WhatsApp আনলো View Once ফিচার, ছবি বা ভিডিও একবার দেখার পরেই হবে অদৃশ্য

Avatar

Published on:

বেশ কয়েক মাস আগে ‘ডিসঅ্যাপেয়ারিং মেসেজ’ ফিচার এনে ইউজারদের মধ্যে বেশ হইচই ফেলেছিল WhatsApp (হোয়াটসঅ্যাপ)। এখন বিশ্বব্যাপী ২.৫ বিলিয়ন ইউজারের গোপনীয়তার কথা ভেবে, তারা বহুল প্রত্যাশিত ‘ভিউ ওয়ান্স’ (View Once) ফিচারটি উপলব্ধ করেছে বলে মনে হচ্ছে। রিপোর্ট অনুযায়ী, WhatsApp -এর বিটা ভার্সনে সম্প্রতি এই প্রাইভেসি-ফ্রেন্ডলি অপশনটি যুক্ত হয়েছে, যা বিশেষ মোডে মেসেজ পাঠানোর সুযোগ দেবে। কী এই ‘ভিউ ওয়ান্স’ ফিচার? আসুন জেনে নিই।

WhatsApp এর View Once ফিচার কী

শুরুতেই বলে রাখি, ভিউ ওয়ান্স ফিচারটি মূলত হোয়াটসঅ্যাপে মিডিয়া শেয়ারিংয়ের ক্ষেত্রে প্রযোজ্য হবে। এক্ষেত্রে, ইউজাররা যদি কাউকে কোনো ছবি পাঠান তাহলে রিসিভার বা প্রাপক ছবিটি একবার দেখার পর, সেটি চ্যাট থেকে সম্পূর্ণ অদৃশ্য হয়ে যাবে। অর্থাৎ দ্বিতীয়বার সেটিকে দেখা যাবে না। তবে স্ক্রিন অন থাকা বা ছবিটি বন্ধ না হওয়া অবধি এটি বিদ্যমান হবে এবং প্রাপক চাইলে স্ক্রিনশট নিতে পারবেন। অন্য ক্যামেরার সাহায্যে করা যাবে রেকর্ডও। কিন্তু সেন্ডার, স্ক্রিনশট ক্যাপচার বা রেকর্ডের বিষয়টি সম্পর্কে অবহিত হবেন না।

WABetaInfo-র প্রতিবেদন থেকে জানা গিয়েছে যে, ভিউ ওয়ান্স ফিচারটি হোয়াটসঅ্যাপের অ্যান্ড্রয়েড বিটা সংস্করণে (ভার্সন ২.২১.১৪.৩) যুক্ত হয়েছে। তাই যে সমস্ত ইউজার বিটা সংস্করণ ব্যবহার করেন, তারা খুব শীঘ্রই এটি উপভোগ করতে সক্ষম হবেন।

উল্লেখ্য, আগে ফিচারটিকে ‘এক্সপায়ারিং মিডিয়া মেসেজ’ নামে অভিহিত করা হলেও, এটির আগমন হয়েছে ‘ভিউ ওয়ান্স’ নামে। যদিও গতবছর জানুয়ারি থেকেই এটি হোয়াটসঅ্যাপের প্রতিদ্বন্দ্বী প্লাটফর্ম Signal (সিগন্যাল)-এ উপলব্ধ রয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥