Sim Card Fraud: পুলিশি নোটিশ পাওয়ায় এবার প্রায় ৮,০০০ ভুয়ো সিম কার্ড ব্লক করল Vodafone Idea

Avatar

Published on:

সম্প্রতি প্রি-অ্যাক্টিভেটেড সিম কার্ড ইস্যুতে আদালতের থেকে বড়সড় ধাক্কা খেয়েছে Vodafone Idea (ভোডাফোন আইডিয়া) ওরফে Vi। আদালতের তরফে টেলিকম সংস্থাকে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। তবে এরইসাথে সম্প্রতি মধ্যপ্রদেশ সাইবার পুলিশ বিভিন্ন টেলিকম কোম্পানিকে জাল পরিচয় প্রমাণের ভিত্তিতে জারি করা সিম কার্ড ব্লক করার নির্দেশ দিয়েছে, যার পরে Vodafone Idea এবার প্রায় ৮,০০০ সিম কার্ড ব্লক করেছে বলে আজ মঙ্গলবার একজন সিনিয়র কর্মকর্তা জানিয়েছেন। বলা হচ্ছে, ২০২০ সালে Facebook (ফেসবুক)-এর একটি বিজ্ঞাপনের মাধ্যমে গাড়ি কেনার প্রলোভন দেখিয়ে ১.৭৫ লাখ টাকার একটি প্রতারণার ঘটনা ঘটেছিল। এর প্রেক্ষিতে সাইবার সেলের গোয়ালিয়র ইউনিট তদন্ত শুরু করে এবং এই ভুয়ো পরিচয়ের মাধ্যমে সিম কার্ড ইস্যুর বিষয়টি সামনে আসে।

তদন্তের রিপোর্ট অনুযায়ী, এক্ষেত্রে প্রতারকরা যে নম্বরটি ব্যবহার করেছিল তা অন্য ব্যক্তির পরিচয় নথির ভিত্তিতে টেলিকম সংস্থা জারি করেছিল। পরে একইভাবে আটজনকে সিম কার্ড দেওয়ার সাথে সংস্থার জড়িত থাকার প্রমাণ পাওয়া গেছে বলে গোয়ালিয়র সাইবার জোনের পুলিশ সুপার সুধীর অগ্রবাল জানিয়েছেন।

এদিকে বিষয়টির তদন্তের পর, সাইবার পুলিশ আরও খুঁজে পেয়েছে যে প্রতারকরা এই ধরণের সিম কার্ডগুলি ব্যবহার করে ভুয়ো কল করার জন্য ২০,০০০টি বিভিন্ন নম্বর ব্যবহার করেছে। সুধীরের মতে, পুলিশ এই ঘটনায় জড়িত আটজনের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিয়েছে। তদন্তের পরে, সাইবার ইউনিট এই নম্বরগুলির পুনরায় যাচাইয়ের জন্য ভোডাফোন-আইডিয়া, এয়ারটেল (Airtel) এবং বিএসএনএল (BSNL)-এর মত বিভিন্ন টেলিকম সংস্থাকে নোটিশ জারি করেছিল বলেও তিনি বলেন।

এই ঘটনায় নোটিশ পাওয়া মাত্রই ভোডাফোন আইডিয়ার মত সংস্থা দ্রুত কাজ করেছে এবং তাদের রেকর্ডগুলির পুনরায় যাচাই করে ৭,৯৪৮টি সিম কার্ড ব্লক করেছে। সম্ভবত দেশে এটি প্রথমবারের মত ঘটনা যেখানে একটি টেলিকম কোম্পানি প্রতারকদের থেকে নিরপরাধ মানুষকে বাঁচাতে এতগুলি নম্বর ব্লক করেছে বলে অগ্রবাল দাবি করেছেন। আপাতত অন্যান্য কোম্পানিগুলিও এই ধরনের সিম কার্ড ব্লক করার জন্য তাদের রেকর্ড পুনরায় যাচাই করছে।

সঙ্গে থাকুন ➥