টাকা বাড়ানোর লোভে সর্বনাশ, Telegram-এ বিনিয়োগ করতে গিয়ে লাখ টাকা হারালেন যুবক

Avatar

Published on:

Telegram Scam Mumbai man lost rs 1 lakh for Online investment

Online Scam: আমাদের আজকের জীবন যে সম্পূর্ণ ইন্টারনেট নির্ভর, সে বিষয়ে বোধহয় কেউই দ্বিমত প্রকাশ করবেননা। কারণ প্রতিটা ক্ষণে কাজে-অকাজে ইন্টারনেট প্রয়োজন – তা সে কোনো জিনিস সম্পর্কে মুহূর্তের মধ্যে তথ্য পেতে হোক, বাড়ি বসে কিছু কেনার প্রয়োজন হোক কিংবা বিনোদন, পার্ট টাইম কাজের জন্য হোক। বলতে গেলে অন্তর্জালের এই বিস্তৃতি কার্যত মাকড়সার জালের সমতুল্য হয়ে পড়েছে, যতই এর থেকে বেরোনোর চেষ্টা করা হোকনা কেন, উপায় নেই। এদিকে ইন্টারনেটের এই স্বাচ্ছন্দ্যও মাঝে মাঝে হাতে-কলমেও বিপদের কারণ হয়ে দাঁড়াচ্ছে, অনলাইন স্ক্যাম বর্তমান সময়ে সবারই মাথাব্যথার কারণ। সেক্ষেত্রে সম্প্রতি ইন্টারনেটের ফাঁদে পা দিয়ে টাকা খুইয়ে ফেলার আরও একটি ঘটনা সামনে এসেছে। মুম্বইয়ের এক ব্যক্তি অনলাইনে বিনিয়োগ করে টাকা বাড়াতে গিয়ে হারিয়েছেন ১ লাখ টাকা।

অনলাইন স্ক্যামে পা, লাখ টাকা খোয়ালেন যুবক

টাইমস অফ ইন্ডিয়া (TOI রিপোর্ট অনুযায়ী, মুম্বইয়ের পানওয়াল নিবাসী এক ২৭ বছর বয়সী যুবক হালফিলে গুগলে ইনভেস্ট স্কিম সম্পর্কে সার্চ করছিলেন। কিন্তু তাঁর অনুসন্ধানটি এতটাই ব্যয়বহুল হয়ে ওঠে যার দরুন তিনি খুইয়ে বসেন ১ লক্ষ টাকা। এক্ষেত্রে জনপ্রিয় মেসেজিং অ্যাপ টেলিগ্রাম (Telegram)-এর মাধ্যমে প্রতারণার ঘটনাটি ঘটানো হয়েছে। ওই ব্যক্তির দায়ের এফআইআর (FIR) থেকে জানা গেছে যে, তিনি একটি মেসেজ পেয়েছিলেন যাতে একটি টেলিগ্রাম অ্যাকাউন্টের লিঙ্ক ছিল। বিনিয়োগের জন্য একটি অ্যাকাউন্ট খোলা প্রয়োজন, এই মর্মে মেসেজে তাঁকে ওই লিঙ্কে ক্লিক করে ব্যাঙ্কের বিবরণসহ কিছু ব্যক্তিগত তথ্য দিতে বলা হয়। শুধু তাই নয় ভিক্টিম যুবকের বিনিয়োগের জন্য ১,০০০ টাকা চাওয়া হয়, যারপর টেলিগ্রামে তাঁর অ্যাকাউন্টের ব্যালেন্স প্রদর্শিত হয় ১,৬২০ টাকা। সোজা কথায় বললে, ওই যুবক হাজার টাকা বিনিয়োগ করে ৬২০ টাকা লাভ করেছেন, এমন প্রলোভনই দেখানো হয়।

কিন্তু এরপরেই পাকে বিপত্তির জট! পরবর্তী ধাপে ওই ব্যক্তিকে ১ লাখ টাকা বিনিয়োগ করতে বলা হয় এবং তিনি তা করেও বসেন। এতে তাঁর টেলিগ্রাম অ্যাকাউন্টে ২.২ লাখ টাকার ব্যালেন্স শো হতে শুরু করে। কিন্তু যখনই তিনি টেলিগ্রাম অ্যাকাউন্ট থেকে টাকা ট্রান্সফার করার চেষ্টা করেন, ঠিক তার সাথে সাথে তিনি জানতে পারেন যে তাঁর সাথে প্রতারণা হয়েছে।

স্ক্যাম এড়াতে মাথায় রাখুন এইসব বিষয়, বোকা বনবেন না

অনলাইন স্ক্যাম এড়াতে ব্যাঙ্ক প্রতিষ্ঠান, সরকার এবং বিশেষজ্ঞেরা বারবার সতর্কবার্তা দিয়ে থাকেন। কিন্তু তাও এই ‘স্মার্ট টেকনোলজি’ নির্ভর জীবনে বোকা বনে যান অনেকেই। তাই আপনি যদি কোনো ফাঁদে পা দিয়ে নিজের টাকা-পয়সা হারাতে না চান, তাহলে কিছু বিষয় অবশ্যই মাথায় রাখুন –

১. গুগল থেকে পাওয়া ব্যাঙ্ক সংক্রান্ত কোনো তথ্যে চট করে বিশ্বাস করবেননা, বিশেষ করে টাকার ব্যাপারে তো নয়ই।

২. আপনি যদি বিনিয়োগ করতে চান, তাহলে সরাসরি কোনো ব্যাঙ্কের শাখায় বা ব্যাঙ্ক ম্যানেজারের সঙ্গে যোগাযোগ করুন।

৩. হোয়াটসঅ্যাপ (WhatsApp), টেলিগ্রাম বা এই জাতীয় কোনো মেসেজিং অ্যাপে আসা মেসেজে বিশ্বাস করে অযাচিত লিঙ্কে ক্লিক করবেননা।

সঙ্গে থাকুন ➥