Bharat Sanchar Nigam Limited: আর রিচার্জ করা যাবে না BSNL এর এই চারটি প্ল্যান, তড়িঘড়ি দেখে নিন

Avatar

Published on:

BSNL removes 4 STV Plan

Bharat Sanchar Nigam Limited বা BSNL-এর গ্রাহকদের জন্য দুঃসংবাদ! সম্প্রতি সরকারি মালিকানাধীন টেলিকম কোম্পানিটি তাদের পোর্টফোলিও থেকে চারটি স্পেশাল ট্যারিফ ভাউচার বা এসটিভি (STV) সরিয়ে নিয়েছে। জানা গিয়েছে যে, চলতি মাসের ১৬ ফেব্রুয়ারি থেকে এসটিভি ৭১ (STV 71), এসটিভি ১০৪ (STV 104), এসটিভি ১৩৫ (STV 135) এবং এসটিভি ৩৯৫ (STV 395)-কে পোর্টফোলিও থেকে অপসারিত করা হয়েছে। তবে উপরে উল্লিখিত এসটিভিগুলি সরানোর পিছনে কোনো সুনির্দিষ্ট কারণ জানায়নি BSNL। প্রসঙ্গত জানিয়ে রাখি, এগুলির কোনোটাই মার্কেটে খুব একটা জনপ্রিয় ছিল না।

BSNL STV 71

সম্প্রতি বিএসএনএল কর্তৃক সরিয়ে ফেলা এসটিভি ৭১ মারফত গ্রাহকরা প্রতি মিনিটে ৩০ পয়সা হারে যে-কোনো নেটওয়ার্কে ভয়েস কল করার সুবিধা পেতেন। এই প্ল্যানের মোট বৈধতা ছিল ৩০ দিন। তবে এই প্ল্যানের সাথে ব্যবহারকারীদেরকে কোনো ডেটা দেওয়া হতো না।

BSNL STV 104

বিএসএনএল এসটিভি ১০৪-এর মেয়াদ ছিল ১৮ দিন। এই প্ল্যান মারফত হোম এলএসএ-তে যে-কোনো নেটওয়ার্কে আনলিমিটেড ভয়েস কল (লোকাল / এসটিডি) এবং ন্যাশনাল রোমিংয়ের (দিল্লি এবং মুম্বাই ব্যতীত) সুবিধা পাওয়া যেতো। সেইসাথে প্রতিদিন একটি ন্যাশনাল ডিসকাউন্ট ডিল/কুপন প্রোডাক্ট পেতে সক্ষম হতেন ইউজাররা।

BSNL STV 135

২৪ দিনের জন্য ১৪৪০ মিনিট ভয়েস কল (অন-নেট/অফ-নেট) অফার করতো এসটিভি ১৩৫। এই প্ল্যানের সাথে কোনো ডেটা বেনিফিট উপলব্ধ ছিল না।

BSNL STV 395

বিএসএনএল এসটিভি ৩৯৫-এর মাধ্যমে ব্যবহারকারীরা বিনামূল্যে ৩০০০ মিনিট কল (অন-নেট) + ১৮০০ মিনিট অফ-নেট কল করার সুযোগ পেতেন। তবে ফ্রি কল মিনিট ব্যবহার করা হয়ে গেলে ইউজারদের প্রতি মিনিটে ২০ পয়সা করে চার্জ দিতে হতো। তদুপরি, এই প্ল্যানে দৈনিক ২ জিবি করে ডেটাও পাওয়া যেতো; তবে নির্ধারিত ডেটা লিমিট শেষ হয়ে গেলে ইন্টারনেট স্পিড কমে হতো ৮০ কেবিপিএস। উল্লেখ্য, এসটিভি ৩৯৫-এর মেয়াদ ছিল ৭১ দিন।

২০২৩ সালের দ্বিতীয়ার্ধে 4G লঞ্চ করবে BSNL

যদিও ইতিমধ্যেই প্রাইভেট টেলিকম সংস্থাগুলি এদেশে 5G চালু করেছে, কিন্তু দীর্ঘদিন ধরে চর্চা চললেও BSNL গ্রাহকরা এখনও অবধি 4G নেটওয়ার্কের স্বাদ পাননি। তবে এই মুহূর্তে পাওয়া খবর অনুযায়ী, চলতি বছরের দ্বিতীয়ার্ধে ভারতে 4G চালু করতে চলেছে রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থাটি। উল্লেখ্য যে, দেশীয় প্রযুক্তির উপর নির্ভর করে গোটা দেশে 4G চালু করতে টাটা কনসালটেন্সি সার্ভিসেস বা টিসিএস (TCS) এবং সেন্টার ফর ডেভেলপমেন্ট অফ টেলিম্যাটিক্স (C-DoT)-এর সাহায্য নিচ্ছে BSNL। সেক্ষেত্রে বিশেষজ্ঞরা মনে করছেন যে, এদেশে 4G-র আগমন ঘটলে কোম্পানিটি বর্তমানের তুলনায় আরও কিছুটা বেশি দামে মার্কেটে একাধিক প্রিপেইড রিচার্জ প্ল্যান লঞ্চ করবে। আবার এও শোনা গিয়েছে যে, ২০২৩-এ 4G চালু হলেই পরের বছর সম্ভবত লঞ্চ হবে BSNL-এর 5G। সেক্ষেত্রে এবার বাস্তবে ঠিক কী ঘটবে, সেটা একমাত্র সময়ই বলতে পারবে৷

সঙ্গে থাকুন ➥