হাত নাগালে প্রিমিয়াম পরিষেবা, Truecaller আনল ফ্যামিলি প্ল্যান

Avatar

Published on:

Truecaller Launched Family Plan in India

জনপ্রিয় কলার আইডি অ্যাপ্লিকেশন Truecaller সম্প্রতি একটি ফ্যামিলি প্ল্যান (Family Plan) লঞ্চ করেছে, যার সুবাদে একটি সাবস্ক্রিপশনের মাধ্যমে পাঁচজন ব্যবহারকারী প্রিমিয়াম সার্ভিসের সুবিধা উপভোগ করতে সক্ষম হবেন। এই ফ্যামিলি প্ল্যানের মাসিক এবং বার্ষিক মেম্বারশিপ নিতে হলে ব্যবহারকারীদেরকে যথাক্রমে ১৩২ টাকা এবং ৯২৫ টাকা খরচ করতে হবে। মেম্বারশিপ নেওয়ার পর Truecaller কোনো পরিবারের পাঁচজন সদস্যকে বেশ কিছু প্রিমিয়াম পরিষেবা ব্যবহারের সুযোগ দেবে, যার মধ্যে রয়েছে প্রোফাইল ভিউ চেক করা, কোনো অতিরিক্ত চার্জ ছাড়াই সিঙ্গেল ইউজার অ্যাকাউন্টে অ্যাডভান্স স্প্যাম ব্লক করা, ইত্যাদি। খুব স্বাভাবিকভাবেই এই প্ল্যানের সহায়তায় ব্যবহারকারীরা যে বিশেষভাবে উপকৃত হবেন, সেকথা নিঃসন্দেহে বলাই বাহুল্য।

আপাতত Android ব্যবহারকারীদের কাছে উপলব্ধ হবে এই পরিষেবা

সুইডিশ কলার আইডি অ্যাপটির পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে যে, এই মুহূর্তে ট্রুকলার প্রিমিয়াম (Truecaller Premium) সার্ভিসের নাগাল পাওয়ার সবচেয়ে সহজ উপায় হল এই ফ্যামিলি প্ল্যান। ন্যূনতম খরচায় একটি সাবস্ক্রিপশনের মাধ্যমে কোনো পরিবারের পাঁচজন সদস্য এই বিপুল সুবিধা লাভের সুযোগ পাবেন। উল্লেখ্য যে, এই পরিষেবাটি প্রথমে গোটা বিশ্বজুড়ে অ্যান্ড্রয়েড (Android) ব্যবহারকারীদের কাছে উপলব্ধ হবে। মার্কিন যুক্তরাষ্ট্রে ইতিমধ্যেই সার্ভিসটি রোলআউট হওয়া শুরু হয়ে গিয়েছে। তবে আইওএস (iOS) ইউজাররা কবে এই সার্ভিস ব্যবহারের সুযোগ পাবেন, সে সম্পর্কে এই মুহূর্তে সংস্থার তরফে নিশ্চিতভাবে কিছু জানা যায়নি।

সাধারণ মানুষ এবং সরকারের মধ্যে সহজে নিরবচ্ছিন্ন সংযোগসাধনের জন্য হালফিলে নয়া ফিচার এনেছে Truecaller

প্রসঙ্গত উল্লেখ্য যে, বিশ্বের সবচেয়ে জনপ্রিয় কলার আইডি অ্যাপ্লিকেশনগুলির মধ্যে অন্যতম একটি হল ট্রুকলার। কোনো অজানা নম্বর থেকে ফোন এলে কলটি কে করছেন, তা এই অ্যাপের সাহায্যে অতি অনায়াসে সম্পূর্ণ নিখরচায় জেনে ফেলা যায়। তাই ভুয়ো কলের হাত থেকে রেহাই পেতে বর্তমান সময়ে বিপুল সংখ্যক মানুষ এই অ্যাপ ব্যবহার করেন। সেক্ষেত্রে ইউজারদের সুবিধার্থে হালফিলে একটি ইন-অ্যাপ ডিজিটাল গভর্নমেন্ট ডিরেক্টরি (digital government directory) লঞ্চ করার কথা ঘোষণা করেছে ট্রুকলার। এর সুবাদে হাজার হাজার যাচাইকৃত সরকারি কর্মকর্তাদের (verified government officials) সঙ্গে সাধারণ মানুষ অতি অনায়াসেই যোগাযোগ করতে পারবেন।

সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে যে, এই নতুন ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা অ্যাপের ভিতরেই অতি অনায়াসে শীর্ষস্থানীয় সরকারি কর্মকর্তাদের ফোন নম্বরের অ্যাক্সেস পাবেন। এই ডিজিটাল গভর্নমেন্ট ডিরেক্টরিতে ২৩ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের হেল্পলাইন, শিক্ষা প্রতিষ্ঠান, আইন প্রয়োগকারী সংস্থা, দূতাবাস, হাসপাতাল এবং অন্যান্য গুরুত্বপূর্ণ কিছু জায়গার সাথে যোগাযোগের সুলুক সন্ধান পাওয়া যাবে। ফলে যে-কোনো জরুরি প্রয়োজনে ব্যবহারকারীরা খুব সহজেই এই ফোন নম্বরগুলিকে কাজে লাগাতে পারবেন। এদেশে ক্রমবর্ধমান স্ক্যাম ও জালিয়াতির ঘটনায় লাগাম টানতেই Truecaller-এর পক্ষ থেকে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

সঙ্গে থাকুন ➥