্রুতগতির চার্জিং প্রযুক্তিটিও উন্মোচিত হয়েছে। সংস্থা নিশ্চিত করেছে, চলতি বছরের শেষের দিকে Realme GT Neo 3 স্মার্টফোনের সাথে নতুন চার্জিং প্রযুক্তিও বাণিজ্যিকভাবে বাজারে আত্মপ্রকাশ করবে। উল্লেখযোগ্যভাবে, রিয়েলমির এই চার্জিং কৌশল প্রাথমিকভাবে তিনটি স্বতন্ত্র প্রযুক্তির উপর ভিত্তি করে এসেছে। এগুলি হল মাল্টি-বুস্ট চার্জিং পাম্প, টেম্পারেচার ম্যানেজমেন্ট অ্যালগরিদম এবং একটি নতুন লিথিয়াম ব্যাটারি।

উন্মোচিত হল Realme- এর 150W UltraDart চার্জিং প্রযুক্তি

রিয়েলমি দাবি করেছে যে তাদের নতুন ১৫০ ওয়াট আল্ট্রাডার্ট চার্জ প্রযুক্তি পাঁচ মিনিটের মধ্যে ৫০ শতাংশ চার্জ পূর্ণ করতে পারে। এটি ৪৩ ডিগ্রি সেলসিয়াসের নীচে থার্মাল তাপমাত্রা বজায় রাখার পাশাপাশি ১,০০০ টির বেশি চার্জ সাইকেল সম্পূর্ণ করার পরেও ব্যাটারির ক্ষমতার ৮০ শতাংশ ধরে রাখতে পারে।

জানিয়ে রাখি, নতুন আল্ট্রাডার্ট চার্জিং আর্কিটেকচারকে বিশ্বের প্রথম আর্কিটেকচার হিসেবেও বিবেচনা করা হচ্ছে, যা স্মার্ট ডিভাইসগুলির জন্য ১০০-২০০ ওয়াট চার্জিং গতি অফার করতে পারে৷ এটি চার্জিং গতি বাড়ানোর জন্য মাল্টি-বুস্ট চার্জিং পাম্প ব্যবহার করে, আবার এর টেম্পারেচার ম্যানেজমেন্ট অ্যালগরিদম চার্জ করার সময় একটি নির্দিষ্ট তাপমাত্রা বজায় রাখতে হার্ডওয়্যারের সাথে কাজ করে। নতুন চার্জিং প্রযুক্তিটি লিথিয়াম ব্যাটারিগুলির সাথেও কাজ করে যা দ্রুত গতিতে চার্জ করতে সাহায্য করার জন্য উচ্চ স্তরের চার্জিং কারেন্টের সাথে এসেছে।

এছাড়াও, নতুন চার্জিং প্রযুক্তিটি কিভাবে কাজ করে সেই ধারণা দেওয়ার জন্য সংস্থাটি এমডব্লিউসি ২০২২ ইভেন্টে এটি উন্মোচনের সময় একটি ডেমোও প্রদর্শন করেছে। তবে, ১৫০ ওয়াট চার্জিং সাপোর্ট সহ Realme GT Neo 3 কবে বাজারে উপলব্ধ হবে তা সঠিকভাবে এখনও ঘোষণা করা হয়নি। তবে এটি যে শীঘ্রই মার্কেটে আসতে পারে সে সন্বন্ধে সংস্থার প্রকাশ করার টিজারেই ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

উল্লেখ্য, রিয়েলমি ছাড়াও এবং বিবিকে ইলেকট্রনিক্স (BBK Electronic)- এর সাব-ব্র্যান্ড ওয়ানপ্লাস এই বছরে তাদের ১৫০ ওয়াট চার্জিং- সাপোর্ট যুক্ত স্মার্টফোন আনার পরিকল্পনা করছে। তবে, বর্তমানে ভারত সহ অন্যান্য বাজারে নিয়ন্ত্রকদের দ্বারা ১৫০ ওয়াটের দ্রুত চার্জিং প্রযুক্তি অনুমোদিত কিনা তা এখনও স্পষ্ট নয়।

সঙ্গে থাকুন ➥