আর ঠকার ভয় নেই, মার্কেটিং কলের জন্য আলাদা ফোন নম্বর আনছে DoT, কল এলে সহজেই বুঝে যাবেন

Avatar

Published on:

Separate Number Series for Marketing

কিছুদিন আগেই টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া টেলকোগুলিকে Caller Name Identification (কলার নেম আইডেন্টিফিকেশন) সিস্টেম প্রয়োগ করার কথা বলেছিল, যাতে ব্যবহারকারীরা স্প্যাম এবং ফ্রড কলগুলি এড়াতে পারে। আর সম্প্রতি ভারত সরকার এই একই কারণে ব্যবসায়িক উদ্দেশ্যে করা কলগুলির জন্য একটি পৃথক নম্বর সিরিজ চালু করার অনুমোদন দিয়েছে।

রিপোর্ট অনুসারে, যদিও কিছুদিন আগেই বাণিজ্যিক উদ্দেশ্যে ১৪০ সংখ্যার সিরিজ বরাদ্দ করা হয়। তবে, ভবিষ্যতে ১৪০ সংখ্যাটিকে মার্কেটিং-এর জন্য এবং ১৬০/১৬১ সংখ্যা দুটিকে সার্ভিস কলের জন্য লিপিবদ্ধ করা হতে পারে। আশা করা হচ্ছে, এর ফলে গ্রাহকেরা যে কলটি গ্রহণ করছেন, তার প্রকৃত উদ্দেশ্য তারা শনাক্ত করতে সক্ষম হবেন। আর এই ধরনের পদক্ষেপের ফলে স্প্যাম কলগুলিও আগের তুলনায় অনেক কমে যাবে।

রিপোর্টে বলা হয়েছে, DoT অর্থাৎ টেলিকমিউনিকেশন বিভাগ মার্কেটিং কলের জন্য একটি পৃথক সিরিজ বরাদ্দ করতে সম্মত হয়েছে। আর আশা করা যাচ্ছে, টেলিকম নিয়ন্ত্রক সংস্থা খুব শীঘ্রই এই বিষয়ে আদেশ জারি করবে।

যেহেতু, টেলিকম অপারেটরগুলির দ্বারা ব্লকচেন বেসড ফিল্টারিং সিস্টেম চালু করার পর প্রতারকেরা এসএমএস-কে আর প্রতারণার মাধ্যম হিসেবে বেছে নিতে পারছে না, তাই ভারতে ভয়েস কলের মাধ্যমে প্রতারণার সম্ভাবনা বৃদ্ধি পাচ্ছে। যে, কারণে পৃথক নম্বর সিরিজ বরাদ্দ করা ভীষণই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। ফলস্বরূপ, এরপর নম্বর দেখেই ব্যবহারকারীরা কলের উদ্দেশ্য বুঝতে পারবেন এবং ভারতে স্প্যাম কলের পরিমাণ অনেক কমে আসবে।

সঙ্গে থাকুন ➥