বড় খবর: চলতি মাসেই চালু হচ্ছে BSNL এর 4G পরিষেবা, ডিসেম্বর থেকে পাওয়া যাবে 5G সার্ভিস

Avatar

Published on:

BSNL 4G to launch in next 2 weeks 5G by December says ashwini Vaishnaw

চলতি মাসের শেষের দিকেই বাণিজ্যিক ভাবে শুরু হতে চলেছে BSNL (Bharat Sanchar Nigam Limited)-এর 4G পরিষেবা। আর ডিসেম্বরেই সরকার মালিকানাধীন টেলিকম সংস্থাটি 5G নেটওয়ার্ক লঞ্চ করবে। কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnaw) আজ এমনটাই দাবি করেছেন। আর এই পরিষেবা দেবার জন্য টাটা কনসালটেন্সি সার্ভিস (TCS), BSNL কে প্রযুক্তি এবং সরঞ্জাম সরবরাহ করবে। প্রাথমিকভাবে যে সার্কেলগুলিতে সংস্থার আয়ের পরিমাণ সবচেয়ে বেশি, সেগুলিকেই টার্গেট করেছে রাষ্ট্রায়ত্ত কোম্পানিটি।

প্রথমে চেনা পরিসরগুলিতে 4G পরিষেবা লঞ্চ করে গ্রাহক বৃদ্ধি করতে চাইছে এই সংস্থাটি। যার ফলে সংস্থাটির আয় বৃদ্ধি করাও সম্ভবপর হয়ে উঠবে। লাইভমিন্টের রিপোর্ট অনুযায়ী, শুরুতে পাঞ্জাবের অমৃতসর এবং ফিরোজপুরে 4G পরিষেবা লঞ্চ করা হবে। উল্লেখ্য, BSNL ইতিমধ্যেই এই শহরগুলিতে 4G নেটওয়ার্ক পরীক্ষা করেছে।

রিপোর্টে আরও বলা হয়েছে, বিএসএনএলের এক উচ্চপদস্থ আধিকারিক জানিয়েছেন, ৪জি লঞ্চের আনুষ্ঠানিক ঘোষণার পর ৭ থেকে ১০ দিনের মধ্যে ৪জি সিম বিক্রি শুরু করবে সংস্থা। তিনি আরো বলেছেন যে, খুব শীঘ্রই পাঞ্জাবের অন্যান্য অংশেও বিএসএনএল ৪জি পরিষেবা প্রসারিত করা হবে। কারণ এই এলাকা থেকে সংস্থাটির আয়ের সম্ভাবনা অনেক বেশী।

সেক্ষেত্রে, বিএসএনএল দেশের চতুর্থ টেলিকম অপারেটর হিসেবে পাঞ্জাবে ৪জি পরিষেবা শুরু করতে চলেছে। এরফলে সরকারি এই টেলকো, বেসরকারি টেলিকম সংস্থাগুলিকে সমানভাবে টেক্কা দেবে।

ইতিমধ্যেই BSNL, টিসিএস কে ১৫ হাজার কোটি টাকার সরঞ্জাম সরবরাহ করার নোটিশ জারি করেছে। আশা করা যায়, আগামী ১৮ থেকে ২৪ মাসের মধ্যে এক লক্ষ সাইটে 4G পরিষেবা চালু করতে পারবে সংস্থাটি।

একটি লক্ষ্যণীয় বিষয় হলো, গ্রাহকদের 4G পরিষেবা দেওয়ার জন্য BSNL যে দেশীয় প্রযুক্তির স্ট্যাক ব্যবহার করেছে, সেটিতে একটি সফ্টওয়্যার রোলআউট করে 5G-তে আপগ্রেড করা যেতে পারে। অর্থাৎ, যখনই BSNL চাইবে, তখনই তারা 5G এনএসএ (নন-স্ট্যান্ড অ্যালন) পরিষেবা চালু করতে পারবে। তবে এই কাজ খুব শীঘ্রই হবে না বলেই মনে হয়, কারণ 5G ব্যবহারের ক্ষেত্র এখন খুব সীমিত।

সঙ্গে থাকুন ➥