Samsung Galaxy Z Fold 4, Galaxy Z Flip 4 ফোনের প্রি-অর্ডার শুরু হল, কি কি অফার রয়েছে দেখুন

Avatar

Published on:

samsung-galaxy-z-fold-4-flip-4-pre-order-starts-today-price-in-india-specifications

প্রত্যাশামতো আজ অর্থাৎ ১৬ই আগস্ট Samsung ভারতের বাজারের জন্য তাদের লেটেস্ট দুটি ফোল্ডেবল স্মার্টফোন Samsung Galaxy Z Flip 4 এবং Z Fold 4 -এর দাম ঘোষণা করলো। প্রসঙ্গত, গত সপ্তাহে আয়োজিত ‘Galaxy Unpacked’ ইভেন্টে আলোচ্য ডিভাইসগুলিকে বিশ্বব্যাপী লঞ্চ করা হয়েছিল। যদিও আনুষ্ঠানিক লঞ্চের আগে অর্থাৎ ১লা আগস্ট থেকেই এই ভাঁজযোগ্য ফোন-দ্বয় ভারতে প্রি-রিজার্ভেশনের জন্য উপলব্ধ ছিল। কিন্তু তৎকালীন সময় দক্ষিণ কোরিয়া ভিত্তিক টেক জায়ান্টটি এই দুটি ফ্ল্যাগশিপ ডিভাইসের দামের বিবরণ অপ্রকাশিত রেখেছিল। কিন্তু আজ, দামের বিশদ সামনে আনার পাশাপাশি ভারতীয় গ্রাহক-বেসের জন্য নতুন ফোল্ডেবল ফোন দুটির প্রি-অর্ডারের কার্যক্রমও লাইভ করে দেওয়া হল। এক্ষেত্রে, ভারতে Galaxy Z Flip 4 -এর দাম ৮৯,৯৯৯ টাকা থেকে শুরু হচ্ছে এবং Galaxy Z Fold 4 -এর প্রারম্ভিক মূল্য ১,৫৪,৯৯৯ টাকা নির্ধারণ করেছে Samsung।

ভারতে স্যামসাং গ্যালাক্সি জেড ফ্লিপ ৪, ফোল্ড ৪ -এর দাম ও প্রি-বুকিংয়ের বিশদ (Samsung Galaxy Z Flip 4, Z Fold 4 prices & pre-booking details in India)

ভারতে স্যামসাং গ্যালাক্সি জেড ফ্লিপ ৪ মডেলের দাম শুরু হচ্ছে ৮৯,৯৯৯ টাকা থেকে। এই বিক্রয় মূল্য ফোনটির ৮ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ অপশনের। আর ৮ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম রাখা হয়েছে ৯৪,৯৯৯ টাকা। অন্যদিকে, এই ফ্লিপ মডেলের একটি বিশেষ সংস্করণ অর্থাৎ বেসপোক (Bespoke) এডিশন এসেছে ৯৭,৯৯৯ টাকার প্রাইজ ট্যাগের সাথে। এটিকে শুধুমাত্র সংস্থার অফিসিয়াল ওয়েবসাইটের (Samsung.com) মাধ্যমেই বুক করা যাবে।

লঞ্চ অফার হিসেবে প্রত্যেক প্রি-বুকিংকারীরা আলোচ্য ডিভাইসের সাথে ৫,১৯৯ টাকা দামের একটি ওয়্যারলেস ডুও চার্জার (Wireless Duo Charger) -কে বিনামূল্যে এবং ৩১,৯৯৯ টাকা মূল্যের গ্যালাক্সি ওয়াচ ৪ (Galaxy Watch 4) -কে ২,৯৯৯ টাকায় হস্তগত করতে পারবেন৷

স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড ৪ তিনটি ভিন্ন স্টোরেজ বিকল্পের সাথে নিয়ে আসা হয়েছে। সেক্ষেত্রে ফোনটির ১২ জিবি + ২৫৬ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ১,৫৪,৯৯৯ টাকা, ১২ জিবি র‌্যাম + ৫১২ জিবি স্টোরেজ মডেলের দাম ১,৬৪,৯৯৯ টাকা এবং ১২ জিবি র‌্যাম + ১ টেরাবাইট স্টোরেজ বিকল্পের দাম ১,৮৪,৯৯৯ টাকা নির্ধারণ করা হয়েছে। জানিয়ে রাখি, উক্ত ডিভাইসের ১ টেরাবাইট স্টোরেজ ভ্যারিয়েন্টটি শুধুমাত্র সংস্থাটি অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমেই (Samsung.com) উপলব্ধ। এই ফোল্ড মডেলকে কেনার ক্ষেত্রেও আপনারা ওয়্যারলেস ডুও চার্জার (Wireless Duo Charger) এবং গ্যালাক্সি ওয়াচ ৪ (Galaxy Watch 4) অফারটি প্রযোজ্য পেয়ে যাবেন।

স্যামসাং গ্যালাক্সি জেড ফ্লিপ ৪ স্মার্টফোনকে মোট ৩টি কালার অপশনে নিয়ে আসা হয়েছে, যথা – বোরা পার্পেল, গ্রাফাইট এবং পিঙ্ক গোল্ড৷ এটিরই বেসপোক (Bespoke) সংস্করণকে আবার আপনারা স্যামসাংয়ের আধিকারিক সাইটের মাধ্যমে পছন্দসই কালার কম্বিনেশনের সাথে বেছে নিতে পারবেন। অন্যদিকে, গ্যালাক্সি জেড ফোল্ড ৪ – গ্রেগ্রিন, ফ্যান্টম ব্ল্যাক এবং বেইজ এই ৩টি আকর্ষণীয় কালার ভ্যারিয়েন্টে এসেছে।

আবারো আপনাদের জানিয়ে দিই, আলোচ্য দুটি ৪তম প্রজন্মের গ্যালাক্সি জেড সিরিজের ফোল্ডেবল ফোনের প্রি-বুকিং ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে ভারতে। আপনারা যদি HDFC ব্যাঙ্কের ক্রেডিট/ডেবিট কার্ড অথবা ক্রেডিট কার্ড ব্যবহার করে উক্ত দুটি ফোল্ডেবল ফোনের একটিকে বুক করার জন্য পেমেন্ট করেন, তবে ফ্লাট ৮,০০০ টাকার ইনস্ট্যান্ট ক্যাশব্যাক পেয়ে যাবেন। এছাড়াও, পুরানো ফোনের বিনিময়ে ৮,০০০ টাকা পর্যন্ত অতিরিক্ত এক্সচেঞ্জ বোনাসও অফার করা হবে।

স্যামসাং গ্যালাক্সি জেড ফ্লিপ ৪ -এর স্পেসিফিকেশন (Samsung Galaxy Z Flip 4 Specifications)

ডুয়েল-সিমের (ন্যানো+ই-সিম) স্যামসাং গ্যালাক্সি জেড ফ্লিপ ৪ স্মার্টফোনে ৬.৭ ইঞ্চির ফুল এইচডি প্লাস (১,০৮০x২,৬৪০ পিক্সেল) ডায়নামিক অ্যামোলেড ২এক্স ইনফিনিটি ফ্লেক্স প্রাইমারি ডিসপ্লে রয়েছে, যা ২২:৯ এসপেক্ট রেশিও এবং ১২০ হার্টজ অ্যাডাপটিভ রিফ্রেশ রেট অফার করে। এছাড়াও, এতে ২৬০x৫১২ পিক্সেল রেজোলিউশন সহ একটি ১.৯ ইঞ্চির সুপার অ্যামোলেড সেকেন্ডারি ডিসপ্লে উপস্থিত। এই ফ্লিপ ফোনে থাকা ফ্লেক্স মোডের সাহায্যে ব্যবহারকারীরা এটিকে আংশিকভাবে বাঁকানো অবস্থায় স্প্লিট স্ক্রিন মোডে একসাথে দুটি অ্যাপ অ্যাক্সেস করতে পারবেন। স্যামসাং দাবি করেছে যে, গ্রাহকরা কভার ডিসপ্লে থেকে কল করা, মেসেজের উত্তর দেওয়া, গাড়ি আনলক করার মতো কাজগুলি অনায়াসে করতে পারবেন। এই নতুন ক্ল্যামশেল ফোল্ডেবল ফোনটি ৪ ন্যানোমিটার প্রসেসিং নোড ভিত্তিক কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ প্লাস জেন ১ অক্টা-কোর প্রসেসর সহ এসেছে। এতে ৮ জিবি র‍্যাম এবং ৫১২ জিবি পর্যন্ত ইনবিল্ট স্টোরেজ বর্তমান। ফোনটি অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক ওয়ানপ্লাস ইউআই ৪.১.১ (OneUI 4.1.1) কাস্টম স্কিনে রান করে।

ফটোগ্রাফির জন্য, Galaxy Z Flip 4 ফোনে পূর্বসূরি Samsung Galaxy Z Flip 3 -এর অনুরূপ ক্যামেরা সেটআপ উপস্থিত। অর্থাৎ উক্ত ডিভাইসের ব্যাক প্যানেলে ডুয়েল ক্যামেরা ইউনিট আছে। এগুলি হল – ১২৩-ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ ও এফ/২.২ অ্যাপারচার সহ ১২ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড প্রাইমারি সেন্সর এবং ৮৩-ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ, OIS ও এফ/১.৮ অ্যাপারচার সহ ১২ মেগাপিক্সেল ওয়াইড-অ্যাঙ্গেল লেন্স। আর সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য, আলোচ্য ডিভাইসের ফোল্ডিং ডিসপ্লের উপরে এফ/২.৪ অ্যাপারচার ও ৮০-ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ সহ ১০ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা বর্তমান। স্যামসাংয়ের এই ফ্লাগশিপে নিরাপত্তার জন্য এতে সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর বিদ্যমান। পাওয়ার ব্যাকআপের জন্য, Samsung Galaxy Z Flip 4-এ ৩,৭০০ এমএএইচ ব্যাটারি ব্যবহার করা হয়েছে, যা ২৫ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে। এই ব্যাটারিটি মাত্র ৩০ মিনিটে ৫০% পর্যন্ত চার্জ করতে সক্ষম বলে জানিয়েছে সংস্থা। এছাড়া, ফোনটি ফাস্ট ওয়্যারলেস চার্জিং ২.০ এবং ওয়্যারলেস পাওয়ারশেয়ার সাপোর্ট করে। এটি IPX8 ওয়াটার রেজিস্ট্যান্স রেটিং প্রাপ্ত এবং আর্মার অ্যালুমিনিয়াম দিয়ে তৈরি৷

স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড ৪ -এর স্পেসিফিকেশন (Samsung Galaxy Z Fold 4 Specifications)

ডুয়েল-সিমের (ন্যানো) স্যামাসাং গ্যালাক্সি জেড ফোল্ড ৪ স্মার্টফোনে ৭.৬ ইঞ্চির QXGA+ (২,১৭৬x১,৮১২ পিক্সেল) LTPO ডায়নামিক অ্যামোলেড ২এক্স ইনফিনিটি ফ্লেক্স প্রাইমারি ডিসপ্লে রয়েছে, যা সর্বোচ্চ ১২০ হার্টজ রিফ্রেশ রেট এবং ২১.৬:১৮ এসপেক্ট রেশিও সাপোর্ট করে। কভার ডিসপ্লের ক্ষেত্রে, এতে ৬.২ ইঞ্চির এইচডি প্লাস (৯০৪x২,৩১৬ পিক্সেল) ডায়নামিক অ্যামোলেড ২এক্স ডিসপ্লে রয়েছে। এই সেকেন্ডারি ডিসপ্লে ১২০ হার্টজ পর্যন্ত অ্যাডাপটিভ রিফ্রেশ রেট এবং ২৩.১:৯ এসপেক্ট রেশিও অফার করে। কভার স্ক্রিন এবং রিয়ার প্যানেলে কর্নিং গরিলা গ্লাস ভিকটাস+ -এর সুরক্ষা মিলবে। এছাড়া, প্রাইমারি স্ক্রিন প্যানেলে স্থায়িত্বের জন্য একটি অপ্টিমাইজ করা স্তর রয়েছে। স্যামসাং জানিয়েছে যে, ফোনটি কাঠামোগত স্থায়িত্বের জন্য একটি আর্মার অ্যালুমিনিয়াম ফ্রেম এবং হিঞ্জ বা কব্জার সাথে এসেছে।

যাইহোক, উন্নত পারফরম্যান্সের জন্য, Samsung Galaxy Z Fold 4 ফোল্ডেবল ফোনে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ প্লাস জেন ১ প্রসেসর ব্যবহার করা হয়েছে। এটি ১২ জিবি র‍্যাম এবং ১ টেরাবাইট পর্যন্ত স্টোরেজ সহ এসেছে। স্যামসাংয়ের এই হ্যান্ডসেটটি হল প্রথম স্মার্টফোন, যা অ্যান্ড্রয়েড ১২এল ভিত্তিক ওয়ান ইউআই ৪.১.১ (One UI 4.1.1) কাস্টম স্কিনে রান করে। এই ওএস গুগল দ্বারা ডেভেলপ করা অ্যান্ড্রয়েডের একটি বিশেষ সংস্করণ, যা ফোল্ডেবল সহ বড়-স্ক্রিনের অভিজ্ঞতার জন্য তৈরি করা হয়েছে।

ফটোগ্রাফির জন্য, Samsung Galaxy Z Fold 4 ফোনে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ রয়েছে। এই ক্যামেরাগুলি হল – এফ/১.৮ অ্যাপারচার সহ ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ১২৩-ডিগ্রির ফিল্ড-অফ-ভিউ ও এফ/২.২ অ্যাপারচার সহ ১২ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড লেন্স এবং এফ/২.৪ অ্যাপারচার সহ ১০ মেগাপিক্সেল টেলিফটো সেন্সর। অন্যদিকে, ডিভাইসের প্রাইমারি ডিসপ্লের ফ্রন্ট ক্যামেরায় এফ/১.৮ অ্যাপারচার সহ একটি ৪ মেগাপিক্সেলের সেন্সর উপস্থিত। আর কভার ডিসপ্লের সামনে এফ/২.২ অ্যাপারচার সহ ১০ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা সেন্সর রয়েছে। তদুপরি নিরাপত্তার জন্য এতে সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর রয়েছে। আর পাওয়ার ব্যাকআপের জন্য, Galaxy Z Fold 4 ফোনে ৪,৪০০ এমএএইচ ডুয়েল ব্যাটারি ব্যবহার করা হয়েছে, যা পাওয়ারশেয়ার ওয়্যারলেস চার্জিংও সাপোর্ট করে। স্যামসাংয়ের দাবি অনুসারে, ২৫ ওয়াট চার্জার (আলাদাভাবে বিক্রিত) সহ ফোনটি প্রায় ৩০ মিনিটের মধ্যে ৫০% পর্যন্ত চার্জ হতে সক্ষম। ধুলো ও জল প্রতিরোধের জন্য এটি IP68 রেটিং প্রাপ্ত।

সঙ্গে থাকুন ➥