WhatsApp Pay: পরিষেবা হবে আরো বিস্তৃত, NPCI-এর থেকে ইউজার বাড়ানোর অনুমোদন পেল WhatsApp

Avatar

Published on:

বিশ্বখ্যাত ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp (হোয়াটসঅ্যাপ) নিজের জনপ্রিয়তা তথা ব্যবসা বাড়াতে বছর দেড়েক আগে ইউপিআই (UPI) বা অনলাইন পেমেন্ট পরিষেবা চালু করেছে। এরপর বিগত কয়েক মাসে বহু সংখ্যক ইউজার ‘WhatsApp Pay’ (হোয়াটসঅ্যাপ পে) নামক এই ফিচারটি ধাপে ধাপে অ্যাক্সেস করতে সক্ষমও হয়েছেন। তবে খুব তাড়াতাড়ি এই পরিষেবাটি আরো বিস্তৃত হবে বলে জানা গিয়েছে। আসলে ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া বা NPCI (এনপিসিআই), সম্প্রতি WhatsApp-কে তার পেমেন্ট পরিষেবার জন্য একটি বড় ঘোষণা করেছে। NPCI-এর মতে, সংস্থাটি তার WhatsApp Pay ইউজারের সংখ্যা আরও বাড়াতে পারবে।

বলে রাখি, এর আগে ভারতে হোয়াটসঅ্যাপের মাধ্যমে ইউপিআই পেমেন্ট ব্যবহারকারীর সর্বোচ্চ সীমা ৬ কোটি পর্যন্ত নির্ধারণ করা হয়েছিল। তবে এখন এই সংখ্যা আরও ৪ কোটি বৃদ্ধি করা হয়েছে। এর ফলে, সারা দেশে হোয়াটসঅ্যাপ পে ব্যবহারকারীর সর্বোচ্চ সংখ্যা ১০০ মিলিয়নে পৌঁছাবে এবং আরও বেশি সংখ্যক মানুষ কোম্পানির পেমেন্ট অপশন ব্যবহার করতে পারবেন বলে আশা করা হচ্ছে।

ভারত – WhatsApp-এর বড় বাজার

এই মুহূর্তে ভারতে হোয়াটসঅ্যাপের মোট ৪০০ মিলিয়ন মাসিক অ্যাক্টিভ ইউজার রয়েছে, যাদের এক চতুর্থাংশ ইউপিআই পেমেন্ট বিকল্পের সুবিধা পাবে। এতে, গুগল পে (Google Pay) এবং ফোন পে (PhonePe)-র মত বাকি অনলাইন পেমেন্ট প্ল্যাটফর্মগুলির ক্ষতি হতে পারে।

যদিও ইউপিআই পেমেন্ট মার্কেটে কোনো একটি কোম্পানির আধিপত্য কায়েম না হয় – সেদিকে খেয়াল রাখার চেষ্টা করছে এনপিসিআই। এর জন্য নিয়ন্ত্রকটি, সংস্থাগুলির ওপর কোয়ার্টারলি ক্যাপও বসিয়েছে।

সঙ্গে থাকুন ➥