Apache RTR 160 4V Special Edition: নয়া এডিশনে টিভিএস অ্যাপাচি যেন মনমোহিনী

Avatar

Updated on:

2023 TVS Apache RTR 160 4V Special Edition Features

তামিলনাড়ুতে বেড়ে ওঠা বাইক নির্মাতা টিভিএস(TVS) কেন যুব সমাজের কাছে এতটা গ্রহণযোগ্য তা বারে বারে প্রমাণ হয়েছে। তরুণ প্রজন্মের কাছে সবচেয়ে জনপ্রিয় হল টিভিএস এর অ্যাপাচি সিরিজের বাইক। আর সে কারণেই নির্দিষ্ট সময় অন্তর এই সিরিজের প্রত্যেকটি বাইককেই নিত্যনতুন আপডেট দিয়ে হাজির করে টিভিএস। যেমনটা কয়েক মাস আগে আমরা দেখেছি Apache RTR 160-তে। আর এবার আরও এক নতুন চমক নিয়ে এলো তারা। নতুন বছর পড়ার আগেই সম্প্রতি বাজারে এসেছে Apache RTR 160 4V Special Edition। নতুন রং ছাড়াও এই বাইকে এসেছে একাধিক বদল। চলুন সেগুলি দেখে নেওয়া যাক।

TVS Apache RTR 160 4V Special Edition নতুন রং

১৬০ সিসির সবচেয়ে শক্তিশালী বাইক হিসেবে পরিচিত Apache RTR 160 4V। এর স্পেশ্যাল এডিশন মডেল ম্যাট ব্ল্যাক এবং পার্ল হোয়াইট কালার অপশনে উপলব্ধ হবে। পার্ল হোয়াইট স্কিমে আছে ডুয়েল টোন সিট যেখানে সাদা রঙের পাশাপাশি বেশ কিছু জায়গায় লালের ছোঁয়া চোখে পড়বে। এছাড়াও বাইকটিতে থাকা ডুয়েল টোন অ্যালয় হুইল বেশ আকর্ষণীয়। পিছনের চাকাটি লাল রঙের হলেও সামনে রয়েছে কালো রঙের চাকা। আর ম্যাট ব্ল্যাকে উভয় চাকার রিম কালো বর্ণের। এর পাশাপাশি উভয় কালার অপশনে বৃহদাকার ফুয়েল ট্যাংকের মাঝ বরাবর চলে গেছে চওড়া লাল রঙের লাইন।

TVS Apache RTR 160 4V Special Edition হার্ডওয়ারের পরিবর্তE

সাধারণ টিভিএস অ্যাপাচি আরটিআর ১৬০ ফোর-ভি তে ফিক্সড লিভার থাকলেও স্পেশাল এডিশনে অ্যাডজাস্টেবল ব্রেক ও ক্লাচ লিভার রয়েছে। কারিগরি ক্ষেত্রে পরিবর্তন বলতে এতে নতুন এগজস্ট সিস্টেম যুক্ত করা হয়েছে, টিভিএস যার নামকরণ করেছে ‘বুলপাপ এগজস্ট’। এটি আরও সুন্দর শব্দ উৎপন্ন করবে বলে সংস্থার দাবি। মাফলারের এক কেজি ওজন কমানো গিয়েছে বলে দাবি করেছে টিভিএস। এর ফলে বাইকটির ওজনের সঙ্গে ইঞ্জিনের পাওয়ার অনুপাত আরো উন্নত হয়েছে বলেই মনে করা হচ্ছে।

TVS Apache RTR 160 4V Special Edition বৈশিষ্ট্য

বেস মডেলের মতো স্পেশ্যাল এডিলনে আরবান, স্পোর্ট ও রেন এই তিনটি মোড দেওয়া হয়েছে। উপরন্তু এই বাইকে টিভিএস-এর নিজস্ব ব্লুটুথ সুবিধা যুক্ত অ্যাপ SmartXonnect রয়েছে। এর সাহায্যে টার্ন-বাই-টার্ন নেভিগেশন, কল ও এসএমএস অ্যালার্ট সহ আরো অনেক তথ্য দেখতে পাওয়া যাবে। এলইডি হেডলাইট ও বাকি বৈশিষ্ট্যগুলি এখানেও দেওয়া হয়েছে।

TVS Apache RTR 160 4V Special Edition ইঞ্জিন

স্ট্যান্ডার্ড মডেলের ইঞ্জিনই Apache RTR 160 4V স্পেশাল এডিশনে দেওয়া হয়েছে। ১৫৯.৭ সিসির সিঙ্গেল সিলিন্ডার এয়ার/অয়েল কুল্ড, ৪ ভাল্ভ ইঞ্জিন থেকে সর্বোচ্চ ১৭.৩ বিএইচপি শক্তি ও ১৪.৭৩ এনএম টর্ক উৎপন্ন হয়। সাথে রয়েছে ফাইভ স্পিড ট্রান্সমিশন সিস্টেম।

পরিশেষে এটাই বলা যায় যে Apache RTR 160 4V স্পেশাল এডিশন আরও বেশি সংখ্যক গ্রাহকদের আকৃষ্ট করবে। তাছাড়াও বাইকটির কালার স্কিম ও ডিজাইন বাজার চলতি অন্যান্য মডেলের তুলনায় যথেষ্ট চিন্তাকর্ষক হওয়ায় এর রোড প্রেজেন্স অনেকটাই বাড়বে।

সঙ্গে থাকুন ➥