দেশব্যাপী রোলআউট হবে হাইস্পিড 5G সার্ভিস, স্বাধীনতা দিবসের আগে বড় ঘোষণা Jio-র

Avatar

Published on:

Jio Nationwide 5G Rollout Soon

২০২২ সালের ১ অক্টোবর দেশের 5G চালু করার পর থেকে এই প্রায় এক বছর সময়ে দেশের অধিকাংশ জায়গায় নতুন নেটওয়ার্ক পরিষেবা পৌঁছে দিয়েছে Reliance Jio। এর ফলে প্রচুর সংখ্যক স্মার্টফোন ইউজার এখন কার্যত বিনা খরচে আনলিমিটেড ইন্টারনেট উপভোগ করতে পারছেন, তাও আবার হাই-স্পিডে। এদিকে রাত পেরোলেই ৭৭তম স্বাধীনতা দিবস, আর দেশবাসীর জন্য সেই বিশেষ দিনেই 5G সংক্রান্ত ‘বড় উপহারের’ ঘোষণা করল শীর্ষস্থানীয় টেলিকম কোম্পানিটি। আসলে গত বছরের ১৭ই আগস্ট, Reliance Jio Infocomm Limited বা RJIL-এর জন্য স্পেকট্রাম বরাদ্দ করা হয়েছিল। সেক্ষেত্রে আজ মুকেশ আম্বানির এই টেলিকম সংস্থা জানিয়েছে যে, তারা যথাযথ নিয়ম মেনে নির্ধারিত সময়ের আগে ২২টি লাইসেন্সপ্রাপ্ত পরিষেবা এলাকার (LSA) মধ্যে বরাদ্দকৃত প্রতিটি স্পেকট্রাম ব্যান্ড দিয়ে 5G রোল-আউটের ন্যূনতম বাধ্যবাধকতা পূরণ করতে সক্ষম হয়েছে। এর ফলে গোটা দেশের জন্যই এবার Jio True 5G নেটওয়ার্ক রোলআউট হবে। সোজা কথায় বললে, যাবতীয় পরীক্ষা-নিরীক্ষার কাজ মিটিয়ে আজ আনুষ্ঠানিকভাবে দেশব্যাপী 5G রোলআউটের ঘোষণা করেছে Jio।

5G নিয়ে দেশবাসীকে বড় উপহার Jio-র

জিওর ঘোষণা অনুযায়ী, গত মাসের ১৯শে জুলাই সংস্থাটি ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশন (DOT) অর্থাৎ টেলিযোগাযোগ বিভাগের কাছে নূন্যতম রোল-আউট বাধ্যবাধকতা পূরণের নির্ধারিত বিশদ জমা দেয়। এরপর ১১ই আগস্ট ডিওটি, দেশের সমস্ত সার্কেলে প্রয়োজনীয় পরীক্ষা সম্পন্ন করেছে এবং জিওকে সবুজ সংকেত দিয়েছে।

Jio ব্যবহারকারীরা উচ্চমানের স্ট্রিমিং পরিষেবা পাবেন

জিও কোম্পানি ৫জি পরিষেবা চালুর ক্ষেত্রে লো-ব্যান্ড, মিড-ব্যান্ড এবং মিমি-ওয়েভ (mmWave) স্পেকট্রামের একটি অনন্য এবং সুরক্ষিত সংমিশ্রণের উপস্থাপন করেছে যা তাদের দেশের সর্বত্র এবং সকলের জন্য (কনজিউমার এবং এন্টারপ্রাইজ) ৫জি পরিষেবা সরবরাহে সক্ষম করবে। যদিও ইতিমধ্যেই জিও রেকর্ড গড়ে বসেছে। ২২টি সার্কেলের প্রতিটিতে মিলিমিটার ওয়েভ ব্যান্ডে (26 GHz)-এর মধ্যে সংস্থার ১,০০০ মেগাহার্টজ অংশ রয়েছে, এতে করে এন্টারপ্রাইজ ইউসেজের ক্ষেত্রে অনন্য মাত্রা সেট করবে এবং উচ্চ-মানের স্ট্রিমিং সার্ভিস প্রদান করবে। এতে করে লক্ষ লক্ষ ছোট, মাঝারি এবং বড় গ্রাহকরা উপকৃত হবেন বলে সংস্থার বিশ্বাস।

উচ্ছাস প্রকাশ করেছেন আকাশ আম্বানি

৫জি সম্পর্কে এই ঘোষণার পাশাপাশি অনুষ্ঠানে বক্তৃতা দিতে গিয়ে রিলায়েন্স জিও ইনফোকম লিমিটেডের চেয়ারম্যান আকাশ আম্বানি বলেন, তাদের সংস্থা উচ্চমানের পরিষেবার ত্বরান্বিত রোল-আউট সাধন করে ভারত সরকার, টেলিকমিউনিকেশন বিভাগ এবং অবশ্যই ১.৪ বিলিয়ন ভারতীয়দের প্রতি সম্মান জানাতে এবং তাদের প্রতিশ্রুতি রাখতে পেরে গর্বিত। সমস্ত বাধ্যবাধকতা সম্পূর্ণ করে খুব শীঘ্রই জিও সারা দেশে ৫জি সার্ভিস উপলব্ধ করবে।

সঙ্গে থাকুন ➥