Truecaller থেকে ফের রেকর্ড করা যাবে কল, ফোনের কথা রুপান্তর হবে টেক্সটে

Avatar

Published on:

Truecaller Brings Back Call Recording Feature

Truecaller আবার নতুন করে কল রেকর্ডিং ফিচারটি ফিরিয়ে আনতে চলেছে। গত বছর গুগল এবং অ্যাপলের অপারেটিং সিস্টেমে বিধি-নিষেধের কারণে Truecaller তার এই ফিচারটি অপসারিত করতে বাধ্য হয়। আর এখন সংস্থাটি এই ফিচারটি ফিরিয়ে আনার একটি উপায় খুঁজে পেয়েছে। তবে এই ফিচারটি এখন আর বিনামূল্যে পাওয়া যাবে না। আর এখনই সব দেশের মানুষ এটি ব্যবহারও করতে পারবে না। এগুলি ছাড়াও Truecaller এই ফিচার সম্বন্ধে আর কি কি জানিয়েছে চলুন দেখে নেওয়া যাক।

সংস্থাটি জানিয়েছে, এই ফিচারটি এআই পরিচালিত হওয়ায় ট্রুকলারকে অন্যদের থেকে আলাদা করেছে। আর তারা কল রেকর্ডিং ফিচারটি আইফোন এবং অ্যান্ড্রয়েড উভয় ক্ষেত্রেই তাদের ৩৫০ মিলিয়ন (৩০ কোটি ৫০ লক্ষ) সক্রিয় ব্যবহারকারীদের জন্য শুরু করতে চলেছে। যদিও, বর্তমানে এই ফিচারটি কেবল মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের জন্য উপলব্ধ হবে। তবে, খুব শীঘ্রই ভারত সহ অন্যান্য দেশের ব্যবহারকারীরাও এই ফিচারটি উপভোগ করতে পারবেন।

কল রেকর্ডিং ছাড়াও এই ফিচারটি ব্যবহারকারীর কলগুলি টেক্সট মেসেজে পরিবর্তন করবে। এর ফলে গুরুত্বপূর্ণ মিটিং অথবা এই ধরনের কলের ক্ষেত্রে এই ফিচারটি বিশেষ কার্যকরী হয়ে উঠবে। যদিও এই ফিচারটিতে এখন কেবলমাত্র ইংরেজি ভাষাই সাপোর্ট করবে, তবে ভবিষ্যতে অন্যান্য ভাষাও অন্তর্ভুক্ত করা হবে বলে জানিয়েছে সংস্থা।

ট্রুকলার আরো জানিয়েছে যে, এই ফিচারটি ফোন করার সময় উভয় তরফের কথাই হাই ক্ল্যারিটির সাথে রেকর্ড করার পাশাপাশি কল রেকর্ডিং-এর ট্রান্সক্রিপশন সামারাইজড করে থাকে। এছাড়া এই ফিচারে ট্রান্সক্রিপশন গুলি দ্রুত এবং নির্ভুলভাবে অনুসন্ধান করার জন্য এখানে লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল (LLM) প্রযুক্তি ব্যবহার করা হয়েছে।

এছাড়াও এই ফিচারের মাধ্যমে কল রেকর্ডিংগুলি পরে শোনা যাবে, অপ্রয়োজনীয় রেকর্ডিং ডিলিট করা যাবে এবং অর্গানাইজ করার জন্য নামও পরিবর্তন করা যাবে। এছাড়াও, এগুলি এয়ারড্রপ, মেসেজ অথবা ইমেলের মাধ্যমে শেয়ার করাও যাবে।

Google এবং Apple তাদের অপারেটিং সিস্টেমে কল রেকর্ডিং রেস্ট্রিক্টেড করলেও Truecaller কিভাবে ফিচারটা ফিরিয়ে আনতে চলেছে

যেহেতু গুগল এবং অ্যাপল উভয়ই তাদের অপারেটিং সিস্টেমে কল রেকর্ডিং অনুমোদন করে না, তাই কোম্পানিটি কল রেকর্ড করার জন্য একটি রেকর্ডিং লাইন ব্যবহার করবে, যে পরিষেবাটি ক্লাউড টেলিফোনি প্রোভাইডার দ্বারা অফার করা হয়। অর্থাৎ সংস্থা এই ক্লাউড পরিষেবাটির মাধ্যমে কল রেকর্ড করে এবং কল শেষ হলে সেটি গ্রাহককে পাঠিয়ে দেবে।

কোম্পানি এও জানিয়েছে যে, ব্যবহারকারীদের সুরক্ষার জন্য কল রেকর্ডিংগুলি সরাসরি তাদের ডিভাইসে সংরক্ষণ করা হবে। এবং তারা চাইলে আই ক্লাউড বা গুগল ড্রাইভে রেকর্ডিংগুলির ব্যাকআপ নিয়েও রাখতে পারবেন।

কিভাবে iphone ব্যবহারকারীরা Truecaller-এর মাধ্যমে কল রেকর্ডিং করতে পারবেন?

আইফোন ব্যবহারকারীর জন্য এই প্রক্রিয়াটি একটু জটিল হতে চলেছে। কল রেকর্ডিং-এর জন্য প্রথমে একটি ইনকামিং কলের উত্তর দিতে হবে, তারপর ট্রুকলার অ্যাপ খুলে সার্চ ট্যাবে যেতে হবে। এরপর ব্যবহারকারীকে ‘রেকর্ড এ কল’ অপশনে ক্লিক করতে হবে, এবং ট্রুকলার প্রদত্ত একটি বিশেষ নম্বরে কল করতে হবে। এরপর আপনি স্ক্রিনে দুটি কল মার্জ করার অপশন পেয়ে যাবেন।

আউট গোয়িং কলের ক্ষেত্রেও ব্যবহারকারীরা ট্রুকলার অ্যাপ ব্যবহার করতে পারেন, সেক্ষেত্রে ‘রেকর্ড এ কল’ অপশনটি খুঁজতে সার্চ ট্যাবে যেতে হবে। এরপর রেকর্ডিং লাইনে কল করার পর ব্যবহারকারী কন্টাক্ট লিস্ট থেকে অথবা নিজেই নম্বরটি ইনপুট করতে পারবেন। একবার দুটি কল মার্জ হয়ে গেলে কল রেকর্ড শুরু হয়ে যাবে।

ইনকামিং এবং আউটগোয়িং উভয় কলের ক্ষেত্রেই কল শেষ হবার পর রেকর্ডিং প্রস্তুত হলে গ্রাহককে একটি পুশ নোটিফিকেশন পাঠানো হবে।

কিভাবে Android ব্যবহারকারীরা Truecaller-এর মাধ্যমে কল রেকর্ডিং করতে পারবেন?

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা Truecaller-এর ডায়লারে একটি ডেডিকেটেড বাটন পাবেন, কিন্তু যদি ব্যবহারকারী ফোনের ডায়লার ব্যবহার করেন তাহলে তারা কল রেকর্ডিং শুরু ও শেষ করার জন্য একটি ফ্লোটিং বাটন পাবেন। কল শেষ হবার পর রেকর্ডিং প্রস্তুত হলে ব্যবহারকারীরা একটি পুশ নোটিফিকেশনের মাধ্যমে তা জানতে পারবেন।

সঙ্গে থাকুন ➥