ভারতে হুহু করে কমছে চীনা স্মার্টফোন কোম্পানির মার্কেট শেয়ার, ছক্কা হাঁকাচ্ছে স্যামসাং

Avatar

Published on:

সম্প্রতি চীনা কোম্পানিগুলির সময় খারাপ চলছে এমনটাই আমরা এর আগের একটি খবরে জানিয়েছিলাম। চীনা সংস্থাগুলি বাজার হারালে দক্ষিণ কোরিয়ান সংস্থা Samsung এর উপকার হতে পারে এমন পূর্বাভাসও সেখানে দেওয়া হয়েছিল। এই কয়েক বছরে স্মার্টফোন বাজারে, স্যামসাংয়ের জনপ্রিয়তায় ভাগ বসিয়েছে Xiaomi, Vivo, Oppo-র মত চাইনিজ সংস্থা।

তবে সূত্রের খবর, বিশেষজ্ঞরা বলছেন ভিভো কে পেছনে ফেলে এপ্রিল-জুন কোয়ার্টারে না হলেও সেপ্টেম্বরের শেষের দিকে স্যামসাং স্মার্টফোন বাজারে দ্বিতীয় স্থান ফিরে পেতে পারে। এর কারণ মানুষের চীনবিরোধী মনোভাব এবং দেশে চীনা স্মার্টফোনগুলির নতুন স্টকের উপলব্ধতার অভাব।

ইতিমধ্যে স্যামসাং ১০-২০ হাজার টাকার রেঞ্জের মধ্যে ৪টি স্মার্টফোন লঞ্চ করেছে। একজন রিটেলার জানিয়েছেন, গ্রাহকরা পুরনো স্যামসাং মডেলও কিনছেন। কাউন্টারপয়েন্ট রিসার্চের সহযোগী পরিচালক তরুণ পাঠক বলেছেন, বছরের প্রথমদিকে স্মার্টফোন বাজারে চীনা কোম্পানিগুলির শেয়ার ছিল ৮১%। কিন্তু অনেকেই এখন চীনা হ্যান্ডসেট ছেড়ে স্যামসাংয়ের দিকে ঝুঁকছেন।

কাউন্টারপয়েন্ট রিসার্চের রিসার্চ-ডিরেক্টর নীল শাহ জানিয়েছেন, মার্চ মাসে স্যামসাংয়ের মার্কেট শেয়ার ছিল ১৬ শতাংশ। এই কয়েক মাসে চাইনিজ ব্র্যান্ডগুলি, চাহিদা অনুযায়ী বাজারে ডিভাইস সাপ্লাই করতে পারেনি। অন্যদিকে, স্যামসাংয়ের ডিভাইস সরবরাহ বেশ বৈচিত্র্যপূর্ণ। তিনি আরো জানান, জুন কোয়ার্টারে স্যামসাং ভারতীয় স্মার্টফোন মার্কেটে ২ নম্বর স্থানে পৌঁছে যেতে পারে। কাউন্টারপয়েন্টের তথ্য অনুসারে, ২০২০ সালের জানুয়ারী-মার্চ সময়কালে শাওমি, ভিভো এবং স্যামসাংয়ের বাজারে শেয়ার ছিল যথাক্রমে ৩০%, ১৭% এবং ১৬%।

সাইবারমিডিয়া রিসার্চের ইন্ডাস্ট্রি ইন্টেলিজেন্স গ্রুপের প্রধান প্রভু রাম বলেছেন, বর্তমান বাজারের পরিস্থিতি Samsung এবং Nokia-র মতো নন-চীনা ব্র্যান্ডগুলি ভারতের গ্রাহকদের সাথে মজবুত সংযোগ স্থাপন করেছে, এবং এই বছর সংস্থাগুলির কাছে বাজারে অংশীদারিত্ব বাড়ানোর ভাল সুযোগ রয়েছে। তবে এই সংস্থাগুলিকে বাজারে সাশ্রয়ী মূল্যে তাদের প্রোডাক্ট নিয়ে আসতে হবে।

সঙ্গে থাকুন ➥