অফলাইনে পাওয়া গেলেও, অনলাইনে এই পণ্য আর বিক্রি করতে পারবে না Amazon, Flipkart ও Meesho

Avatar

Published on:

E-Commerce Sites Remove Rat Killing Trap

এখন দৈনন্দিন জীবনে যে কোনো প্রোডাক্ট কিনতে হলে ৯০ শতাংশ মানুষই বাজারে যাওয়ার বদলে চোখ বুজে অনলাইন শপিং প্ল্যাটফর্মের সাহায্য নেন। কিন্তু আমার-আপনার মতো যারা ছোটো-বড় বিভিন্ন জিনিস কিনতে Amazon, Flipkart বা Meesho-এর মতো প্ল্যাটফর্মগুলির দ্বারস্থ হন তাদের জন্য আজ একটু হলেও খারাপ খবর রয়েছে – এখন এসব প্ল্যাটফর্ম থেকে ইঁদুর মারার উপকরণ কেনা যাবে না। কেননা PETA India (পিপল ফর দি এথিক্যাল ট্রিটমেন্ট অফ অ্যানিম্যালস)-র নির্দেশে এখন এই ধরণের ফাঁদ, ওষুধ ইত্যাদি বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

হঠাৎ কেন এমন নিয়ম আনল PETA?

পশু-প্রাণীর অধিকার নিয়ে কাজ সংগঠন পেটা-র মতে, প্রায়ই ইঁদুর এবং অন্যান্য ছোটো প্রাণী ধরার জন্য যে আঠালো ফাঁদ ব্যবহার করা হয় তা পশুদের প্রতি নিষ্ঠুরতা প্রদর্শন ছাড়া কিছুই না। এর কারণে ছোটো ছোটো প্রাণীরা আটকে যায় পালাতে পারেনা, আর এভাবেই তারা ঘণ্টার পর ঘণ্টা আটকে থাকে এবং ধীরে ধীরে ছটফট করতে করতে মারা যায়। ব্যাপারটা আজকের নয়, পেটা, বহুদিন ধরেই এই ধরনের নিষ্ঠুরতা বন্ধের দাবি জানিয়ে আসছে।

সেক্ষেত্রে এখন অনলাইন রিটেইল সেলাররা একটি বড় সিদ্ধান্ত নিয়েছে এবং ক্ষুদ্রাতিক্ষুদ্র প্রাণীগুলির বিরুদ্ধে এই ধরনের নিষ্ঠুরতা বন্ধ করার জন্য পদক্ষেপ নিয়েছে। আর তাই এবার এই ই-কমার্স প্ল্যাটফর্মগুলি থেকে ইঁদুরের ফাঁদ এবং এই জাতীয় অন্য কোনো জিনিস কেনা যাবেনা। প্রসঙ্গত উল্লেখ্য, ইতিমধ্যেই দেশের অনেক রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল এই ধরণের আঠালো ফাঁদ বিক্রি, উৎপাদন এবং ব্যবহার নিষিদ্ধ করেছে।

PETA এই সিদ্ধান্তের প্রশংসা করেছে

পেটা, এই পরিবর্তন তথা নতুন নিয়ম চালু করার জন্য অ্যামাজন, ফ্লিপকার্ট, মিশো, জিওমার্ট (JioMart) এবং স্ন্যাপডিল (Snapdeal)-এর মতো প্ল্যাটফর্মের প্রশংসা করেছে। তবে বিগবাস্কেট (Bigbasket) এবং ইন্ডিয়ামার্ট (Indiamart) এখনও পর্যন্ত এমন প্রোডাক্ট বিক্রি বন্ধের কোনো সিদ্ধান্ত নেয়নি, তাই এই সংস্থাগুলির কাছে আবেদন করেছে পেটা।

সঙ্গে থাকুন ➥