Tesla-র গাড়িতে এবার Samsung-এর ক্যামেরা, প্রায় 30 হাজার কোটি টাকার চুক্তি

Updated on:

টেসলা (Tesla)-র গাড়ির সেল্ফ ড্রাইভিং সফটওয়্যারের জন্য এবার ক্যামেরার যোগান দেবে স্যামসাং (Samsung)। দক্ষিণ কোরিয়ান টেক জায়েন্টটির ইলেকট্রনিক কম্পোনেন্ট উৎপাদনকারী শাখা এর জন্য টেসলার সাথে ৫ ট্রিলিয়ন ওন মূল্যের চুক্তি করেতে চলেছে বলে দাবি করা হয়েছে সংবাদমাধ্যমে। ভারতীয় মুদ্রায় যা ৩০ হাজার কোটি টাকার উপরে।

দ্য কোরিয়া ইকনমিক ডেইলির প্রতিবেদন অনুযায়ী, টেসলাকে ক্যামেরা যোগান দেওয়ার দৌড়ে সামিল ছিল  চিরপ্রতিদ্বন্দ্বী এলজি এবং প্রাইম্যাক্স ইলেকট্রনিক্স। কিন্তু তাদেরকে হারিয়ে বাজিমাত স্যামসাংয়ের। চুক্তি অনুযায়ী টেসলা যতগুলি ক্যামেরা ব্যবহার করবে, তার ৮০ শতাংশ যোগান দেবে স্যামসাং। বাকি ২০ শতাংশ এলজি।

বলা হয়েছে, এ যাবৎকালে এটাই ইলেকট্রনিক কম্পোনেন্টের জন্য বৃহত্তম অর্ডার‌। এর ফলে টেসলার ক্যামেরা মডিউলের জন্য সবচেয়ে বড় সরবরাহকারী সংস্থায় পরিণত হয়েছে স্যামসাং ইলেক্টো মেকানিক্স। সেগুলি টেসলার প্রতিটি গাড়ি যেমন Model 3, Model S, Model X, এবং Model Y প্যাসেঞ্জার কার এবং আপকামিং Cybertruck পিকআপ এবং Semi Class 8 ট্রাকে ব্যবহার হবে।

প্রসঙ্গত, অন্যান্য সেল্ফ ড্রাইভিং গাড়ি নির্মাতাদের মতো টেসলা লিডার এবং রাডার সেন্সরের উপর নির্ভর করে না। তারা ইমেজের জন্য ক্যামেরা ব্যবহার করে। ক্যামেরাগুলি স্যামসাংয়ের চতুর্থ ভার্সনের এবং পিক্সেলের সংখ্যা ৫০ লাখ। পুরনো প্রজন্মের ক্যামেরা মডিউলের তুলনায় পাঁচ গুণ স্পষ্ট ছবি তুলতে সক্ষম এটি। সামনের মাস থেকেই এর গণ উৎপাদন শুরু হতে পারে বলে জল্পনা শোনা যাচ্ছে।

সঙ্গে থাকুন ➥