প্রিমিয়াম ফোনের বাজারে Samsung-এর বাজি Galaxy Z Flip 3, S পেন ও Snadragon 888 প্রসেসর-সহ লঞ্চ হল

Avatar

Published on:

আজ সন্ধ্যাবেলা গ্যালাক্সি আনপ্যাকড (Galaxy Unpacked) ইভেন্টে লঞ্চ হয়ে গেল স্যামসাংয়ের পরবর্তী প্রজন্মের ফোল্ডেবল স্মার্টফোন Galaxy Z Flip 3। গত বছরের Galaxy Z Flip ও Galaxy Z Flip 5G-এর রিপ্লেসমেন্ট হিসেবে ক্ল্যামশেল ডিজাইনের এই ভাজযোগ্য (ফোল্ডেবল) ফোনটি এনেছে স্যামসাং। Samsung Galaxy Z Flip 3 জল প্রতিরোধী IPX8 বিল্ড-সহ এসেছে যা স্যামসাংয়ের অসম্ভব শক্তিশালী আর্মর অ্যালুমিনিয়াম উপাদান দিয়ে তৈরি। হ্যান্ডসেটটির ফ্লেক্সিবেল ডিসপ্লে টেকসই করে তুলতে কর্নিং গরিলা গ্লাস ভিক্টাস প্রটেকশন ব্যবহার করেছে স্যামসাং। ফলে আগের মডেলের তুলনায় Galaxy Z Flip 3-এর ফোল্ডেবল ডিসপ্লের ড্যুরাবিলাটি প্রায় ৮০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। আবার স্মার্টফোনটির কভার ডিসপ্লের আয়তনও বাড়ানো হয়েছে। ফলে ডিভাইস আনফোল্ড না করেই মেসেজ/নোটিফিকেশন, ক্যামেরা প্রিভিউ, সিস্টেম এলার্ট, ব্যাটারির তথ্য, সময়, তারিখ দেখা এখন আরও সুবিধাজনক হয়েছে। Galaxy Z Flip 3-এর অন্যতম প্রধান হাইলাইট এস পেন (S Pen) বা স্টাইলাস পেন সাপোর্ট। Galaxy Note সিরিজের বাইরে এই প্রথম ফোল্ডেবল ফোনে এস পেনের ব্যবস্থা রেখেছে স্যামসাং। আসুন Samsung Galaxy Z Flip 3-এর সম্পূর্ণ স্পেসিফিকেশন এবং অন্যান্য বিশেষত্বগুলি এবার দেখে নেওয়া যাক।

Samsung Galaxy Z Flip 3 স্পেসিফিকেশন ও ফিচার

ডিসপ্লে – ফোল্ডেবল ফোনের ডিসপ্লে কেমন হবে, তা নিয়ে প্রত্যাশা তুঙ্গে থাকে। সেদিক থেকে অবশ্য হতাশ করেনি স্যামসাং গ্যালাক্সি জেড ফ্লিপ ৩। এই ফোনে ৬.৭ ইঞ্চি ডায়নামিক অ্যামোলেড ২x ইনফিনিটি ফ্লেক্স ডিসপ্লে দেওয়া হয়েছে যা ফুল এইচডি প্লাস রেজোলিউশন (১০৮০x২৬৪০ পিক্সেল) ও ১২০ হার্টজ অ্যাডাপ্টিভ রিফ্রেশ রেট অফার করবে। ডিসপ্লের এসপেক্ট রেশিও ২২:৯ এবং পিক্সেল ডেনসিটি ৪২৫ পিপিআই। প্রিডিসেসরের তুলনায় নতুন গ্যালাক্সি জেড ফ্লিপ ৩-এর পিক্সেল সংখ্যা বাড়ানো হয়েছে।

আবার স্যামসাং গ্যালাক্সি জেড ফ্লিপ ৩-এর পিছনে ক্যামেরা মডিউলের পাশে ১.৯ ইঞ্চি কভার ডিসপ্লে রয়েছে। যার রেজোলিউশন ২৬০x৫১২ পিক্সেল ও পিক্সেল ডেনসিটি ৩০২ পিপিআই। উল্লেখ্য, গত বছর গ্যালাক্সি জেড ফ্লিপ ১.১ ইঞ্চি (রেজোলিউশন ১১২x৩০০ পিক্সেল) কভার ডিসপ্লে-সহ লঞ্চ হয়েছিল।

ক্যামেরা – সেলফি ও ভিডিও কলের জন্য Galaxy Z Flip 3 – এর প্রাইমারি ডিসপ্লের ছোট্ট পাঞ্চ হোল কাটআউটে ১০ মেগাপিক্সেল ক্যামেরা দেওয়া হয়েছে। অন্যদিকে, ফোনের পিছনে ডুয়েল রিয়ার ক্যামেরা রয়েছে – অপটিক্যাল ইমেজ স্টেবিলাইজেশন বা ওআইএস (OIS) ও এফ/১.৮ ওয়াইড-অ্যাঙ্গেল লেন্স সহ ১২ মেগাপিক্সেল প্রাইমারি ক্যামেরা এবং ১২ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড ক্যামেরা।

পারফরম্যান্স – পিওর ফ্ল্যাগশিপ পারফরম্যান্স দিতে গ্যালাক্সি জেড ফ্লিপ ৩ স্ন্যাপড্রাগন ৮৮৮ ৫জি  প্রসেসর সহযোগে এসেছে। ফলে ফোন হ্যাং করার সম্ভাবনা আর থাকবে না; চলবেও অনেক দ্রুত। সঙ্গে রয়েছে ৮ জিবি র‌্যাম এবং ২৫৬ জিবি ইন্টারনাল স্টোরেজ৷ পাওয়ার ব্যাকআপের জন্য ফোনে ৩,৩০০ এমএএইচ ডুয়েল সেল ব্যাটারি আছে যা ১৫ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে৷ এছাড়াও Galaxy Z Flip 3 ওয়্যারলেস চার্জিং ও রিভার্স চার্জিং সাপোর্ট করবে।

Samsung Galaxy Z Flip 3 দাম

স্যামসাং গ্যালাক্সি জেড ফ্লিপ ৩-এর দাম শুরু হচ্ছে ৯৯৯ ডলার থেকে, ভারতীয় মুদ্রায় যা ৭৪,২০০ টাকার সমান। ক্রিম, গ্রীন, গ্রে, ল্যাভেন্ডার, ফ্যান্টম ব্ল্যাক, পিঙ্ক, এবং হোয়াইট কালারে ফোনটি পাওয়া যাবে। ২৭ অগাস্ট আমেরিকা, ইউরোপ, দক্ষিণ কোরিয়া সহ গ্লোবাল মার্কেটে এর সেল শুরু হবে। ভারতে গ্যালাক্সি জেড ফ্লিপ ৩ ফোনটি কবে লঞ্চ হবে বা দাম কেমন হবে, সে বিষয়ে স্যামসাং এখনও কিছু জানায়নি। তবে শীঘ্রই এই নিয়ে টেক জায়ান্টটি কিছু ঘোষণা করবে বলে আশা করা যায়।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥