Royal Enfield: বুলেট, ক্লাসিকদের বিক্রি উর্দ্ধমুখী, নতুন স্ক্র্যাম ও হিমালয়ানের অবদানও কম নয়, স্বস্তিতে রয়্যাল এনফিল্ড

Avatar

Published on:

ভারতের দু’চাকার গাড়ির বাজার ক্রমশ যে ঘুরে দাঁড়াচ্ছে, তার উপর্যুপরি দৃষ্টান্ত প্রকাশ্যে আসছে। ইতিমধ্যেই দেশের বেশকিছু টু-হুইলার নির্মাতা এপ্রিলে তাদের বিক্রিতে জোয়ারের কথা স্বগর্বে জানিয়েছে সেই ধারা বজায় থাকলো ‘ভিন্টেজ’ বাইক নির্মাতা রয়্যাল এনফিল্ড (Royal Enfield)-এর ক্ষেত্রেও। পরিসংখ্যান প্রকাশ করে তামিলনাড়ুর সংস্থাটি জানিয়েছে, গত মাসে ভারত ও বিদেশের বাজার মিলিয়ে মোট ৬২,১৫৫টি মোটরসাইকেল বিক্রি করেছে তারা। যা ২০২১-এর এপ্রিলে বিক্রি হওয়া ৫৩,২৯৮টি বাইকের নিরিখে ১৬.৬২ শতাংশ বেশি।

গত মাসে দেশীয় বাজারে তাদের বাইক বিক্রির সংখ্যা ৪৮,৭৮৯টি। সংস্থার এই উত্থান গত অর্থবর্ষে পর্যায়ক্রমে বিক্রিতে ঘাটতি চলার ফলে সৃষ্ট হতাশায় কিছুটা আশার সঞ্চার ঘটিয়েছে বৈকি। এদিকে এপ্রিলে ৮,৩০৩টি রফতানির সংখ্যাও রয়্যাল এনফিল্ডকে বিদেশের বাজারে ব্যবসায় ভরসা জুগিয়েছে। গত বছরের এই সময়ের (৪,৫০৯টি) তুলনায় যা ৮৪% বেশি। তবে এ বছরের মার্চে সংস্থার ৯,২০০-র নিরিখে গত মাসে রফতানিতে ৯.৭৫% পতন ঘটেছে।

এই প্রসঙ্গে সংস্থার বক্তব্য, সরবরাহে সমস্যা সত্ত্বেও আজ স্থিতিশীল জায়গায় রয়েছে তারা। উল্লেখ্য, গত মাসে রয়্যাল এনফিল্ডের J প্ল্যাটফর্মের প্রথম মডেল Meteor 350 তিনটি নতুন কালার অপশনে লঞ্চ হয়েছে ভারতে। সেগুলির দাম ২,০৫,৮৪৪ টাকা থেকে শুরু এবং সর্বোচ্চ মূল্য ২,২২,০৬১ টাকা (এক্স-শোরুম)।

এদিকে Bullet 350, Classic 350 ও Meteor 350-এর মতো ৩৫০ সিসি মোটরসাইকেলগুলি রয়্যাল এনফিল্ডের বিক্রি বৃদ্ধিতে অগ্রণী ভূমিকা পালন করেছে‌। গত মাসে ওই মডেলগুলির ৫১,৫৬৪ ইউনিট বিক্রি হয়েছে। যা ২০২১-এর এপ্রিলের চেয়ে ১১% বেশি৷
আবার Royal Enfield Scram 411, Himalayan ও 650 Twins মিলিতভাবে এপ্রিলে ১০,৫৯১ ইউনিট বিক্রি হয়েছে। যা গত বছরের একই সময়ের তুলনায় ৫৭% অধিক।

সঙ্গে থাকুন ➥