ভারতে এক্সপোর্ট হাব বানাতে Vivo-র মেগা প্ল্যান; ৭,৫০০ কোটি টাকা বিনিয়োগের সিদ্ধান্ত স্মার্টফোন কোম্পানির

Avatar

Published on:

ভারতকে গ্লোবাল এক্সপোর্ট হাব বানানোর লক্ষ্যে এবার জনপ্রিয় স্মার্টফোন নির্মাতা সংস্থা Vivo (ভিভো) একটি মেগা প্ল্যান তৈরি করল। সংস্থার ঘোষণা অনুযায়ী এই প্ল্যানের আওতায় ‘মেড ইন ইন্ডিয়া’ স্মার্টফোন রপ্তানি করা হবে। আর এর জন্য কোম্পানিটি ৭,৫০০ কোটি টাকা বিনিয়োগ করবে, যার মধ্যে ২০২৩ সালের মধ্যেই ৩,৫০০ কোটি টাকা বিনিয়োগ হবে। তবে এখানেই শেষ নয়, কোম্পানিটি চার্জার এবং ডিসপ্লের লোকাল আউটসোর্সিং করবে বলেও জানা গেছে। এদিকে সংস্থাটি তাদের প্রথম ইন্ডিয়া ইমপ্যাক্ট রিপোর্ট ২০২১ প্রকাশ করেছে, যার অধীনে Vivo এই নয়া প্ল্যানটিকে বাস্তবায়িত করার জন্য প্রায় ১.৪ লক্ষ লোককে নিয়োগ করবে।

Vivo-র প্ল্যানের মেগা প্ল্যানের বিস্তারিত বিবরণ

২০১৪ সাল থেকে ভারতে বেশ সক্রিয়ভাবে জাঁকিয়ে বসেছে ভিভো। তবে আগামী দিনে কোম্পানিটি প্রতি বছর প্রায় ৬০ মিলিয়ন স্মার্টফোন তৈরি করার পরিকল্পনা করছে, যার পরিমাণ বর্তমানে ৫০ মিলিয়ন। অর্থাৎ সোজা ভাষায় বললে, ভিভো, নতুন করে ১০ মিলিয়ন ফোন তৈরির কথা ভাবছে। আবার, কোম্পানিটি ২০২৪ সালের মধ্যে লোকাল চার্জারের ৭৫ শতাংশ তৈরি করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে, যেখানে বর্তমানে এই সংখ্যাটি ৬০ শতাংশ। সেইসাথে ভিভো ৬৫% ডিসপ্লেও তৈরি করবে।

এই যাবতীয় প্ল্যানগুলিকে বাস্তবায়িত করার জন্য ৭,৫০০ কোটি টাকা বিনিয়োগের পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির। বলা হচ্ছে, সংস্থার তরফে ২০২৩ সালের মধ্যেই ৩,৫০০ কোটি টাকা বিনিয়োগ করা হবে। প্রসঙ্গত উল্লেখ্য, ভিভোর ভারতে ৭০,০০০ খুচরো বিক্রেতা (রিটেলার) এবং ৩০,০০০-এরও বেশি ভিভো ব্র্যান্ড অ্যাম্বাসেডর রয়েছে। ২০১৬ সালের প্রথম ত্রৈমাসিক থেকে ২০২১ সালের প্রথম ত্রৈমাসিকের মধ্যে ডিলারের সংখ্যা বেড়েছে ৫ গুণ। এক্ষেত্রে সংস্থাটি ভারতে উৎপাদন ক্ষমতা বার্ষিক ১২০ মিলিয়নে উন্নীত করতে চায়।

মার্কেটে শেয়ারের পরিমাণ

ইন্টারন্যাশনাল ডেটা কর্পোরেশনের (IDC) রিপোর্ট অনুযায়ী, ১৫.৬ শতাংশ মার্কেট শেয়ার সহ Vivo ভারতের চতুর্থ বৃহত্তম স্মার্টফোন কোম্পানি। ২৫.৭ শতাংশ মার্কেট শেয়ার অধিগ্রহণ করে Vivo-র থেকে একধাপ এগিয়ে রয়েছে Realme। ১১.১ শতাংশ শেয়ার নিয়ে পঞ্চম স্থানে রয়েছে Oppo। ২৫.১ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে ভারতের এক নম্বর স্মার্টফোন সংস্থার স্থানটি দখল করেছে Xiaomi। ১৭.৪ শতাংশ শেয়ার সমেত এই তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে Samsung।

সঙ্গে থাকুন ➥