5G সিম আপগ্রেড করার সময় এই ভুল মোটেই করবেন না, মাথায় রাখুন এই 3 বিষয়

Avatar

Published on:

5G SIM Upgrade Fraud

সম্প্রতি ভারতের টেলিকম রেগুলেটরি অথরিটি অর্থাৎ TRAI, Cyber Crime সম্পর্কে বেশ কিছু সতর্কতা জারি করেছে। সংস্থাটি টেক্সট মেসেজের মাধ্যমে টেলিকম ব্যবহারকারীদের এই সতর্কবার্তা পাঠিয়েছে। সংস্থাটি সেই মেসেজে বলেছে, ব্যবহারকারীরা যেন 5G সিম আপগ্রেড করার সময় সচেতন থাকেন এবং TRAI-এর পরামর্শগুলি মেনে চলেন। TRAI, 5G সিম আপডেট প্রসঙ্গে কি কি সচেতনতা জারি করেছে এখন চলুন সেগুলি জেনে নেওয়া যাক।

5G সিম আপগ্রেড করার সময় কোন কোন পরামর্শ মেনে চলবেন?

১) 5G সিম অ্যাক্টিভেট করার সময় টেলিকম সংস্থাগুলি কখনোই ব্যবহারকারীর কাছ থেকে ওটিপি বা কোনো ব্যক্তিগত তথ্য জানতে চাইবে না। তাই সিম আপগ্রেড করার জন্য কারো সাথে কোনো ওটিপি বা ব্যক্তিগত তথ্য শেয়ার করবেন না।

২) যদি আপনার কাছে 5G সিম আপগ্রেড করার জন্য টেক্সট মেসেজের মাধ্যমে কোনো লিঙ্ক পাঠানো হয় এবং সেটিতে ক্লিক করতে বলা হয়, তাহলে কখনোই আপনি এইরকম লিঙ্কে ক্লিক করবেন না। আপনি যদি ভুল করে এই ধরনের লিঙ্কে ক্লিক করেন তাহলে আপনার অ্যাকাউন্ট থেকে টাকা এবং ব্যক্তিগত তথ্য চুরি হয়ে যেতে পারে।

৩) অনেক সময় হ্যাকাররা ব্যবহারকারীদের 5G সিম আপগ্রেড করার জন্য বিভিন্ন ধরনের প্রলোভন দেখায়। আর এই ধরনের প্রলোভনের ফাঁদে পা দিলে চুরি হতে পারে আপনার টাকা এবং সংবেদনশীল তথ্য।

সঙ্গে থাকুন ➥