গোপনে ২৪ ঘন্টা আপনার কথা শুনছিল WhatsApp, চিন্তিত ইলন মাস্কের মুখে হাসি ফুটিয়ে এল নতুন আপডেট

Avatar

Published on:

WhatsApp Accessing Mic Android

বর্তমান বিশ্বের কোটি কোটি মানুষ এখন জনপ্রিয় ম্যাসেজিং প্ল্যাটফর্ম WhatsApp ব্যবহার করে থাকেন। এমতাবস্থায়, ব্যবহারকারীর প্রাইভেসি জড়িত যেকোনো গাফিলতি যথেষ্ট প্রভাব ফেলতে পারে। আর গত মাসে জানা যায় যে, এই অ্যাপটি ক্রমাগত কিছু অ্যান্ড্রয়েড ব্যবহারকারীর ফোনের মাইক্রোফোন অ্যাক্সেস করছে। এই প্রসঙ্গে সম্প্রতি মেসেজিং সংস্থার তরফ থেকে জানানো হয়েছে যে, এটি একটি বাগের কারণে ঘটেছে এবং Google এখন সেই বাগটি ফিক্স করে ফেলেছে।

Google এর তরফেও একটি টুইট করে এই বাগ ঠিক করার খবরটি প্রকাশ করা হয়েছে। গুগল লিখেছে যে, সাম্প্রতিককালে একটি অ্যান্ড্রয়েড বাগের কারণে নির্বাচিত কিছু WhatsApp ব্যবহারকারীদের গোপনীয়তা ব্যাহত হচ্ছিল। আর অ্যান্ড্রয়েড প্রাইভেসি ড্যাশবোর্ডে দেখা যাচ্ছিল যে, WhatsApp ক্রমাগত ফোনের মাইক্রোফোন অ্যাক্সেস করে চলেছে। এই কারণে বিগত কয়েকদিন ধরে একাধিক ব্যবহারকারী বেশ চিন্তায় ছিলেন।

WhatsApp আপডেট করুন

গুগল জানিয়েছে যে, এই সমস্যা দূর করার জন্য শীঘ্রই এই ম্যাসেজিং অ্যাপ এর লেটেস্ট ভার্সনটি ডাউনলোড ও ইন্সটল করা উচিত। এছাড়াও কোম্পানি বলেছে যে, তারা হোয়াটসঅ্যাপের থেকে এই বিষয়ে সাহায্য পেয়ে খুশি, পাশাপাশি ব্যবহারকারীদের কাছে এই সমস্যার জন্য তারা ক্ষমাপ্রার্থী। উল্লেখ্য, এক টুইটার ইঞ্জিনিয়ার এই সমস্যার কথা প্রথম জানিয়েছিলেন, যার জন্য এলন মাস্কও এই সমস্যার সমাধান নিয়ে বেশ চিন্তায় পড়েছিলেন।

ব্যাকগ্রাউন্ডে কাজ করছিল মাইক্রোফোন

কিছুদিন আগে টুইটার ইঞ্জিনিয়ার ফয়েড ডাবিরি (Foad Dabiri) জানান যে, হোয়াটসঅ্যাপ ব্যাকগ্রাউন্ডে সর্বদাই মাইক্রোফোন ব্যবহার করে চলেছে। এমনকি ব্যবহারকারী ঘুমন্ত অবস্থায় থাকার সময়ও এই অ্যাপ মাইক্রোফোনের ব্যবহার করছে। প্রসঙ্গত, মেটার মালিকানাধীন এই অ্যাপে কলিং থেকে ভয়েস রেকর্ডিং-এর মত ফিচারগুলির সুবিধা পাওয়ার জন্য ব্যবহারকারীদের মাইক্রোফোনের অনুমতি দিতেই হয়।

এ সমস্যার জন্য একটি বাগকে দায়ী করল WhatsApp

WhatsApp জানিয়েছে যে, একটি বাগের কারণেই অ্যান্ড্রয়েড প্রাইভেসি ড্যাশবোর্ডে এই নোটিফিকেশন দেখাচ্ছিলো, তবে এই সমস্যা সমাধান পাওয়া গেছে। এরই সাথে এই চ্যাটিং প্ল্যাটফর্মটি তাদের ব্যবহারকারীদের কাছে স্পষ্ট করেছে যে, বাগটি ফিক্স করার আগেও কোন ব্যবহারকারীর কথা মাইক্রোফোন দ্বারা শোনা হয়নি।

সঙ্গে থাকুন ➥