ব্রেসলেটের বদলে মিলল ক্রিমের খালি কৌটো, Meesho থেকে অনলাইন অর্ডার করে বিভ্রাটে মহিলা

Avatar

Published on:

Woman Orders Jewellery Meesho

একদিকে যেমন এখন প্রায় গোটা দেশের মানুষ অনলাইন শপিংয়ে অভ্যস্ত হয়ে পড়েছেন, তেমনই এই নির্ভরশীলতাকে কাজে লাগিয়ে আকছার স্ক্যাম বা অনলাইন কেলেঙ্কারির মতো ঘটনা ঘটানো হচ্ছে। তাছাড়া বাড়ি বসে পছন্দের বা প্রয়োজনের প্রোডাক্ট অর্ডার করে হাতে অন্য (কখনও কখনও উদ্ভটও) প্রোডাক্ট এসেছে – এমন নজির ভারত ছাড়া বিশ্বের বহু দেশেই লক্ষিত হয়েছে। সেক্ষেত্রে সম্প্রতি এক মহিলা, অনলাইনে গয়না অর্ডার করে ডেলিভারি বক্সে খালি ক্রিমের কৌটো পেয়েছেন বলে জানা গিয়েছে। আর এর পেছনে রয়েছে অল্প সময়ে জনপ্রিয় হয়ে ওঠা অনলাইন শপিং তথা রিসেলিং প্ল্যাটফর্ম Meesho!

Meesho থেকে ব্রেসলেট অর্ডার করে হাতে এল ক্রিমের খালি কৌটো

বিগত দু-তিন বছরে মিশো অ্যাপটি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। প্রথমে এটি মূলত অনলাইন রিসেলিং প্ল্যাটফর্ম হিসেবে কাজ করত। কিন্তু স্বল্প মূল্যে রকমারি জিনিস বিশেষ করে জামাকাপড়, বিভিন্ন ধরণের গয়না ইত্যাদি কেনার সুযোগ থাকায় প্রচুর মানুষ এই প্ল্যাটফর্মটি ব্যবহার করতে শুরু করেন। সময়ের সাথে সাথে মিশোও নিজেকে বেশ অনেকটা আপডেট করে। সেক্ষেত্রে ঐশ্বরিয়া খাজুরিয়া নামের এক মহিলা, এই মিশো কেন্দ্রিক শপিং বিভ্রাটের কথা সম্প্রতি ইনস্টাগ্রাম (Instagram)-এ শেয়ার করেছেন। ভিডিও পোস্ট অনুযায়ী, ঐশ্বরিয়া হালফিলে মিশো থেকে অনলাইনে একটি কালো প্রজাপতি ব্রেসলেট অর্ডার করেন। নির্দিষ্ট সময়ের মধ্যে তাঁর কাছে অর্ডার পৌঁছেও যায়, কিন্তু যখন তিনি ডেলিভারি বক্সটি হাতে পান তখন সেটিতে তাঁর কাঙ্খিত বস্তুর পরিবর্তে একটি খালি ক্রিমের বক্স ছিল। তবে, এই জিনিসটি রিটার্ন করার প্রসঙ্গে তিনি যথেষ্ঠ বিব্রত – ভিডিওর ক্যাপশনেই সে কথা স্পষ্ট!

এই প্রসঙ্গে বলে রাখি, ঐশ্বরিয়া খাজুরিয়ার ডেলিভারি কেলেঙ্কারির শিকার হওয়ার বিষয়টি নতুন নয়, এমনটা তাঁর সাথে আগেও ঘটেছে। নিজের ভিডিওতে তিনি জানিয়েছেন যে, অতীতে তিনি তার আসল অর্ডারের পরিবর্তে পুরানো শাড়ি এবং অন্যান্য পোশাক পেয়েছিলেন। কিন্তু এবার তিনি যে ‘প্রোডাক্ট’ তা আদতে একটি ব্যবহৃত পন্ডস (Ponds) ক্রিমের কৌটো। সেক্ষেত্রে কীভাবে এই কান্ড ঘটেছে বা ডেলিভারি বয় অর্ডারের সাথে কিছু করেছে কিনা, সেই নিয়ে সন্দিহান ঐশ্বরিয়া। তবে যাইহোক, ইতিমধ্যে তাঁর ইনস্টাগ্রাম ভিডিও বেশ কিছু মানুষের প্রতিক্রিয়া পেয়েছে, যার মধ্যে বেশিরভাগই বিষয়টি নিয়ে হেসেছেন।

অনলাইন শপিং কেলেঙ্কারি থেকে কীভাবে নিরাপদ থাকবেন?

আপাতদৃষ্টিতে এই ধরনের ঘটনা হাস্যকর বলে মনে হতে পারে, কিন্তু বাস্তবে এটি আর্থিক ক্ষতি এবং অযথা হেনস্থার কারণ। এর আগে এমন ঘটনাও সামনে এসেছে, যেখানে দেখা গেছে কেউ অনলাইনে আইফোন অর্ডার করে সাবান, পাথর এমনকি আপেলের রস পেয়েছেন। যদিও অনেক ক্ষেত্রে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্মগুলি টাকা ফেরত দেওয়া এবং যাবতীয় সমস্যা সমাধানে তৎপরতা দেখিয়েছে। কিন্তু অনলাইনে কেনাকাটা করার সময় সতর্কতা অবলম্বন করা আবশ্যক, কারণ নিজের সুরক্ষার কথা কিছুটা হলেও নিজেকেই খেয়াল রাখতে হবে! এক্ষেত্রে স্ক্যাম এড়াতে অনলাইনে কেনাকাটা করার সময় যা মাথায় রাখতে হবে, তা হল –

১. স্বনামধন্য ওয়েবসাইট থেকে কেনাকাটা করুন: সবসময় সুপরিচিত এবং বিশ্বস্ত অনলাইন প্ল্যাটফর্ম থেকে কেনাকাটা করুন। এছাড়াও, কোনো প্রোডাক্টের রিভিউ, রেটিং ইত্যাদি ভালো করে দেখে নিন।

২. ওয়েবসাইট চেক করুন: নিশ্চিত করুন যে, যে ওয়েবসাইট থেকে কেনাকাটা করছেন তা নিরাপদ কিনা। এর জন্য আপনি ওয়েবসাইটের অ্যাড্রেস বারে নজর দিতে পারেন৷

৩. অফার থেকে সাবধান: লোভনীয় বা অবিশ্বাস্য অফারের প্রলোভনে পা দেবেননা, আগে সেই অফার এবং তার উৎস ভালো করে চেক করে নিন। কারণ স্ক্যামাররা এভাবেই তাদের ফাঁদ পাতে।

৪. পেমেন্ট: কোনো সন্দেহজনক লিঙ্কে ক্লিক করে পেমেন্ট করবেননা। অনলাইন পেমেন্টের ক্ষেত্রে সবসময় ইউপিআই (UPI) বা ব্যাঙ্ক কার্ড ব্যবহার করুন।

সঙ্গে থাকুন ➥