5G লঞ্চের আগে Jio-র জয়জয়কার, 42 লক্ষ নতুন গ্রাহকের সাথে পিছনে ফেললো Airtel, Vi, BSNL কে

Avatar

Published on:

jio-far-ahead-of-airtel-vi-in-adding-wireless-users-in-trai-june-2022-report

জুন মাসে টেলিকম অপারেটরদের সাবস্ক্রাইবার যোগ তথা মার্কেট শেয়ার সম্পর্কিত পরিসংখ্যান প্রকাশ করলো কেন্দ্রীয় টেলিকম নিয়ামক সংস্থা, টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া বা ট্রাই (TRAI)। সেক্ষেত্রে সবেমাত্র প্রকাশ্যে আসা এই পরিসংখ্যানে আবারও Reliance Jio’র জয়জয়কার শোনা গেছে। আজ্ঞে হ্যাঁ, জুন মাসে সাবস্ক্রাইবার যোগের হিসেবে Jio, Airtel, Vi, BSNL, সব পক্ষকেই পিছনে ফেলেছে। কেবল তাই নয়, এক্ষেত্রে তাদের (Jio) সাথে অপরাপর টেলকোদের পরিসংখ্যানের তফাতও চোখে পড়ার মতো। আসুন TRAI এর এই নয়া রিপোর্টে চোখ বুলিয়ে নিই…

প্রথমেই বলে রাখি, TRAI -এর নয়া রিপোর্ট অনুযায়ী, জুন মাসে, দেশীয় টেলকোগুলির মধ্যে কেবলমাত্র জিও ও এয়ারটেল তাদের ওয়্যারলেস পরিষেবার অধীনে নতুন গ্রাহক জুড়তে সমর্থ হয়েছে। অন্যদিকে, এই একই সময়ে পূর্বের মতোই সাবস্ক্রাইবার হারানোর ধারা বজায় রেখেছে ভোডাফোন আইডিয়া (Vi) এবং রাষ্ট্রায়ত্ত বিএসএনএল (BSNL)।

জুন মাসে পরিষেবার অধীনে প্রায় ৪২ লক্ষ নতুন গ্রাহক যোগ করলো Jio, অনেকটাই পিছিয়ে Airtel সহ অন্যেরা

নতুন পরিসংখ্যানে ট্রাই দেখিয়েছে যে জুন মাসে (২০২২) জিও নিজেদের পরিষেবার অধীনে প্রায় ৪২ লক্ষ গ্রাহক যোগ করেছে, যা এয়ারটেল সহ অপর টেলকোদের চেয়ে অনেকটাই বেশি। একই সময়ে এয়ারটেল পরিষেবার আওতায় জুড়েছে নবাগত ৭.৯ লক্ষ গ্রাহক। অন্যদিকে জুন মাসে, BSNL ও Vi যথাক্রমে ১৩ ও ১৮ লক্ষ ওয়্যারলেস সাবস্ক্রাইবার হারিয়েছে, যা এই সংস্থাদ্বয়ের জন্য মোটেও সুসংবাদ নয়।

উল্লেখ্য, ট্রাই প্রকাশিত তথ্য অনুযায়ী, জুন মাসের শেষে সারা দেশে Jio’র ওয়্যারলেস সাবস্ক্রাইবার বেস ৪১৩.০১ মিলিয়নে গিয়ে পৌঁছেছে। একই সময়ে এয়ারটেল, ভিআই এবং বিএসএনএলের অাওতায় যথাক্রমে ৩৬২.৯৭, ২৫৬.৬৫ এবং ১১১.৫২ মিলিয়ন ইউজার মজুত রয়েছেন বলে উঠে এসেছে।

সর্বোপরি মার্কেট শেয়ারের নিরিখে দেখতে গেলে জুন মাসে টেলকোদের মধ্যে জিও’ই সবচেয়ে ভালো পরিসংখ্যান তুলে ধরেছে। জুন মাসে তারা দেশীয় টেলিকম বাজারের মোট ৩৬ শতাংশ শেয়ার অধিকার করেছে। এছাড়া আলোচ্য পর্বে প্রাইভেট এয়ারটেল, ভিআই এবং রাষ্ট্রায়ত্ত বিএসএনএল দখলে রেখেছে যথাক্রমে ৩১.৬৩, ২২.৩৭ ও ৯.৭২ শতাংশ বাজার শেয়ার। আগামীতে BSNL 4G এবং প্রাইভেট টেলকোগুলির উদ্যোগে 5G পরিষেবা চালু হলে এহেন পরিসংখ্যানে ঠিক কি ধরনের বদল আসে, তা যথাসময়ে লক্ষ্য করা যাবে।

সঙ্গে থাকুন ➥