5G -র সাথে ঘুরে দাঁড়াতে পারবে Vi? নাকি বাজিমাত করবে Jio, Airtel

Avatar

Published on:

Vi could come back with 5G or Jio Airtel beat them

ভারতীয় টেলিকম সার্কিটের দাপটের সঙ্গে টিকে থাকা, প্রাইভেট টেলিকম অপারেটর Vodafone Idea বা Vi -এর পক্ষে ক্রমশই কঠিন থেকে কঠিনতর হয়ে দাঁড়াচ্ছে। দীর্ঘ সময় ধরেই অর্থসংকটে ভুগছে এই সংস্থা। রাষ্ট্রায়ত্ত ভারত সঞ্চার নিগম লিমিটেড বা BSNL -এর মতো চলতি পর্বে Vi -ও একটি অলাভজনক সংস্থায় পর্যবসিত হয়েছে, যা টেলকোর ভক্তদের জন্য মোটেও সুসংবাদ নয়। এর ফলে তাদের (Vi) আর্থিক দুর্গতি আরও তীব্র এবং প্রকট হয়েছে। একারণে আসন্ন 5G যুগের সূচনালগ্নে দাঁড়িয়েও এই সংস্থা এখনও, 5G রোলআউটের ব্যাপারে বড় কোনো ঘোষণা করতে পারেনি। সুতরাং দেশীয় টেলিকম সার্কিটের অন্য দুই কঠিন প্রতিপক্ষ Jio ও Airtel -এর তুলনায় তারা যে আরও একবার পিছিয়ে পড়তে চলেছে, সেকথা সকলেই আঁচ করতে পারছেন।

5G লঞ্চের ক্ষেত্রেও Airtel ও Jio -র কাছে হার মানবে Vi, উঠছে প্রশ্ন

উল্লেখ্য, ইতিমধ্যে Jio ও Airtel -এর তরফ থেকে 5G লঞ্চের সম্ভাব্য দিনক্ষণ প্রকাশ্যে আনা হয়েছে। কিন্তু অর্থাভাবে ধুঁকতে থাকা Vi, এখনও পর্যন্ত 5G রোলআউটের কোনো সম্ভাব্য তারিখ ঘোষণা করতে পারেনি। শুধু তাই নয়, গ্রাহকদের ভালো পরিষেবা দিতে হলে পরিকাঠামো উন্নয়নে যে পরিমাণ অর্থ বিনিয়োগ জরুরি, সে ক্ষেত্রেও ভিআই (Vi) মূল প্রতিপক্ষ এয়ারটেল ও জিও’র নিরিখে পিছিয়ে রয়েছে।

অবশ্য এহেন খারাপ পরিস্থিতির মধ্যেও Vi সম্প্রতি বরাদ্দ সময়ের আগেই, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (SBI), ২৭০০ কোটি টাকার দেনা পরিশোধ করেছে। এর ফলে সংস্থায় বিনিয়োগকারীরা অনেকটাই আশ্বস্ত হবেন। উল্লেখ্য, তহবিল সংগ্রহের উদ্দেশ্যে ভিআই বর্তমানে বেশ কয়েকটি ব্যাঙ্কের সাথে কথা চালাচ্ছে।

প্রসঙ্গত জানিয়ে রাখি, খুব শীঘ্র রিলায়েন্স জিও প্রথম দফায় 5G রোলআউট করতে পারে। এজন্য টেলকোর পক্ষ থেকে প্রধান চারটি মহানগর, যথা – মুম্বই, চেন্নাই, দিল্লি এবং কলকাতাকে, প্রাথমিকভাবে নির্বাচন করা হয়েছে।

অপরপক্ষে Airtel, আগামী অক্টোবর মাসে 5G নেটওয়ার্ক রোলআউটের কথা ঘোষণা করেছে। এক্ষেত্রে ভোডাফোন আইডিয়া বা Vi -এর তরফ থেকে কোনো নিশ্চিত আশ্বাস না মেলায়, উন্নততর 5G অভিজ্ঞতার জন্য লক্ষ লক্ষ ইউজার Vi ছেড়ে, Jio ও Airtel -এর পরিষেবা বেছে নিতে পারেন বলে মনে করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥