বিজ্ঞাপন ছাড়াই ব্যবহার করা যাবে Facebook ও Instagram, মাসে গুনতে হবে প্রায় ১২০০ টাকা

Avatar

Published on:

Facebook Instagram Meta Proposes

সোশ্যাল মিডিয়া ব্যবহারের ক্ষেত্রে আমূল পরিবর্তন আনছে Meta। আসলে সম্প্রতি টেক জায়ান্টটি জানিয়েছে এবার থেকে বিজ্ঞাপন ছাড়া Instagram এবং Facebook ব্যবহার করার জন্য একটি মাসিক সাবস্ক্রিপশন ফি প্রদান করতে হবে। ভারত সহ এশিয়ান দেশগুলি এই প্রস্তাবের কোনো বিরোধিতা করেনি। তবে আপাতত এই প্রস্তাবটি কেবল মাত্র ইউরোপেই কার্যকর করা হবে। যদিও বাকি দেশগুলিতে এই সুবিধা কবে থেকে পাওয়া যাবে তা এখনও জানা যায়নি।

ওয়াল স্ট্রিট জার্নালের রিপোর্ট অনুযায়ী, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে বিজ্ঞাপন-মুক্ত অভিজ্ঞতার জন্য আমেরিকার ব্যবহারকারীদের প্রতি মাসে প্রায় ১৪ ডলার (প্রায় ১,১৬৫ টাকা) চার্জ করা হতে পারে।

রিপোর্টে আরও বলা হয়েছে যে, ইউরোপে ডেস্কটপ ডিভাইসে (মোবাইল নয়) বিজ্ঞাপন ছাড়া Facebook বা Instagram অ্যাক্সেস করার জন্য Meta ব্যবহারকারীদের কাছ থেকে প্রতি মাসে প্রায় ১০ ইউরো (প্রায় ৮৭১ টাকা) সাবস্ক্রিপশন ফি নিতে পারে। আবার, অতিরিক্ত অ্যাকাউন্ট থাকলে ব্যবহারকারীদের অ্যাকাউন্ট পিছু প্রায় ৬ ইউরো (প্রায় ৫২৩ টাকা) চার্জ করা হতে পারে। আর মোবাইল ডিভাইস ব্যবহারকারীদের প্রতি মাসে প্রায় ১৩ ইউরো (প্রায় ১১৩২ টাকা) সাবস্ক্রিপশন ফি দিতে হতে পারে।

মেটা ইউরোপীয় ইউনিয়ন ও আয়ারল্যান্ডের প্রাইভেসি রেগুলেটর এবং ব্রাসেলসের ডিজিটাল কম্পিটিশন অথোরিটিকে এই সম্ভাব্য পদক্ষেপ সম্পর্কে জানিয়েছে। ইউরোপীয় ইউনিয়নের নতুন ডিজিটাল মার্কেটস অ্যাক্টের অধীনে মেটাকে ”Gatekeeper” হিসাবে পরিচালনা করার পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্তটি নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, ইউরোপীয় ইউনিয়ন, ইউরোপীয় ব্যবহারকারীদের অনলাইন অধিকার রক্ষা এবং আমেরিকান জায়ান্টদের দ্বারা আধিপত্যশীল শিল্পে প্রতিযোগিতা বৃদ্ধির প্রাথমিক উদ্দেশ্য নিয়ে প্রযুক্তি কোম্পানিগুলির বিরুদ্ধে কঠোর রেগুলেশনের বাস্তবায়নের উপর সক্রিয়ভাবে কাজ করছে।

Meta জানিয়েছে যে, তারা আগামী কয়েক মাসের মধ্যেই ইউরোপীয় ব্যবহারকারীদের জন্য সাবস্ক্রিপশন ফি সহ “no ads” বা SNA প্ল্যান চালু করতে চায়। আর এই পদক্ষেপের মাধ্যমে ব্যবহারকারীরা Facebook এবং Instagram অ্যাক্সেস করার সময় আর বিজ্ঞাপন দেখবেন না।

সঙ্গে থাকুন ➥