Jio গ্রাহকদের জন্য দুঃসংবাদ, লাভ বাড়াতে 119 টাকার প্ল্যান বন্ধ করে দিল মুকেশ আম্বানিরা

Avatar

Published on:

Jio Removes rs 119 Prepaid Plan

Reliance Jio তাদের গ্রাহকদের জোর ঝটকা দিল। মুকেশ আম্বানির সংস্থাটি ২০২১ সালের শেষের দিকে লঞ্চ করা ১১৯ টাকার প্ল্যানটি বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে, যেখানে গ্রাহকরা ১৪ দিনের ভ্যালিডিটি সহ দৈনিক ১.৫ জিবি ডেটা, আনলিমিটেড ভয়েস কলিং এবং প্রতিদিন ১০০ টি এসএমএস পেত। ফলে এই মুহূর্তে Jio-র সবচেয়ে সস্তা আনলিমিটেড প্ল্যান রিচার্জ করতে ১৪৯ টাকা‌ খরচ করতে হবে। বিশেষজ্ঞদের মতে, এই সিদ্ধান্তের ফলে Airtel-এর মতই Reliance Jio-র ব্যবহারকারী পিছু গড় আয় (ARPU) আগের থেকে অনেকটাই বেড়ে যাবে। চলুন ১৪৯ টাকার প্ল্যানে কি কি সুবিধা পাওয়া যায় দেখে নেওয়া যাক।

Jio-র ১৪৯ টাকার প্ল্যান

রিলায়েন্স জিওর এই প্ল্যানের ভ্যালিডিটি ২০ দিন। এখানে গ্রাহকরা জিও সিনেমা, জিও ক্লাউড এবং জিও টিভি ব্যবহার করার ছাড়পত্র পাবেন। পাশাপাশি, এর সাথে দেওয়া হবে আনলিমিটেড ভয়েস কলিং, প্রতিদিন ১০০ টি এসএমএস ও ১ জিবি ডেটা। তবে মনে রাখতে হবে যে, এই প্ল্যানে জিওর ৫জি ওয়েলকাম অফারের সুবিধা পাওয়া যাবে না। যে কারণে এটি রিচার্জ করলে ব্যবহারকারীরা আনলিমিটেড ৫জি ডেটা উপভোগ করতে পারবেন না।

Airtel এর সবথেকে সস্তার প্রিপেড প্ল্যান

প্রায় একই দামের একটি সস্তার প্ল্যান এয়ারটেলের পোর্টফোলিওতেও আছে। যে প্ল্যানটি কিনতে হলে গ্রাহককে খরচা করতে হবে ১৫৫ টাকা। আর এর সাথে ব্যবহারকারীরা পেয়ে যাবেন ২৪ দিনের ভ্যালিডিটি সহ আনলিমিটেড ভয়েস কলিং। এতে পাওয়া যাবে মাত্র ১ জিবি ডেটা, যা জিওর প্ল্যানের তুলনায় একটু কম। তবে, এয়ারটেলের প্ল্যানে ব্যবহারকারীরা জিওর তুলনায় ৪ দিন বেশি ভ্যালিডিটি উপভোগ করতে পারবেন।

মনে করা হচ্ছে Reliance Jio-র এই সিদ্ধান্তের ফলে তার গ্রাহক পিছু গড় আয় আগের থেকে বেড়ে যেতে পারে। কারণ, ২০২৩ অর্থবছরের প্রথম কোয়ার্টারে জিওর এআরপিইউ ছিল ১৮০.৫ টাকা। যেখানে এয়ারটেলের এআরপিইউ প্রায় ২০০ টাকা। অতএব, Airtel এখন Jio-র থেকে অনেকটা বেশি উপার্জন করছে। উল্লেখ্য, এর আগে Airtel তাদের সবচেয়ে সস্তা ৯৮ টাকার প্ল্যান বন্ধ করে দিয়েছিল। গ্রাহকদের কম্বো প্রিপেড প্ল্যান রিচার্জ করার জন্য এখন ন্যূনতম ১৫৫ টাকা খরচ করতে হবে।

সঙ্গে থাকুন ➥