Vodafone Idea গ্রাহকেরা সাবধান, এই মেসেজ পাঠিয়ে আপনাকে ফাঁদে ফেলার চেষ্টা চলছে

Avatar

Published on:

বারবার সচেতন করলেও ভুয়ো মেসেজ অথবা কল প্রেরণের মাধ্যমে মানুষকে ঠকানোর প্রবণতা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। দেশের বৃহৎ ব্যাঙ্কিং প্রতিষ্ঠান থেকে শুরু করে প্রতিটি টেলিকম অপারেটর সংস্থা, সকলেই বিষয়টির ব্যাপারে সম্পূর্ণ রকম অবহিত। সাইবার প্রতারণাকে রুখে দেওয়ার জন্য তারা প্রতিনিয়তই চিন্তাভাবনা করছেন। কিন্তু শত প্রচেষ্টা সত্ত্বেও সমস্যা পড়ে রয়েছে সেই তিমিরেই!

সাম্প্রতিক নজির হিসেবে ভোডাফোন-আইডিয়া বা ভিআই (Vi) ব্যবহারকারীদের কথাই বলতে পারি। এই মুহূর্তে বহু ভিআই গ্রাহক যে ধরনের প্রতারণার শিকার হচ্ছেন তা একেবারেই নতুন কিছু নয়। এক্ষেত্রে তারা একটি ভুয়ো মেসেজ পাচ্ছেন যেখানে ই-কেওয়াইসি (e-KYC) যাচাইয়ের জন্য উপযুক্ত ডকুমেন্ট প্রদানের কথা বলা হচ্ছে। ভেরিফিকেশনের প্রয়োজনে মেসেজে একটি মোবাইল নম্বরে কল করার নির্দেশ দেওয়া হচ্ছে, যা অনুসরণ করলেই সর্বনাশ! কেননা এভাবেই মানুষকে ফাঁদে ফেলে প্রতারকেরা সম্প্রতি তাদের ইমেইল আইডি, যোগাযোগের নম্বর, বাড়ির ঠিকানা, আধার সংখ্যা প্রভৃতি ব্যক্তিগত তথ্যগুলি হস্তগত করছে। ফলে না চাইতেই প্রতারণার শিকার হচ্ছেন অসংখ্য সাধারণ মানুষ।

ভুয়ো মেসেজ প্রাপ্তির পর মানুষ যাতে তার নির্দেশ অনুযায়ী কাজ করে, সেজন্য প্রতারকেরা সেই পুরোনো পন্থাকেই ব্যবহার করছে। নির্দিষ্ট নম্বরে কল করতে বলার সাথেই প্রতারকেরা উপভোক্তার ফোনের সমস্ত পরিষেবা বন্ধ হয়ে যাওয়ার ভয় দেখাচ্ছে। ২৪ ঘন্টার মধ্যে ই-কেওয়াইসি (e-KYC) ভেরিফিকেশনের না করলে উপভোক্তার মোবাইল পরিষেবাহীন হয়ে পড়বে বলে তাদের বক্তব্য। ফলে কিছুটা আশঙ্কিত হয়েই অনেকে পাঠানো নম্বরে ফোন করে বসছেন!

আবার অনেকক্ষেত্রে প্রতারণাকারী ভিন্ন কোনো উপায়ে আমাদের ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে, ভুয়ো মেসেজ বানাতে সেগুলি ব্যবহার করছে। এই পথেই তারা আমাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট ও লেনদেনের উপরে নিয়ন্ত্রণ কায়েম করে হাজার হাজার টাকা হাতিয়ে নিচ্ছে।

জালিয়াতির ব্যাপারে অবগত ভোডাফোন-আইডিয়া লিমিটেড, মোবাইল ব্যবহারকারীদের যে কোনো ধরনের অপরিচিত নম্বরে ফোন করে ব্যক্তিগত তথ্য বলা থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছে। সাইবার প্রতারণা বৃদ্ধিকে রুখে দিতে মানুষের সচেতনতাই যে একমাত্র উপায় সেটা ভিআই (Vi) কর্মকর্তারা স্বীকার করে নিয়েছেন।

অন্যদিকে অপর এক টেলিকম অপারেটর সংস্থা এয়ারটেলের (Airtel) পক্ষ থেকেও ক্রমবর্ধমান জালিয়াতির ব্যাপারে মন্তব্য করা হয়েছে। প্রতারণাকে রুখতে সংস্থাটি সুরক্ষামূলক একাধিক উদ্যোগ গ্রহণ করছে বলে শোনা গিয়েছে।

গত মে মাসেও এয়ারটেল সিইও (CEO) গোপাল ভিত্তল এসএমএস জালিয়াতির ব্যাপারে মানুষকে সচেতন করেছিলেন। তার বক্তব্য ছিল যে অতিমারির দ্বিতীয় ধাক্কার সমকালে সাইবার প্রতারণা তার সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। বর্তমানেও মানুষ যাতে কোনোভাবে এই ধরনের প্রতারণার শিকার না হন, তার জন্য তিনি আমাদের বারবার সাবধান করেছেন। বহু এয়ারটেল (Airtel) ব্যবহারকারীর মোবাইলে যে খোদ সংস্থার নামে ভুয়ো মেসেজ পৌঁছে যায়, সে ব্যাপারেও তার সম্পূর্ণ অবগতি লক্ষ্য করা গিয়েছে। ই-কেওয়াইসি, ওটিপি সংক্রান্ত যে কোনো জিজ্ঞাসা তৈরী হলে তিনি উপভোক্তাদের সরাসরি ১২১ ডায়াল করার পরামর্শ দিয়েছেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥