নরেন্দ্র মোদীর বড় ঘোষণা, ফ্রান্সের আইফেল টাওয়ারে চালু হচ্ছে UPI পরিষেবা

Avatar

Published on:

UPI in France

ফ্রান্স-সফরে যাওয়া ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সেদেশের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ‘গ্র্যান্ড ক্রস অফ দ্য লিজিয়ন অফ অনার’ প্রদান করেছেন। এটি সামরিক বা বেসামরিক আদেশানুসারে একটি সর্বোচ্চ ফরাসি সম্মান। সর্বোপরি, নরেন্দ্র মোদি ব্যতীত পূর্ববর্তী অন্য কোনো ভারতীয় প্রধানমন্ত্রীকে এই সম্মানে সম্মানিত করা হয়নি। ফলে আজকের দিনটি ভারতীয়দের জন্য যেমন স্মরণীয়, তেমনি গর্বের। তবে আজ সম্মেলন চলাকালীন আরেকটি ঐতিহাসিক ঘোষণা সামনে এসেছে। আসলে আমাদের দেশের প্রধানমন্ত্রী জানিয়েছেন যে, খুব শীঘ্রই ফ্রান্সে ‘ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস’ বা UPI পেমেন্ট প্রক্রিয়া ব্যবহার করে ভারতীয় কারেন্সিতে অর্থপ্রদান করতে সক্ষম হবেন এদেশের নাগরিকরা। এক্ষেত্রে এই প্রক্রিয়ার প্রাথমিক ধাপ হিসাবে, ভারতীয় পর্যটকরা প্যারিসের আইফেল টাওয়ারের প্রথম এবং দ্বিতীয় স্তরে যাওয়ার জন্য রুপি (Rupee) -তে টিকিট কাটতে পারবেন। স্বভাবতই এই ঘোষণার পর ফ্রান্সে বসবাসকারী ভারতীয় সম্প্রদায় তথা ভ্রমণপিপাসুদের মুখে যে হাসি ফুটে উঠেছে তা আর আলাদাভাবে বলার অপেক্ষা রাখে না।

এই বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানান যে, “ভারত এবং ফ্রান্স উভয় দেশই UPI পেমেন্ট ব্যবস্থা প্রবর্তন করতে সম্মত হয়েছে। আর আগামী কিছু সময়ের মধ্যে প্যারিসের আইফেল টাওয়ারে চালু করা হবে ফ্রান্সের প্রথম UPI পরিষেবা। যার অর্থ, ভারতীয় পর্যটকরা শীঘ্রই ফ্রান্সেও রুপি কারেন্সিতে অর্থ প্রদান করতে সক্ষম হবেন।”

এই ঘোষণার পর ফ্রান্সে ভ্রমণকারী ভারতীয় পর্যটকরা বিভিন্ন ভাবে উপকৃত হবেন। প্রথমত, ফ্রান্সে UPI পেমেন্ট ব্যবস্থা চালু হলে ভারতীয় পর্যটকদের আর ফরেক্স (Forex) কার্ডের উপর নির্ভর করে থাকতে হবে না। আবার দেশ থেকে অধিক পরিমাণে নগদ টাকাও কষ্ট করে ভিন দেশে বহন করে নিয়ে যেতে হবে না। পরিবর্তে, ভারতীয়রা নির্বিঘ্ন তথা সুরক্ষিত অর্থপ্রদান করার জন্য তাদের মোবাইল ফোনে থাকা UPI অ্যাপ্লিকেশনের ‘ওয়ান-ট্যাপ’ পেমেন্ট পদ্ধতির মাধ্যমে অনায়াসে অর্থপ্রদান করতে পারবেন।

প্রসঙ্গত, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর আমন্ত্রণ রক্ষার্থে ‘বাস্তিল দিবস’ কর্মসূচিতে বিশেষ অতিথি হিসাবে অংশ নিতে রাজি হন নরেন্দ্র মোদী। আর সেই উদ্দেশ্যেই বৃহস্পতিবার প্যারিসে পৌঁছান তিনি। আর আজ UPI সংক্রান্ত ঘোষণার মাধ্যমে প্যারিসে ভারতীয় বংশোদ্ভূত এবং অনাবাসী (NRI) ভারতীয়দের একপ্রকার চমকে দেন আমাদের প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, ‘ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া’ ওরফে NPCI, ২০১৬ সালের এপ্রিল মাসে ভারতে UPI অ্যাপের পাইলট ভার্সন লঞ্চ করে। তৎকালীন সময়ে এর সাথে ২১টি ব্যাঙ্ক জড়িত ছিল। আর প্রায় একই সময়ে ‘ডিমনিটাইজেশন’ বা নোটবাতিলের ঘোষণা করা হয়। যার পর থেকে ভারতীয়দের নগদহীন লেনদেনে উৎসাহ দিতে শুরু করেছিল কেন্দ্র। ফলস্বরূপ, সময়ের সাথে দেশবাসীর মধ্যে UPI ব্যবহার ব্যাপকভাবে বাড়তে থাকে। আর ২০২০ সালে কোভিড-১৯ অতিমারীর পর ছোট-বড় প্রত্যেক ব্যবসায়ী তথা শহর থেকে শুরু করে প্রত্যন্ত অঞ্চলের বাসিন্দারাও UPI পেমেন্ট ব্যবস্থার উপর নির্ভরশীল হয়ে পরে।

কার্যকারিতার নিরিখে, ভারতের UPI সিস্টেম নাগরিকদের একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্টকে একটিমাত্র মোবাইল অ্যাপ্লিকেশনে একত্রিত বা লিংক করার অনুমতি দেয়। একই সাথে ইউজারদের ডিজিটাল পদ্ধতি অবলম্বনে – বিভিন্ন ব্যাঙ্কিং ফিচার অ্যাক্সেস করতে, সহজে অর্থ স্থানান্তর করতে এবং মার্চেন্টদের অর্থপ্রদান করতে সাহায্য করে৷ আবার পিয়ার-টু-পিয়ার কালেক্ট রিকোয়েস্টেরও সুবিধা দেয় UPI, যার অধীনে ইউজাররা নিজেদের সুবিধা অনুযায়ী ‘শিডিউল’ বা ‘পেইড’ বিকল্পের একটিকে বেছে নিতে পারেন।

জানিয়ে রাখি, UPI সিস্টেম ইতিমধ্যে সংযুক্ত আরব আমিরাত (UE), ভুটান এবং নেপালে অনুমোদন পেয়েছে। NPCI বর্তমানে – মার্কিন যুক্তরাষ্ট্র সহ অন্যান্য ইউরোপীয় দেশ এবং পশ্চিম এশিয়ার দেশগুলিতেও তাদের UPI পরিষেবা সম্প্রসারণের জন্য ক্রমাগত বৈঠক করছে৷

সঙ্গে থাকুন ➥