Samsung Right to Repair Policy: বাড়িতে বসেই নিজেদের ফোন নিজেরা সারাই করতে পারবেন ইউজাররা

Avatar

Published on:

এ বলে আমায় দ্যাখ তো ও বলে আমায়! প্রতিযোগিতার লড়াইয়ে গ্রাহক টানার জন্য নামজাদা কোম্পানিগুলি একে অন্যের পথ অনুসরণ করে, কার্যত একে অপরকে টেক্কা দিয়ে ক্রমাগত এগিয়ে যাওয়ার লক্ষ্যে জোরকদমে লড়াই করে চলেছে। তাই এবার Motorola, Apple-এর দেখাদেখি Samsung (স্যামসাং)-ও একটি সেল্ফ-রিপেয়ারিং প্রোগ্রাম (Self Repairing Program)-এর কথা ঘোষণা করেছে। এটি Galaxy (গ্যালাক্সি) গ্রাহকদের বাড়িতে বসেই তাদের ডিভাইস রিপেয়ার করতে প্রয়োজনীয় পার্টস, টুলস এবং গাইডের অ্যাক্সেস প্রদান করবে। আপনাদেরকে জানিয়ে রাখি, এটি একটি প্রিমিয়াম অনলাইন ডেস্টিনেশন যেখানে কোনো পেশাদারের সহায়তা ছাড়াই ব্র্যান্ডেড ডিভাইসগুলি মেরামত করা যেতে পারে।

অর্থাৎ সোজা ভাষায় বললে, এখন কোনো পেশাদারের সাহায্য ছাড়াই গ্রাহকরা ঘরে বসেই নিজেদের ফোন নিজেরাই রিপেয়ার করতে সক্ষম হবেন। এর জন্য স্যামসাং জনপ্রিয় রিপেয়ার গাইড এবং পার্টস ওয়েবসাইট আইফিক্সইট (iFixIt)-এর সাথে অংশীদারিত্ব বা কাজ করবে। সেল্ফ রিপেয়ারিং প্রোগ্রাম চালু হওয়ার সাথে সাথে সর্বপ্রথম Galaxy S20, Galaxy S21 স্মার্টফোন এবং Galaxy Tab S7+ মডেলের জন্য রিপেয়ারিং সাপোর্ট দেওয়া হবে। আর আগামী এক-দুমাসের মধ্যেই এই পরিষেবাটি চালু হবে বলে সংস্থার তরফে জানানো হয়েছে।

এই প্রসঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের স্যামসাং ইলেকট্রনিক্সের কাস্টমার কেয়ারের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট র‌্যামন গ্রেগরি জানিয়েছেন যে, স্যামসাংয়ের প্রোডাক্টগুলির আয়ুষ্কাল বাড়ানোর পাশাপাশি গ্রাহকদের প্রিমিয়াম কেয়ার এক্সপেরিয়েন্স প্রদান করার লক্ষ্যেই এই নয়া প্রোগ্রামটিকে ডিজাইন করা হয়েছে। এর ফলে গ্রাহকরা সুলভে নিজেদের ডিভাইসগুলির টেকসই সমাধানের সুবিধা এবং বিকল্প পাবেন।

তিনি আরও জানিয়েছেন যে, এই প্রোগ্রামের আওতায় স্যামসাং গ্রাহকদের অরিজিনাল ডিভাইসের পার্টস এবং রিপেয়ারিং টুলসের পাশাপাশি ধাপে ধাপে ভিজ্যুয়াল রিপেয়ার গাইড দেওয়া হবে। উল্লেখ্য যে, প্রোগ্রামটি লঞ্চের সময় গ্যালাক্সি ডিভাইস ব্যবহারকারীরা কেবল ডিসপ্লে অ্যাসেম্বলি, ব্যাক গ্লাস এবং চার্জিং পোর্ট বদলাতে সক্ষম হবেন। সেইসাথে রিসাইক্লিংয়ের জন্য স্যামসাংকে ব্যবহৃত পার্টসগুলি ফেরত দিতে পারবেন ইউজাররা। তবে ভবিষ্যতে এই সার্ভিসটির পরিসর আরও ব্যাপক মাত্রায় বাড়ানোর জন্য সংস্থাটি জোরকদমে চেষ্টা চালিয়ে যাচ্ছে।

প্রসঙ্গত উল্লেখ্য যে, স্যামসাং সম্প্রতি তার ফোনে অ্যান্ড্রয়েড সফ্টওয়্যার সাপোর্ট টাইমলাইনের সময়সীমা বাড়িয়েছে। ফলে ডিভাইসের আয়ুষ্কাল আরও খানিকটা বাড়াতে সম্প্রতি লঞ্চ হওয়া এই প্রোগ্রাম ইউজারদের যে ব্যাপকভাবে সাহায্য করবে, সেকথা বলাই বাহুল্য।

সঙ্গে থাকুন ➥