Jio ও Airtel কে টপকে ২০২২ এর শুরুতে সেরা ডাউনলোড ও আপলোড স্পিড অফার করল Vodafone Idea

Avatar

Published on:

উচ্চগতির ইন্টারনেট পরিষেবা প্রদানকারী হিসেবে এবার Jio এবং Airtel -কে পেছনে ফেললো এই মুহূর্তে দেশের তৃতীয় বৃহত্তম টেলিকম অপারেটর ভোডাফোন আইডিয়া বা Vi গ্রুপ। আজ্ঞে হ্যাঁ, সম্প্রতি এমন তথ্যই উঠে এসেছে সমীক্ষাকারী ওপেনসিগন্যাল (Opensignal) সংস্থার রিপোর্টে। গতবছর অর্থাৎ ২০২১ সালের ১লা ডিসেম্বর থেকে ২৮শে ফেব্রুয়ারি, ২০২২ সময়সীমার মধ্যে সংগৃহীত তথ্যের ভিত্তিতে ওপেনসিগন্যাল তাদের আলোচ্য রিপোর্ট প্রস্তুত করেছে যেখানে ভোডাফোন আইডিয়া বা Vi গ্রুপ সবচেয়ে সেরা ইন্টারনেট অভিজ্ঞতা প্রদানকারী হিসেবে উঠে আসায় অনেকেই বিস্মিত।

ইন্টারনেট পরিষেবার পাশাপাশি টেলিকম পরিষেবার অন্যান্য আলাদা আলাদা পরিসরে এগিয়ে থাকা টেলকোদের চিহ্নিত করেছে ওপেনসিগন্যাল। সংস্থার রিপোর্ট অনুযায়ী, পূর্বোল্লিখিত সময়সীমার মধ্যে গ্রাহকদের সবচেয়ে ভালো ভিডিও, গেমিং এবং ভয়েস অ্যাপ অভিজ্ঞতা সরবরাহের নিরিখে অন্যান্য অপারেটরদের তুলনায় কয়েকগুন এগিয়ে রয়েছে ভারতী গোষ্ঠীর মালিকানাধীন এয়ারটেল (Airtel)। আবার 4G উপলব্ধতা, 4G কভারেজ অভিজ্ঞতা, দুর্দান্ত ধারাবাহিকতা, কোর নেটওয়ার্কের ধারাবাহিক মান এবং সার্বিক উপলব্ধতার ব্যাপারে জিও (Jio) অগ্রগণ্য অপারেটরের খেতাব অর্জন করেছে। যদিও ইন্টারনেট দ্রুততার ভিত্তিতে বিচার করলে রিলায়েন্স জিও অপরাপর এয়ারটেল ও ভিআইয়ের তুলনায় বেশ কিছুটা পিছিয়েই রয়েছে।

উচ্চগতির 4G ইন্টারনেট পরিষেবা প্রদানে Jio’র থেকে এগিয়ে Vi, Airtel

সমীক্ষাকারী ওপেনসিগন্যাল প্রদত্ত তথ্যের মতে, গত ডিসেম্বর-ফেব্রুয়ারি সময়সীমার মধ্যে ইন্টারনেট ইউজারদের সবচেয়ে বেশি ডাউনলোড ও আপলোড স্পিড সরবরাহ করেছে ভোডাফোন আইডিয়া বা ভিআই (Vi)। তাদের পরেই তালিকায় এয়ারটেলের নাম রয়েছে। তুলনামূলকভাবে কম গতির পরিষেবা সরবরাহ করে দেশের এক নম্বর টেলিকম অপারেটর জিও উক্ত তালিকায় তৃতীয় স্থান অধিকার করেছে।

বেশি সংখ্যক সক্রিয় গ্রাহকের উপস্থিতিতে বিপাকে Jio

উচ্চ ডাউনলোড ও আপলোড গতি (High 4G Internet Speeds) সরবরাহের ক্ষেত্রে অন্যদের তুলনায় Jio’র পিছিয়ে থাকার জন্য বিশেষজ্ঞেরা কয়েকটি কারণকে দায়ী করেছেন। আসলে একথা সকলেই জানেন যে অপর দুই টেলকোর তুলনায় জিও’র সক্রিয় গ্রাহক সংখ্যা অনেকটাই বেশি। তাই নেটওয়ার্কের উপরে অত্যধিক চাপ পড়ায় জিও’র ইন্টারনেট গতি কিছুটা হলেও কমে গিয়েছে।

অন্যদিকে সক্রিয় উপভোক্তার সংখ্যা কম হওয়ার কারণেই Vi ও Airtel তুলনামূলক উচ্চ ডাউনলোড ও আপলোড গতি প্রদানে সফল হয়েছে বলে বিশেষজ্ঞদের অভিমত।

অবশ্য উন্নত মানের টেলিকম পরিষেবার অর্থ শুধুমাত্র দ্রুতগতির ইন্টারনেট অভিজ্ঞতা নয়। উন্নত মানের পরিষেবা হয়ে উঠতে গেলে নেটওয়ার্ক উপলব্ধতা, ভিডিও বা গেমিং অভিজ্ঞতা সহ আরো একাধিক ক্ষেত্রের পরিসংখ্যান গুরুত্বপূর্ণ। সেসব বিষয় মনে রাখলে Jio’র পরিষেবা Vi -এর তুলনায় এযাবৎ অনেকটা এগিয়ে রয়েছে।

সঙ্গে থাকুন ➥